Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চালু হচ্ছে দুদকের কলসেন্টার

যখনই দুর্নীতি তখনই ফোনে অভিযোগ

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মালেক মল্লিক : সর্বত্রই প্রযুক্তির সেবা। বিশ্ব এখন হাতের মুঠোয়। বাংলাদেশেও অধিকাংশ সরকারি-বেকরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিদিন যোগ হচ্ছে প্রযুক্তির নতুন নুতন সেবা। পিছিয়ে নেই দুর্নীতি দমন কমিশন (দুদক)। এখন থেকে দেশের যে কোন প্রাপ্তে বসে মোবাইল ফোনে ১০৬ নাম্বার ডায়ার করে দুদকে তাদের অভিযোগ দাখিল করতে পারবে। কলসেন্টারটি আপাতত ৮ ঘন্টা সেবা চালু হলেও পরবর্তীতে ২৪ ঘন্টা এ সেবা চালু করবে। ইতোমধ্যে সকল প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) আনুষ্ঠানিকভাবে এনয়া সেবার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এতে করে জনগণ দুর্নীতি দমন ও প্রতিরোধে আরো বেশি এগিয়ে আসবে। যখনই দুর্নীতির ঘটনা তখনই ফোনেও অভিযোগ করতে পারবে। এতে করে সর্বস্তরের দূর্নীতি অনেকাংশে কমবেও বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে জানতে চাইলে দুদক সচিব আবু মো, মোস্তফা কামাল ইনকিলাবকে বলেন, এখন থেকে অভিযোগ কারীরা যেকোনো অপারেটর বিনা খরচে তিন ডিজিটের ওই নম্বরে নাম্বারে ডায়াল করে দুর্নীতি সংশ্লিষ্ট অপরাধের সরাসরি অভিযোগ করতে পারবেন। তিনি আারো বলেন, বিশ্ব এখন অনেক দুর এগিয়ে গেছে। প্রযুক্তির সেবাও বাড়ছে। দুদক দীর্ঘ দিন যাবত এ নিযে কাজ চলছিল। অবশেষে চালু হচ্ছ্।ে অভিযোগ জমা দিতে যাতে কোন ধরনের হয়রানি পড়তে না হয় সেইজন্যই এ উদ্যোগ নেয়া হয়েছে। আশা করি, সকল ক্ষেত্রে দুর্নীতি বন্ধে আমাদের এ নয়া সেবাটি অনেকাংশ উপকার আসবে। সরকারি অফিসে সেবাগ্রহিতা বা ভুক্তভোগীরা দুর্নীতি ও অনিয়মের স্বীকার হবেন সেখানে বসেই আমাদের হটলাইনে অভিযোগ করতে উৎসাহিত হবেন। অর্থ্যাৎ যখনই দুর্নীতির ঘটনা তখনই অভিযোগ।
দুদক সূত্রে জানা যায়, কমিশন থেকে গত বছরের অক্টোবরে হটলাইন বিষয়ে অনুমোদন পাওয়ার পর থেকে বাস্তবায়নের কাজ শুরু হয়। কল সেন্টারের সফটওয়্যারের প্রথম অংশে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমের আওতায় বেশি কিছু তথ্য যে কোন অভিযোগকারীর কল করার সাথে সাথেই চলে আসবে। এসব তথ্য নিশ্চিত করতে ও টোল ফ্রি শর্টকোড বরাদ্দের জন্য এরই মধ্যে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), বিটিসিএল, গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেলসহ সব মোবাইল অপারেটরকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে চিঠি দেয়া হয়েছে। আপাতত দুর্নীতির অভিযোগ জানাতে অফিস সময়ে (সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত) ১০৬ নম্বরে ফ্রি কল করা যাবে। পরবর্তীতে ২৪ ঘন্টা এ সেবা করার চিন্তাও রয়েছে দুদকে। হটলাইন পরিচালনার জন্য কমিশনের ৫০ জন কর্মকর্তাকে প্রযুক্তি এবং আচরণগত বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে।
দুদকের প্রধান কার্যালয়ের তৃতীয় তলায় চলছে ৩৫ লাখ টাকা ব্যয়ে ওই কলসেন্টার স্থাপন করা হয়। নয়া সেবার চালু করতে কমিশন একাধিক সভা করেন। গতকাল অভিযোগ কেন্দ্রে পরিদর্শনে করেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ, কশিনার ড.নাসিরউদ্দীন আহমেদ এবং কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম। এসময় দুুদক চেয়ারম্যান অভিযোগ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, সাধারণ মানুষের বক্তব্য, অত্যন্ত ধৈর্যসহকারে শুনে রিপোর্ট করতে হবে। হটলাইন স্থাপন করা হয়েছে জনগণের সাথে কমিশনের প্রত্যক্ষ সংযোগের জন্য। আমরা দেশের জনগণকে সাহায্য করতে চাই। অভিযোগকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনো অবস্থাতেই প্রকাশ করা হবে না। তিনি বলেন কর্মকর্তারা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করেন তাহলে সাধারণ মানুষ দুর্নীতির ঘটনার প্রতিকার ও প্রতিরোধের জন্য অবশ্যই দুদকের অভিযোগ কেন্দ্রের হটলাইনে ফ্রি কল করবেন। এক্ষেত্রে অভিযোগকারী পরিচায় গোপনও রাখা হবে। প্রাথমিকভাবে ন্যূনতম চার থেকে পাঁচজন প্রশিক্ষিত কর্মকর্তা দ্বারা কলসেন্টার পরিচালনা করা হবে। কলসেন্টারে নিযুক্ত কর্মীবৃন্দ দেশের যে কোন প্রান্ত হতে দুর্নীতি সংক্রান্ত যে কোন কল গ্রহণ করার পর তাৎক্ষণিকভাবে সফটওয়্যার ডেটাবেইজে তথ্য লিপিবদ্ধ করবেন। কলসেন্টার কর্মীর জন্য ১০টি ডেস্কটপ কম্পিউটার, নেটওয়ার্ক প্রিন্টার, ভয়েস রেকর্ডার, নয়েজ রিডাকশন হেডসেট, সার্ভারের সাথে লোকাল এরিয়া নেটওয়ার্ক কানেকশন থাকবে। থাকবে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা। অভিযোগকারীর যে সব অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে সমাধান দেয়া সম্ভব হবে না সেক্ষেত্রে কলসেন্টার কর্মী সরাসরি ফোকাল পয়েন্ট কর্মকর্তার (এক বা একাধিক) সঙ্গে যোগাযোগ করে তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ করবেন। আর ওই ফোকাল পয়েন্ট কর্মকর্তা হবেন উপপরিচালক কিংবা পরিচালক পর্যায়ের কর্মকর্তা।
কলসেন্টারটি বার হটলাইন উদ্বোধন: দুর্নীতি দমন কমিশনের অভিযোগকেন্দ্রের হটলাইন-১০৬ আগামীকাল থেকে দুর্নীতির অভিযোগ গ্রহণের জন্য উন্মুক্ত করা হচ্ছে। এ উপলক্ষ্যে আজ সকাল ১০ টায় দুর্নীতি দমন কমিশনের মিডিয়া সেন্টারে আনুষ্ঠানিকভাবে হটলাইন এর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ