Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : জাপানের প্রতিরক্ষামন্ত্রী গতকাল শনিবার পদত্যাগ করেছেন। সামরিক নথিপত্র-সংক্রান্ত কেলেঙ্কারিতে জড়িয়ে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। একই অভিযোগে পদত্যাগ করেছেন দেশটির সেনাপ্রধান। সা¤প্রতিক সময়ে কয়েকটি কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে জনপ্রিয়তা হ্রাস পাওয়া প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন। এএফপি।

ট্রেন দুর্ঘটনা
ইনকিলাব ডেস্ক : স্পেনের বার্সেলোনায় একটি ট্রেন দুর্ঘটনায় কমপক্ষে ৫৪ জন আহত হয়েছেন। গত শুক্রবার সকালে ব্যস্ত ফ্রান্সিয়া রেলওয়ে স্টেশনে ট্রেনটি আছড়ে পড়ায় এ দুর্ঘটনার সূত্রপাত। টুইটারে দেয়া এক বিবৃতিতে জরুরি সেবা প্রদানকারী কর্তৃপক্ষ জানায়, ট্রেনটি স্টেশনে পৌঁছানোর পর এটি থামাতে ব্যর্থ হওয়ায় প্লাটফর্মের সঙ্গে সজোরে ধাক্কা লাগে। আহতদের প্লাটফর্মেই প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়। আহতদের মধ্যে একজন ফরাসি ও একজন রোমানিয়ান ছাড়া বাকি সবাই স্প্যানিশ বলে জানান নাগরিক সুরক্ষা সংস্থার একজন মুখপাত্র। এএফপি।

চীনের নিন্দা
ইনকিলাব ডেস্ক : চীন উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা এবং সংশ্লিষ্ট সকল পক্ষকে সংযত থাকার আহবান জানিয়েছে। গতকাল শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করায় চীন উত্তর কোরিয়ার নিন্দা জানাচ্ছে। তিনি বলেন, বেইজিং জাতিসংঘের প্রস্তাব মেনে চলতে এবং পরিস্থিতির অবনতি ঘটতে পারে এমন কর্মকান্ড চালানো বন্ধ করতে উত্তর কোরিয়ার প্রতি আহবান জানিয়েছে। এএফপি।

ফ্লাইট বন্ধ
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলায় সপ্তাহান্তের বিতর্কিত নির্বাচনের প্রাক্কালে এয়ার ফ্্রান্সের সকল ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো আন্তর্জাতিক সমালোচনা উপেক্ষা করেই বিতর্কিত নির্বাচনটির আয়োজন করছেন। বিমান সংস্থাটি শনিবার এক বিবৃতিতে সাময়িকভাবে বিমান চলাচল বন্ধের ঘোষণা দিয়ে বলেছে, তারা দেশটির পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। যাত্রী ও স্টাফদের নিরাপত্তাকেই সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, প্যারিস থেকে কারাকাসের সকল ফ্লাইট ৩০ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ