Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্প নির্দেশ দিলেই চীনে হামলা

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১৫ এএম, ২৮ জুলাই, ২০১৭

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্দেশ দিলেই আগামী সপ্তাহে চীনের বিরুদ্ধে পরমাণু হামলার অভিযান শুরু করতে পারেন তিনি। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সব সময় তাদের কমান্ডার ইন চিফের (প্রেসিডেন্ট) অনুগত এবং এ আনুগত্য বজায় রাখবে। অস্ট্রেলীয় উপকূলে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ যৌথ সামরিক মহড়া চলাকালে গত সোমবার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে নিরাপত্তাবিষয়ক সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন অ্যাডমিরাল স্কট সুইফট। অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলে চীনের গোয়েন্দা জাহাজ থেকে যৌথ মহড়ার ওপর নজরদারি করা হচ্ছে। সম্মেলনে একজন একাডেমিক স্কট সুইফটকে প্রশ্ন করেন, প্রেসিডেন্ট ট্রাম্প যদি নির্দেশ দেন, তাহলে আগামী সপ্তাহেই তিনি চীনের বিরুদ্ধে পরমাণু হামলা চালাতে পারবেন কি না। সুইফট বলেন, উত্তর হবে : হ্যাঁ। তিনি আরো বলেন, বিদেশি ও অভ্যন্তরীণ সব শত্রæর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সংবিধান রক্ষা, সামরিক কর্মকর্তা ও আমাদের জন্য কমান্ডার ইন চিফ হিসেবে নিয়োগকৃত প্রেসিডেন্টের নির্দেশ মেনে চলার শপথ নিয়েছে মার্কিন সামরিক বাহিনীর প্রত্যেক সদস্য। প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের মুখপাত্র ক্যাপ্টেন শার্লি ব্রাউন বলেছেন, সামরিক বাহিনীর ওপর বেসামরিক নিয়ন্ত্রণের নীতি আবারো নিশ্চিত করলেন স্কট সুইফট। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিবার্ষিক তালিসমান সাবের নামের এ মহড়ায় এবার অংশ নিয়েছে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রিগান। এ মহড়ায় ২২০টি যুদ্ধবিমান ও ৩ হাজার সেনা অংশ নিয়েছে। অপর এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রকে অপেশাদারের মতো যুদ্ধবিমানের মহড়া বন্ধ করতে আহŸান জানিয়েছে চীন। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে মার্কিন নৌবাহিনীর প্রতি গত মঙ্গলবার হুঁশিয়ারি মূলক এই বার্তা দিয়ে এ আহŸান জানানো হয়। প্রসঙ্গত, সম্প্রতি পশ্চিম চীন সাগরে মার্কিন নৌবাহিনীর ইপি-৩ যুদ্ধবিমান টহল দিচ্ছিল। সেই সময় অল্পের জন্য টহলরত চীনা যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষ থেকে রক্ষা পায়। চীনের অভিযোগ, এভাবে অবন্ধুসুলভ ও বিপজ্জনক মহড়া চালালে দুর্ঘটনার প্রবণতা অনেক বেশি থেকে যায়। বেইজিংয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গিওকুইয়াং এক বিবৃতিতে জানান, এ ধরনের মহড়া চীনের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সঙ্কট তৈরি করছে। পাশাপাশি, দু’দেশের মহড়ার ওপরও প্রভাব ফেলছে। যুক্তরাষ্ট্র এ ঘটনার জন্য চীনকে দায়ী করলেও চীন সে দায় পাল্টা যুক্তরাষ্ট্রের ঘাড়ে চাপানোর চেষ্টা করে। অন্যদিকে, মার্কিন নৌবাহিনীর ক্যাপ্টেন জেফ ডেভিস জানান, মার্কিন ইপি-৩ টহলদারি বিমান যখন মহড়া দিচ্ছিল সে সময় চীনের একটি যুদ্ধবিমান প্রচÐ গতিতে ওই বিমানের কাছাকাছি চলে আসে। মার্কিন পাইলটের তৎপরতায় বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। রোববারের ঘটনা প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং এক বিবৃতিতে জানান, বেইজিং যুক্তরাষ্ট্রের এ ধরনের মিশনের তীব্র প্রতিবাদ জানায়। টাইমস অব ইন্ডিয়া, সিনহুয়া।



 

Show all comments
  • তমাল ২৮ জুলাই, ২০১৭, ২:১৯ এএম says : 0
    চীনে হামলা করলে এর ফল ভালো হবে না।
    Total Reply(0) Reply
  • MD Delower Kazi ২৮ জুলাই, ২০১৭, ১২:০৫ পিএম says : 0
    উত্তর কোরিয়ার মত হতদরীদ্র দেশে যারা হামলা করার সাহস পায়না। তারাই নাকি চীনের মত একটি পরাশক্তি দেশে পরমাণু বোমা হামলা করবে!!!
    Total Reply(0) Reply
  • Mahfuzar Rahman ২৮ জুলাই, ২০১৭, ১২:০৬ পিএম says : 0
    উস্কানি মুলক কথা বার্তা পরিহার করা উচিত|
    Total Reply(0) Reply
  • Ferdous Ahmed ২৮ জুলাই, ২০১৭, ১২:০৬ পিএম says : 0
    ........রা তো উত্তর কোরিয়াতেই তো সাহস পেলনা। বৃথা সান্তনা খোজার চেস্টা!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ