Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিমান ভ‚পাতিতের পরিকল্পনা নস্যাৎ
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার কাউন্টার টেররিজম পুলিশ একটি বিমান ভূপাতিত করার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে বলে দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানিয়েছেন। ওই পরিকল্পনায় জড়িত সন্দেহে সিডনিজুড়ে তল্লাশি চালিয়ে পুলিশ গত শনিবার চারজনকে গ্রেপ্তার করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে। তদন্তকারীরা বলছেন, সন্ত্রাসীরা একটি ই¤েপ্রাভাইজড ডিভাইস ব্যবহার করে উড়োজাহাজে বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করছিল বলে তাদের কাছে তথ্য রয়েছে। এ ঘটনার পর অস্ট্রেলিয়ার সব বিমানবন্দরের নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানিয়েছেন। বিবিসি।

দুই মার্কিন বোমারু বিমান
ইনকিলাব ডেস্ক : দুইটি বোমারু বিমান উড়িয়ে কোরীয় উপদ্বীপের আকাশে নিজেদের শক্তি জানান দিয়েছে যুক্তরাষ্ট্র। পিয়ংইয়ংয়ের সা¤প্রতিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে বি-ওয়ানবি নামের ওই দুই বিমান ওড়ানো হয়েছে। ওই দুইটি বিমান মার্কিন প্রশান্ত মহাসাগরীয় বিমান বাহিনীর আওতাভুক্ত বলে জানিয়েছে ওই ব্রিটিশ বার্তা সংস্থা। চলমান উত্তেজনার মধ্যেই গত শুক্রবার রাতে দ্বিতীয় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পরীক্ষার সফলতার পাশাপাশি দেশটি দাবি করে এটি যুক্তরাষ্ট্রের সব স্থানে আঘাত হানতে সক্ষম। উত্তর কোরিয়ার আইসিবিএম পরীক্ষার জবাবে একইদিনে দ. কোরিয়া আর যুক্তরাষ্ট্র মিলে ভূমি থেকে ভূমিতে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করে মহড়া সম্পন্ন করে। গত শনিবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দুইটি বোমারু বিমানের মহড়া সম্পন্ন হওয়ার খবর দেওয়া হলো। রয়টার্স।

নভেম্বরেই দেয়াল নির্মাণ
ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে তার বহুল প্রতীক্ষিত মেক্সিকো সীমানাপ্রাচীরের কাজ শুরু করতে যাচ্ছেন চলতি বছরেই। টেক্সাসের জঙ্গল থেকে এর কাজ শুরু হবে। এই প্রাচীরের প্রাথমিক অংশ নির্মাণের প্রয়োজনীয় অর্থ এরই মধ্যে কংগ্রেস থেকে আদায় করা হয়েছে। টেক্সাসের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, গত ছয়মাস ধরেই সান্টা আনা ওয়াইল্ডলাইফ রিফিউজ এলাকায় তিন মাইল সীমানাজুড়ে প্রাচীর নির্মাণ এলাকা তৈরি করা হয়েছে। ক্যালিফোর্নিয়া ও নিউ মেক্সিকোতে মাটি পরীক্ষা করার জন্য খনন কাজও শুরু করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রকৌশলীরা। তবে সিপিবিরি বাজেট পাস হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। গত বৃহস্পতিবার (২৭ জুলাই) ১৬০ কোটি ডলারের একটি বিল অনুমোদন করেছে হোয়াইট হাউজ। বিজনেস ইনসাইডার।

ট্রাম্পের মন্তব্য প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : আটক ব্যক্তিদের সঙ্গে আরও রুক্ষ আচরণ করা উচিত, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের পুলিশপ্রধানরা। পুলিশের বিভিন্ন বিভাগও আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের এ বক্তব্য প্রত্যাখ্যান করেছে বলে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনের বরাতে জানিয়েছে এনডিটিভি। স¤প্রতি নিউ ইয়র্কের সাফোক কাউন্টি কমিউনিটি কলেজে জড়ো হওয়া আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া ভাষণে ট্রাম্প সন্দেহভাজনদের প্রতি পুলিশের মানবিক আচরণের সমালোচনা করেন। পুলিশ কর্মকর্তারা সন্দেহভাজন ব্যক্তিদের গাড়িতে তোলার সময় যা করেন তার অনুকরণ করে তিনি বলেন, যখন কাউকে গাড়িতে তোলেন তখন তার মাথাকে রক্ষা করেন, আপনারা জানেন, ছেড়ে দেওয়া হাত দিয়ে কি করা যায়। আপনারা মাথা বাঁচান অথচ তারা হয়তো মাত্রই কাউকে হত্যা করে এসেছে। স্থানীয় শহরগুলোতে গোষ্ঠীগত সহিংসতা নিয়ে আলোচনার পরই ট্রাম্পের ওই মন্তব্য আসে। ওয়াশিংটন পোস্ট, এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ