Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদলের জন্যই এগিয়ে যাওয়ার ম্যাচ

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম ম্যাচে দুর্দান্ত জয়ে শুরু ইংল্যান্ডের। লর্ডসের ঐ ম্যাচকে ইংল্যান্ডের না বলে জো রুটের বলাই শ্রেয়। ঐ ম্যাচ দিয়েই তো স্বপ্নীল অভিষেক ঘটে অধিনায়ক রুটের। কিন্তু পরের ম্যাচেই ট্রেন্ট ব্রিজে তাকে দেখতে হয় মুদ্রার উল্টো পিঠ। প্রত্যবর্তনের দুর্দান্ত গল্প রচনা করে সিরিজে সমতা আনে দক্ষিণ আফ্রিকা। কেনিংটন ওভালে আজকের ম্যাচ তাই দুই দলের জন্যই সিরিজে এগিয়ে যাওয়ার। এই ম্যাচ দিয়েই টেস্ট ভেন্যু হিসেবে সেঞ্চুরি করতে যাচ্ছে ওভাল।
এই ম্যাচ দিয়েই এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে প্রোটিয়া দলে ফিরছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। দলের অন্যতম সেরা পেসারকে ফিরে পেয়ে নিশ্চয় আরো আত্মবিশ্বাসী সফরকারীরা। লর্ডসে সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসকে গালি দেয়ার অপরাধে রাবাদাকে এক ম্যাচ নিষিদ্ধ করে ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসি। ফলে নটিংহামে সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলতে পারেননি সাবেক নাম্বার ওয়ান পেসার রাবাদা। কিন্তু রাবাদাকে ছাড়াই দাপট দেখিয়ে ম্যাচ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে মাত্র ১৩৩ রানে গুটিয়ে ৩৪০ রানের বিশাল জয় ছিনিয়ে আনে দক্ষিণ আফ্রিকা।
রাবাদা না থাকায় নটিংহাম টেস্টে দক্ষিণ আফ্রিকার পেস বিভাগ সামলিয়েছিলেন ভারনন ফিলান্ডার, মরনে মরকেল, ক্রিস মরিস ও ডুয়াইন ওলিভার। কিন্তু রাবাদার জন্য নিজের স্থান ছেড়ে দিতে হবে ওলিভারকে। মাত্র ২২ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার হয়ে ১৮ টেস্টে ৭৭ উইকেট শিকার করে ফেলেছেন রাবাদা। গড়, ২৫-এ নীচে। দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ চার্ল লেঙ্গেভেল্ট বলেন, ‘রাবাদা খেলার জন্য প্রস্তুত।’ উপরের সারির ব্যাটসম্যান হাশিম আমলা যোগ করেন, ‘রাবাদা দুর্দান্ত এক বোলার। আমি নিশ্চিত, সে আবারো নিষিদ্ধ হতে চাইবে না। সে যা করতে চাইবেন, তা সম্পূর্ণ তার ইচ্ছাতে।’
এই মাঠেই ২০১২ সালের সফরে অপরাজিত ৩১১ রানের দানবীয় ইনিংস খেলেছিলেন আমলা। তিনি বলেন, ‘টেস্ট ক্রিকেট একটি উপাদান, যেখানে প্রতিপক্ষকে চূর্ণ করা যায়। তুমি সবসময়ই আক্রমনাত্মক হতে পারবে না এবং তুমি সবসময় চূর্ণও করতে পারবে না। লর্ডসে টেস্টে হারার পর একই পরিস্থিতি আমাদের হয়েছিলো। একটি ব্যাটিং ইউনিট হিসেবে মাঝেমধ্যে উত্থান-পতনের মধ্যে দিয়ে যেতে হয়।’ ওভালে পাঁচ বছর আগের ওই ইনিংসে ১৩ ঘন্টার বেশি সময় ব্যাট করেছিলেন আমলা।
এই ম্যাচ দিয়ে অভিষেক হতে যাচ্ছে এসেক্সের ইংলিশ ব্যাটসম্যান টম ওয়েস্টলির। ইনজুরির কারনে দল থেকে গ্যারি ব্যালেন্স ছিটকে যাওয়ায় তার জায়গায় তিন নম্বরে ব্যাট হাতে দেখা যাবে ওয়েস্টলিকে। কাউন্টিতে অধিনায়ক জো রুট ও সাবেক দলপতি অ্যালিষ্টার কুকের সাথে এসেক্সের হয়েই খেলে থাকেন ওয়েস্টলি। সিরিজের একমাত্র অনুশীলন ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ড লায়ন্সের হয়ে অপরাজিত ১০৬ রানের নান্দনিক ইনিংস খেলেছিলেন ওয়েস্টলি।
ট্রেন্ট ব্রিজে হারের পর ইংলিশ ক্রিকেট বোদ্ধারা সেটাকে ‘লজ্জ্বাজনক’ ও ‘অন্যায়’ বলে আখ্যায়ীত করেছিলেন। ‘খেলোয়াড়রা শতভাগ উজাড় করে দিচ্ছেন না’ এমন অভিযোগও শুনতে হয় রুটের দলের। সেই দশা থেকে বের হয়ে তারা ঘুরে দাঁড়াবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন দলের গুরুত্বপূর্ণ সদস্য বেন স্টোকস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ