Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কলকাঠি নাড়ছেন স্মিথই!

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : বেশ কয়েকদিন ধরে টালমাটাল অস্ট্রেলিয়ার ক্রিকেট অঙ্গন। বোর্ডের সাথে খেলোয়াড়দের দ্ব›েদ্ব অনিশ্চয়তায় পড়ে গেছে দেশটির ক্রিকেট। এমন অবস্থায় আসন্ন বরুলাদেশ-অস্ট্রেলিয়া, অস্ট্রেলিয়া-ভারত এমনকি ঐতিহাসিক অ্যাশেজ সিরিজও মাঠে গড়াবে কি না এ নিয়ে তৈরি হয়েছে সংশয়।
বোর্ডের পক্ষ থেকে খেলোয়াড়দের সাথে বেশ কয়েকবার সমঝোতার চেষ্টা করা হলেও বেঁকে বসেছেন খেলোয়াড়েরা। একের পর এক নতুন শর্ত যুক্ত করে বাড়িয়ে চলেছেন তাদের দাবিদাওয়া। অথচ চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়া এবং তা নতুন করে নবায়ন না করায় সব খেলোয়াড়ই এখন বেকারত্বে সময় কাটাচ্ছেন! জানা গেছে, অস্ট্রেলিয়ান ক্রিকেটকে ঘোর অমাবস্যার দিকে ঠেলে দেওয়া খেলোয়াড়দের এমন সিদ্ধান্তের পেছনে মূলত কাজ করছে অধিনায়ক স্টিভেন স্মিথের চিন্তাধারাই। অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের নাম নিয়ে রীতিমতো দাবার বোর্ডে সব চাল চালছেন তিনিই। তার কথা মেনেই সব খেলোয়াড় অবস্থান করছেন বোর্ডের পক্ষে, এমনকি সম্মত হচ্ছেন না সমঝোতার পথে আগানোরও। স্মিথের ব্যাপারে এমন চাঞ্চল্যকর তথ্য দিয়ে স¤প্রতি একটি খবর প্রকাশ করে প্রভাবশালী পত্রিকা দ্যা টেলিগ্রাফ।
টেলিগ্রাফের খবরটিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও-র উদ্বৃতি দিয়ে সেখানে লেখা হয়, ‘স্টিভ নিজেকে একটি কঠিন অবস্থায় পেতে পারে। মার্ক টেলরের মতো খেলোয়াড়, যে কিনা এমন আলোচনার প্রধান ছিল- ১৯৯৭ সালে তাড়িত হয়। এটি প্রমাণ করে তখন কত কঠিন এবং চ্যালেঞ্জিং সময় পার করতে হয়েছে। স্টিভ স্মিথ, তার মূল্য এবং আদর্শের প্রতি আমার সর্বোচ্চ শ্রদ্ধা আছে। সে ক্রিকেটকে অনেক ভালোবাসে এবং আমি জানি অস্ট্রেলিয়ার অন্য সবার মতো সেও চায় দ্রæত অস্ট্রেলিয়া ক্রিকেটে ফিরুক ও সে ঢাকায় দলকে নেতৃত্ব দিক।’
অস্ট্রেলিযার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক আজ বলেছেন, দেনা-পাওনা নিয়ে খেলোয়াড় এবং অস্ট্রেলিয়া ক্রিকেটের মধ্যকার তিক্ততা খেলাটির জন্য ভয়ংকর এবং এমনকি সমস্যা সমাধান হলে পরবর্তীতে উভয়ের মধ্যে সম্পর্কের টানাপড়েন থাকতে পারে।
এদিকে ক্লার্ক বলেন, ‘সত্যি বলতে গেলে আমি মনে করছি এটা খেলাটির জন্য ভয়ংকর।’ তিনি বলে, ‘যা ঘটেছে তাতে ভবিষ্যতে সম্পর্কে প্রভাব পড়বে এবং ইতোমধ্যেই খেলোয়াড়ও ক্রিকেট অস্ট্রেলিয়া ক্ষতিগ্রস্ত হয়েছে তাতে কোন সন্দেহ নেই।’ তিনি আরো বলেন, ‘এ সমস্যা কেবলমাত্র অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের ক্ষতিগ্রস্ত করবেনা। ‘অস্ট্রেলিয়ার এক নম্বর খেলাটিতে’ ভক্ত ও জনগণও জড়িত।’ ক্লার্ক বলেন, উভয় পক্ষের যুক্তিই তিনি বুঝতে পারছেন। তবে যা কিছু ঘটছে তা সকলের অগোচরে হওয়া উচিত ছিল বলে মনে করেন তিনি। - বিডিক্রিকটাইম, বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ