Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রানে পিষ্ট হওয়ার পথে শ্রীলঙ্কা

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সুযোগ ছিল ফলোঅনে ফেলার। কিন্তু বিরাট কোহলি সেই পথে না হেটে হয়তো স্থির করেন শ্রীলঙ্কাকে রানের চাপায় পিষ্ট করবেন। গল টেস্টের বর্তমান পরিস্থিতি সেই ঘোষণাই দিচ্ছে! প্রথম ইনিংসে ৬০০ রান সংগ্রহ করার পর আজ তৃতীয় দিন শেষে স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১৮৯ রান সংগ্রহ করেছে ভারত। লিড ৪৯৮ রানের, হাতে এখনো ৭ উইকেট।
আগের দিন থেকেই উইকেট স্পিনারদের সুরে কথা বলছিল, যে কারণে হয়তো ঝুকি নিতে চাননি কোহলি। তাছাড়া বোলারদের বিশ্রামের ব্যাপারটাও হয়তো আমলে নিতে পারেন ভারত দলপতি। সে যাই হোক, টানা তৃতীয় দিনের মত ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রণ সফরকারীদের হাতেই। ৭৬ রানে ব্যাট করছেন কোহলি। ক্যারিয়ার সর্বোচ্চ ৮১ রান করে আউট হয়েছেন অভিনব মুকুন্দ। তার আউটের সাথে সাথে দিনের খেলাও বন্ধ ঘোষনা করা হয়।
৫ উইকেটে ১৫৪ রান নিয়ে দিন শুরু করে শ্রীলঙ্কা, পিছিয়ে ছিল ৪৪৬ রানে। তখনো ফলো-অন এড়াতে করতে হতো আরও ২৪৬ রান। কিন্তু আর মাত্র ১৩৭ রান যোগ করে মধ্যাহ্ন বিরতির খানিক পরই থেমে যায় লঙ্কানদের ইনিংস। ৩০৯ রানের লীড পেয়েও তাদের ফলো অনে ফেলেনি ভারত। সফরকারী দলের হয়ে ৩ উইকেট নেন রাবিন্দ্র জাদেজা, ২টি মোহাম্মদ সামি।
মাত্র এক উইকেট নিলেও নিজের ৫০তম টেস্টে মাঠে নামার সাথে সাথে একটা রেকর্ড নিজের করে নেন রভিচন্দ্রন আশ্বিন। কিংবদন্তি ডেনিস লিলির (২৬২টি) গড়া ৩৬ বছরের পুরোনো রেকর্ড ভেঙে ৫০ টেস্টে সবচেয়ে বেশি উইকেটের মালিক এখন আশ্বিন (২৭৫)। আশ্বিন অবশ্য উইকেট সংখ্যায় আগেই ছাড়িয়ে গিয়েছিলেন লিলিকে। ভারতীয় অফ স্পিনারের অপেক্ষা ছিল ৫০তম টেস্টের।
নিজেদের প্রথম ইনিংসে ওপেনার শিখর ধাওয়ানের ১৯০, চেতেশ্বর পূজারার ১৫৩ রানে ভর করে প্রথম ইনিংসে ৬০০ রান তুলে অলআউট হয় সফরকারীরা। দ্বিতীয় ইনিংসের ১৯ রানের মাথায় বিদায় নেন ওপেনার শিখর ধাওয়ান (১৪)। ইনিংসকে ৫৬ রানে রেখে ক্রিজ ছাড়তে বাধ্য হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান চেতেশ্বর পূজারাও (১৫)। এরপর দিনের শেষ ভাগ পর্যন্ত মুকুন্দকে নিয়ে কাটিয়ে দেন অধিনায়ক বিরাট কোহলি।

সংক্ষিপ্ত স্কোর : ভারত : ৬০০ ও ৪৬.৩ ওভারে ১৮৯/৩ (ধওয়ান ১৪, মুকুন্দ ৮১, পুজারা ১৫, কোহলি ৭৬*; প্রদীপ ০/৪৪, পেরেরা ১/৪২, কুমারা ১/৫৩, হেরাথ ০/৩৪, গুনাথিলকা ১/১৫)।
শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৭৮.৩ ওভারে ২৯১ (করুনাররতেœ ২, থারাঙ্গা ৬৪, গুনাথিলকা ১৬, মেন্ডিস ০, ম্যাথিউস ৮৩, ডিকভেলা ৮, পেরেরা ৯২*, হেরাথ ৯, প্রদীপ ১০, কুমারা ২, গুনারতেœ ০ আহত অনুপস্থিত; সামি ২/৪৫, যাদব ১/৭৮, অশ্বিন ১/৮৪, জাদেজা ৩/৬৭, পান্ডিয়া ১/১৩)।
*তৃতীয় দিন শেষে ভারত ৪৯৮ রানে এগিয়ে, হাতে এখনো ৭ উইকেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ