Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

শ্রমিক ধর্মঘট
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকান সরকার দেশটিতে তেল শ্রমিকদের ধর্মঘটের কারণে তেল সরবরাহ স্বাভাবিক রাখতে সেনা ও পুলিশ মোতায়েন করেছে। চীন ও ভারতে তেল রপ্তানীর প্রতিবাদে দেশটির তেল খাতের শ্রমিকরা দেশটির প্রধান বামপন্থী রাজনৈতিক দলের সমর্থনে ধর্মঘট পালন করছে। সরকার বলছে দেশটির অবকাঠামো উন্নয়নের জন্যে বিদেশী মূলধন বাড়াতে তেল রপ্তানীর এ সিদ্বান্ত নেয়া হয়েছে। স=র্ভস ঘোষণা করে বলেছে, যে সব শ্রমিক আজকের মধ্যে কাজে যোগদান করবে না তাদের পদগুলি শূন্য ঘোষনা করা হবে। অপরদিকে সেনাবাহিনী দেশের পুলিশ সদস্যদেরকে তেল বিতরণে সহযোগিতা করছে। এএফপি।

দূতাবাস চালু
ইনকিলাব ডেস্ক : পানামা মঙ্গলবার চীনে তাদের দূতাবাস চালুর ঘোষণা দিয়েছে। তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর তারা এ দূতাবাস চালুর ঘোষণা দিল। গত জুনে পানামা তাইওয়ানের সাথে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, উভয় দেশের কূটনৈতিক সম্পর্কের কাঠামোর নীতিমালা অনুযায়ী চীনে পানামার দূতাবাস খোলা হয়েছে। এ ঘোষণা এমন এক সময় দেয়া হলো যখন চীনের ব্যবসায়ী নেতাদের একটি প্রতিনিধি দল বিনিয়োগ সুবিধা বাড়াতে পানামা সফর করছেন। এএফপি।

শান্তিরক্ষী নিহত
ইনকিলাব ডেস্ক : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর মরক্কোর দুই সদস্য নিহত হয়েছে। শান্তি বাহিনী একথা জানিয়েছে। এই হামলার জন্য খ্রিষ্টান মিলিশিয়াদের দায়ী করা হচ্ছে। দুই দিন আগে শান্তিরক্ষী বাহিনীর একই দলের আরো একজন সৈন্য নিহত হওয়ার পর সর্বশেষ ঘটনাটি ঘটল। শান্তিরক্ষী বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এমআইএনইউএসসিএ (শান্তিরক্ষী বাহিনী) রিজেন্টস অত্যন্ত দুঃখের সঙ্গে আরো দুই নীল হেলমেটধারী সৈন্যের মৃত্যুর খবর জানাচ্ছে। মঙ্গলবার বিকেলে বাঙ্গাসোউয়ে এরা নিহত হন। শহরটি রাজধানী বাঙ্গুই থেকে ৭শ’ কিলোমিটার পূর্বে অবস্থিত। এএফপি।

রাশিয়া-ইরাক
ইনকিলাব ডেস্ক : রাশিয়া এবং ইরাকের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক ও সামরিক-প্রযুক্তি বিষয়ক সহযোগিতার আহŸান জানানো হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং ইরাকের ভাইস প্রেসিডেন্ট নুরি আল-মালিকির মধ্যে বৈঠকে এ সমর্থন জানানো হয়। রুশ নগরী সেন্ট পিটার্সবার্গের গতকাল এ বৈঠক হয়েছে। পুতিন বলেছেন, আন্তসরকারি কমিশন গঠন করেছে রাশিয়া এবং ইরাক। এ কমিশন পুরোদমে কাজ করছে বলেও জানান তিনি। অবশ্য তিনি স্বীকার করেন যে অর্থনৈতিক সহযোগিতা বিশেষ করে সামরিক প্রযুক্তি বিষয়ক সহযোগিতার ক্ষেত্রে এখনো অনেক কিছু করতে হবে। রাশিয়া এ ক্ষেত্রে সক্রিয় রয়েছে এবং এমন সহযোগিতায় ইরাক লাভবান হবে বলেও জানান তিনি। আরটি, তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ