Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জলবায়ু সঙ্কট মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে

জাতিসংঘ প্রধানের সতর্ক বার্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

বিশ্বজুড়ে দাবানল এবং তাপপ্রবাহের ধ্বংসযজ্ঞ চলছে। যা দেখে রীতিমত উদ্বিগ্ন জাতিসংঘ। জাতিসংঘের মহাসচিব সতর্ক করে বলেছেন যেভাবে জলবায়ু সংকট তার প্রভাব বিস্তার করছে তা মানব গোষ্ঠীকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। তার সব থেকে বড় প্রমাণ হলো বিশ্বজুড়ে সরকারগুলি চরম তাপের প্রভাব থেকে মানুষকে রক্ষা করার জন্য ঝাঁপিয়ে পড়েছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল জলবায়ু সংকট নিয়ে আলোচনার জন্য ৪০ টি দেশের মন্ত্রীদের বৈঠকে ডেকেছিলেন। সেখানে তিনি বলেন, বন্যা, খরা, ঝড় এবং দাবানলের কারণে অর্ধেক মানবজাতি বিপদজনক পরিস্থিতিতে রয়েছে। কোনো জাতিই রোগমুক্ত নয়। তবুও আমরা জীবাশ্ম জ্বালানির প্রতি আসক্তি ছাড়তে পাড়ছি না। ধীরে ধীরে নিজেরাই আত্মহননের পথে এগিয়ে যাচ্ছি। ইউরোপ এবং উত্তর আমেরিকা জুড়ে সপ্তাহান্তে দাবানল ছড়িয়ে পড়ে। দক্ষিণ আমেরিকায়, মাচু পিচু নামক প্রত্নতাত্ত্বিক স্থানটি আগুনের দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা ছিল । পাশাপাশি সাম্প্রতিক মাসগুলিতে চরম তাপপ্রবাহ বিশ্বজুড়ে রেকর্ড ভেঙেছে। তাপপ্রবাহ ভারত এবং দক্ষিণ এশিয়ায় সব থেকে বেশি আঘাত হেনেছে, খরা আফ্রিকার কিছু অংশকে ধ্বংস করেছে এবং মার্চ মাসে উভয় মেরুতে অভূতপূর্ব তাপপ্রবাহ বিজ্ঞানীদের বিস্মিত করেছে। যুক্তরাজ্যে গতকাল উচ্চ তাপমাত্রার সাক্ষী থেকেছে এবং কিছু জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছে পৌঁছে যাবার সতর্কতাও জারি করা হয়েছে।

পিটার্সবার্গ ক্লাইমেট ডায়ালগ নামে পরিচিত দুই দিনের জলবায়ু সম্মেলনের জন্য বার্লিনে মন্ত্রীদের বৈঠকে চরম আবহাওয়া, সেইসাথে জীবাশ্ম জ্বালানি ও খাদ্যের দাম বৃদ্ধি এবং জলবায়ু সংকটের প্রভাব নিয়ে আলোচনা হওয়ার কথা আছে। জার্মান সরকার গত ১৩ বছর ধরে বৈঠকটির আয়োজন করে আসছে। এই নভেম্বরে মিশরে কপ ২৭ নামক জাতিসংঘের জলবায়ু সম্মেলনের আগে এই বৈঠক বেশ গুরুত্বপূর্ণ। অলোক শর্মা, যিনি গত নভেম্বরে গ্লাসগোতে কপ ২৬ জাতিসংঘের জলবায়ু সম্মেলনের সভাপতিত্ব করেছিলেন, তিনি বার্লিন সম্মেলনে অনুপস্থিত থাকবেন, যদিও তিনি কার্যত বেশ কয়েকটি সেশনে যোগ দেবেন। সেইসময়ে কনজারভেটিভ পার্টির নেতৃত্বের প্রতিযোগিতায় ভোট দেওয়ার জন্য তাকে লন্ডনে থাকতে হবে, যা নির্ধারণ করবে বরিস জনসন থেকে কে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন।

মিশর দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত ইউকে এখনও জাতিসংঘের আলোচনার সভাপতিত্ব করে আসছে , এবং শর্মার অনুপস্থিতি কিছু অংশগ্রহণকারীদের মধ্যে সমালোচনার উদ্রেক করেছিল । সাম্প্রতিককালে জ্বালানি এবং খাদ্যের মূল্য বৃদ্ধি সরকারগুলিকে বেশ সমস্যায় ফেলেছে , কভিড ১৯ মহামারীর ধাক্কা ধীরে ধীরে কাটিয়ে উঠলেও ইউক্রেনের যুদ্ধের কারণে মূল্যবৃদ্ধি আরো বেড়েছে।

কপ ২৬-এ, দেশগুলি ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডে বৈশ্বিক উত্তাপকে সীমাবদ্ধ করতে সম্মত হয়েছিল, কিন্তু তারা যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পালন করা যায়নি। সমস্ত দেশ এই বছর গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য উন্নত জাতীয় পরিকল্পনা নিয়ে এগিয়ে আসতে সম্মত হয়েছে , যা জাতীয়ভাবে নির্ধারিত অবদান (এনডিসি) নামে পরিচিত। যদিও ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ফ্রান্স টিমারম্যানস, যিনি জাতিসংঘের জলবায়ু আলোচনায় ইইউ ব্লকের নেতৃত্ব দেন তিনি গার্ডিয়ানের সাথে একটি সাক্ষাৎকারে স্পষ্টত জানিয়ে দিয়েছেন তিনি কোনো আশার আলো দেখতে পাচ্ছেন না। মিশরের পররাষ্ট্রমন্ত্রী এবং কপ ২৭ এর প্রেসিডেন্ট সামেহ শউকরি এই সপ্তাহে বার্লিন আলোচনায় যোগ দেবেন, তবে তার উপস্থিতি মিশরের সম্প্রতি জমা দেওয়া এনডিসি নিয়ে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

পরিকল্পনাটি অনেক পর্যবেক্ষককে হতাশ করেছিল, যারা উদীয়মান অর্থনীতির জন্য অনেক বেশি উচ্চাকাক্সক্ষা পোষণ করেছিলেন । গুতেরেস ‘বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক’, বিশ্বব্যাংক সহ সংস্থাগুলির তীব্র সমালোচনা করেছেন যেগুলি দরিদ্র দেশগুলিকে সহায়তা দেওয়ার জন্য ধনী বিশ্বের করদাতাদের দ্বারা অর্থায়ন করা হয়। তিনি বলেছিলেন যে, জলবায়ু সংকটের জন্য প্রয়োজনীয় তহবিল সরবরাহ করার বিষয়টি নিয়ে আরো বেশি ভাবনা চিন্তা করার প্রয়োজন আছে । জাতিসংঘ প্রধানের মতে, ‘বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকের শেয়ারহোল্ডার হিসাবে, উন্নত দেশগুলিকে অবশ্যই অবিলম্বে বিনিয়োগ এবং সহায়তা প্রদানের দাবি করতে হবে যা উন্নয়নশীল দেশগুলিতে জলবায়ু-স্থিতিস্থাপকতা তৈরি করতে সাহায্য করবে। এই সংকট কাটাতে ব্যাংকগুলোকে আরো বেশি ঝুঁকি নিয়ে কাজ করতে হবে, নতুন কাঠামো তৈরী করতে হবে। উন্নয়নশীল দেশগুলিকে দেখতে হবে যে তারা তাদের অংশীদারদের উপর নির্ভর করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ