Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ল্যাসিকোর আগে আরেকটি নেইমার ঝলক

প্রস্তুতিটা ভালো হলো না রিয়ালের

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘এল ক্ল্যাসিকো’র প্রস্তুতিটা মোটেও ভালো হলো না রিয়াল মাদ্রিদের, হোক সেটা প্রীতি ম্যাচ। চিরপ্রতিদ্ব›দ্বী দুই দল বলে কথা। উত্তেজনার এক গোপন রেশ তো থেকেই যায়। কালই মিয়ামিতে অনুষ্ঠিত হবে বার্সা-রিয়ালের সেই মহারণ।
এর আগে জোড়া ধাক্কা খেয়েছে রিয়াল। আগের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হারের পর পরশু ম্যানচেস্টারেরই আরেক ক্লাব সিটির কাছে চার গোল হজম করেছে জিনেদিন জিদানের দল। বার্সেলোনার চিত্রটা ঠিক এর উল্টো। ন্যু ক্যাম্পের দল প্রস্তুতি নিয়ে রেখেছে টানা দ্বিতীয় জয় দিয়ে।
জিদানের এই দলে অবশ্য ছিলেন না তার প্রধান অস্ত্র ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু বাকিরা কি করেছেন? রিয়াল থেকেই কিছুদিন আগে সিটিতে নাম লেখানো ব্রাজিলিয়ান ডিফেন্ডার ড্যানিলোর অভিষেক হলো এই ম্যাচ দিয়েই। মোনাকো থেকে ৫২ মিলিয়ন পাউন্ডে কেনা বেঞ্জামিন মেন্ডিকে অবশ্য খেলাননি পেপ গার্দিওলা। বিশ্বের সবচেয়ে ব্যায়বহুল এই ফরাসি ডিফেন্ডার পড়েছেন পেশির চোটে। গার্দিওলা বলেন, ‘সে অনেক বেশি বিস্ফোরক, এই কারণে তাকে নিয়ে কোন ঝুকি নিতে চাইনি।’
লস এঞ্জেলসের ৯৩ হাজার দর্শক এদিন দেখেছে নিকোলাস ওটোমেন্ডি, রাইম স্টার্লিং, জন স্টোনস ও ১৭ বছর বয়সী ব্রাহিম দিয়াজের গোল। এর তিনটিতেই অবদান ছিল কেভিনো ডি ব্রæইনের। বার্নাব্যুর দলের হয়ে সম্মানসূচক একমাত্র গোলটি করেন অস্কার রদ্রিগুয়েজ। ম্যাচের সবকটি গোলই আসে দ্বিতীয়ার্ধে। ম্যাচ শেষে সাবেক বার্সা কোচ গার্দিওলা বলেন, ‘আজ (গেলপরশু) দেখিয়েছি আমরা কেমন ভালো খেলতে পারি।’
প্রস্তুতি ম্যাচ বলেই বার্সার নতুন কোচ ভালভার্দে পরীক্ষা-নিরীক্ষাও করছেন নেড়ে চেড়ে। এদিন অবশ্য প্রথম একাদশেই ছিলেন ‘এমএসএন’ ত্রয়ী। আক্রমণও শানান বেশ গোছালোভাবে। লিওনেল মেসির শট বারে লেগে প্রতিহত না হলে পঞ্চাদশ মিনিটেই এগিয়ে যেতে পারত বার্সা। প্রথমার্ধে অবশ্য এগিয়ে যায় তারা। এদিনও তাদের গোলদাতার ভুমিকায় ছিলেন নেইমার, যার জোড়া গোলে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ খ্যাত প্রথম প্রীতি ম্যাচে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসকে হারিয়েছিল বার্সা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের একমাত্র গোলেই এদিন হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোল হারায় কাতালানরা। এদিনও গোলটির উৎসস্থল ছিল লিওনেল মেসির পা। তার বাড়ানো বল আন্তোনিও ভ্যালেন্সিয়া বিপদমুক্ত করতে না পারায় বল পেয়ে যান নেইমার। ৩৬০ ডিগ্রি ঘুরে গোলরক্ষককে পরাস্থ করেন ২৫ বছর বয়সী। দ্বিতীয়ার্ধে গোলরক্ষক বাদে বাকি দশ জনকেই বদল করেন বার্সা কোচ। এরপরও স্প্যানিশ জায়ান্টদের জাল আবিষ্কার করতে পারেননি পগবা-লুকাকু-রাশফোর্ডরা।
এমন সময় নেইমার ধারাবাহিকতা প্রদর্শন করছেন যখন দলবদলের বাজারে তাকে নিয়ে চলছে গুঞ্জন। রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিশাল রিলিজ ক্লজ মিটিয়ে পিএসজি তাকে দলে নিতে প্রস্তুত বলে বিভিন্ন গনমাধ্যমে খবর বেরিয়েছে। যতই দিন গড়াচ্ছে ততই নতুন মাত্রা যোগ হচ্ছে সেই গুঞ্জনে। নেইমার কিংবা পিএসজির পক্ষ থেকে অবশ্য এ বিষয়ে এখনো পরিষ্কার কিছু জানানো হয়নি।
বার্সেলোনা ১-০ ম্যান ইউ
রিয়াল মাদ্রিদ ১-৪ ম্যান সিটি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ