Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

৬ বন্দির ৪ জন মুক্ত 

ইনকিলাব ডেস্ক : চীনে বন্দি ছয় জাপানি নাগরিকের চারজনকে মুক্তি দিয়ে নিরাপদে দেশে ফেরত পাঠানো হয়েছে। অপর দু’জনকে এখনো আটক রাখা হয়েছে। অবৈধ কর্মকাÐের অভিযোগে গত জুন মাসে তাদেরকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার সরকারি কর্মকর্তারা একথা জানান। উল্লেখ্য, চীন জাপান সম্পর্কে সবসময়ই নানা ধরনের উত্তেজনা কাজ করছে। এসবের মধ্যে সমুদ্রে ভূ-খÐগত বিরোধ অন্যতম। চীন গুপ্তচর বৃত্তির অভিযোগে ইতোমধ্যে আরো পাঁচ জাপানিকে আটক করার কথা জানিয়েছে। জাপানের প্রধান সরকারি মুখপাত্র ইয়োশিহিদ সুগা জানান, গত মার্চ মাসে শানদং ও হাইনান প্রদেশ থেকে গ্রেফতার হওয়া ছয়জনের মধ্যে চারজন মুক্তি পেয়েছে। এএফপি।

রাইড বিকল
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট ফেয়ারে গত বুধবার একটি রাইড হঠাৎ বিকল হয়ে পড়লে আরোহীরা সেখান থেকে ছিটকে পড়ে। এতে একজন নিহত ও সাত জন আহত হয়েছে। মার্কিন গণমাধ্যম একথা জানিয়েছে। ফায়ার বল রাইডে এই দুর্ঘটনার পর ওহাইওর গভর্ণর জন কাসিচ মেলার সবগুলো রাইড বন্ধের নির্দেশ দিয়েছেন। যানটি একটি বিরাট পেÐুলামের মতো। এটি আরোহীদের নিয়ে দুলতে থাকে। ওহাইও দমকল বিভাগের কলাম্বাস শাখার এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, ১৮ বছর বয়সী এক তরুণ ৫০ ফুট ওপর থেকে নিচে পড়ে মারা যায়। এই ঘটনায় আহত অপর তিন জনের অবস্থা গুরুতর। আহত আরো চার জন স্থিতিশীল অবস্থায় রয়েছে। এপি।

ভিয়েতনামে নতুন
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিয়েতনামে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ককে মনোনয়ন দিয়েছেন। গত বুধবার হোয়াইট হাউসের পক্ষ থেকে একথা বলা হয়েছে। অভিজ্ঞ কূটনৈতিক ড্যানিয়েলের এশিয়া বিষয়ে গভীর জ্ঞান রয়েছে। ড্যানিয়েল বেইজিং মিশনের উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চীনা ও জাপানী ভাষা জানেন। ১৯৯৪ সাল থেকে ড্যানিয়েল কূটনীতিকের দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের উত্তর কোরীয় নীতি বিষয়ক সিনিয়র পরামর্শক হিসেবে দায়িত্বরত আছেন। তার নিজ শহর ভার্জিনিয়া। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ