Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ধাওয়ান-পুজারায় ভারতের রেকর্ড

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গল টেস্টের প্রথম দিনটা বেশ ভালোই উপভোগ করল বিরাট কোহলিরা। এক দিনে নিজেদের তৃতীয় সর্বোচ্চ রান তুলেছে ভারত। আগের দুইবারও তাদের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। তিন সেশনে মাত্র তিন উইকেট হারিয়ে এক কম ৪০০ রান তুলেছে সফরকারীরা। তবে শ্রীলঙ্কার মাটিতে সফরকারী কোন দলের এক দিনে সর্বোচ্চ রানের রেকর্ড এটি।
বিশাল এই সংগ্রহে রুদ্রমূর্তি নিয়ে সামনে থেকে নেতৃত্ব দেন শেখর ধাওয়ান। ইনজুরির কারণে ক্রিকেটের বড় সংস্করণ থেকে ১১ ম্যাচ দূরে থাকার খেদ এই ওপেনার মিটিয়েছেন ১৬৮ বলে ১৯০ রানের বিধ্বংসী এক ইনিংস খেলে। অথচ মুরালি বিজয় চোটে না পড়লে দলে, আর লোকেশ রাহুলের জ্বরে না ধরলে একাদশেই সুযোগ পেতেন না ধাওয়ান।
দলীয় ২৭ রানে উদ্বোধন সঙ্গী অভিনব মুকুন্দর আউট হওয়াও ধাওয়ানের লাগাম টেনে ধরতে পারেনি। ফিফটি করেন ৬২ বলে, মধ্যাহ্ন বিরতির সময় তার নামের পাশে ছিল ৬৪ রান। সময় গড়ানোর সাথে সাথে আরো বিধ্বংসী হয় ৩১ বছর বয়সী এই বাঁ-হাতির ব্যাট। ক্যারিয়ারের পঞ্চম শতক পূর্ণ করেন ১১০ বলে। ১৪৭ বলে স্পর্শ করেন দেড়শ। এক সেশনে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে রেকর্ড সর্বোচ্চ ১২৬ রান (৯০ বলে) যোগ করেন ধাওয়ান। ৫৫ বছর আগে গড়া রেকর্ডটি এতদিন ছিল পলি উমরিগড়ের দখলে। পোর্ট অব স্পেনে সেদিন দ্বিতীয় সেশনে ১১০ রান করেছিলেন উমরিগড়। সব মিলে রেকর্ডটি ইংলিশ ব্যাটসম্যান ডেনিস কম্পটনের দখলে। ১৯৫৪ সালে নটিংহামে দিনের দ্বিতীয় সেশনে ১৭৩ রান করেছিলেন কম্পটন। চা বিরতির তিন মিনিট আগে নুয়ান প্রদীপের বলে অ্যাঞ্জেলো ম্যথিউসের হাতে ক্যাচ দিয়ে শেষ হয় তার ক্যরিয়ার সেরা ১৯০ রানের ইনিংস, যেখানে বাউন্ডারির সংখ্যা ছিল ৩১টি।
ধাওয়ানের এমন কীর্তিতে অনেকটাই ঢাকা পড়ে গেছেন চেতস্বর পূজারা। অথচ আসল ক্রিকেটিয় একটা দিন পার করেছেন মূলত পুজারাই। অস্টম ওভারে মাঠে নেমে কোন কালিমা ছাড়াই ২৪৭ বলে ১২টি চারে ১৪৪ রানের ইনিংস খেলে এখনো অপরাজিত ২৯ বছর বয়সী এই ডানহাতি। দ্বিতীয় উইকেটে ধাওয়ানের সাথে গড়েন ২৫৩ রানের জুটি। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় উইকেটে যা তাদের সর্বোচ্চ রানের জুটি। এতদিন রেকর্ডটি ছিল দ্রাবিড়-শেবাগের দখলে। ২০০৯ সালে মুম্বাইয়ে ২৩৭ রানের জুটি গড়েছিলেন তারা।
চা বিরতি থেকে ফিরেই ব্যাক্তিগত ৩ রানে বিদায় নেন কোহলি। তিন উইকেটই গেছে প্রদীপের দখলে। এরপর আজিঙ্কে রাহানেকে (৩৯*) নিয়ে অবিচ্ছিন্ন ১১৩* রানের জুটিতে দিন পার করে দেন পুজারা। গলের এই মাঠে ১৭ টেস্টে ৯৩ উইকেট পাওয়া রঙ্গনা হেরাথ ২৪ ওভার হাত ঘুরিয়ে কোন উইকেটের দেখা পাননি। সবচেয়ে বড় ঝড় গেছে লাহিরু কুমারার উপর দিয়ে। ১৬ ওভারে এই পেসার দিয়েছেন ৯৫ রান।


সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ৯০ ওভারে ৩৯৯/৩ (ধাওয়ান ১৯০, মুকুন্দ ১২, পুজারা ১৪৪*, কোহলি ৩, রাহানে ৩৯*; প্রদীপ ৩/৬৪, কুমারা ০/৯৫, পেরেরা ০/১০৩, হেরাথ ০/৯২, গুনাথিলাকা ০/৪১)। প্রথম দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ