Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেঞ্চুরির সামনে কেনিংটন ওভাল

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

লর্ডস, মেলবোর্ন ও সিডনি ক্রিকেট গ্রাউন্ডের কাতারে আজ যোগ যাচ্ছে আরো একটি নামÑ লন্ডনের কেনিংটন ওভাল। নামগুলো পড়েই নিশ্চয় বুঝেছেন এর সাথে জড়িয়ে আছ টেস্ট ক্রিকেটের ঐতিহ্য। হ্যাঁ, ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচের মধ্য দিয়ে চতুর্থ টেস্ট ভেন্যু হিসেবে সেঞ্চুরি পূর্ণ করতে যাচ্ছে সাড়ে ২৩ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন কেনিংটন ওভাল স্টেডিয়াম।
১৮৮০ সালের ৬ সেপ্টেম্বর স্বাগতিক ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ম্যাচের মধ্য দিয়ে টেস্টে অভিষেক ঘটে কেনিংটন ওভালের। সেটি ছিল টেস্ট ইতিহাসের চতুর্থ ম্যাচ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐ ম্যাচে ৫ উইকেটে জিতেছিলো স্বাগতিক ইংল্যান্ড। এরপর সময়ের পরিক্রমায় গত ১৩৭ বছরে এই কেনিংটন ওভালে অনুষ্ঠিত হয়েছে আরও ৯৮টি ম্যাচ। একশ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হওয়া অপর তিনটি ভেন্যু হচ্ছে ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড (১৩৪), অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি) (১০৯) ও সিডনি ক্রিকেট গ্রাউন্ড (এসসিজি) (১০৫)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ