Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বহুত্বের মধ্যে ঐক্যই আমাদের এগিয়ে চলার পথ -কোবিন্দ

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর রামনাথ কোবিন্দ বললেন, ঐক্যই ভারতের এগিয়ে চলার পথ। তিনি বলেন, আমাদের এমন একটি দেশ, যেখানে বহু ভিন্নতা রয়েছে। তবে এখন পর্যন্ত এই বহুত্বের মধ্যে ঐক্যই আমাদের এগিয়ে চলার পথ। আমরা শান্তিপূর্ণ জাতি এবং আমরা এখন এমন পর্যায়ে আছি, যেখান থেকে দেশকে সামনে এগিয়ে নিতে হবে। আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে আমরা গর্বিত। এখন বিশ্বকে আমাদের দেখানোর সময়, ভারতও সক্ষম। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার দুপুর ১২টা ১৫ মিনিটে শপথ গ্রহণ করেন রামনাথ কোবিন্দ। শপথবাক্য পাঠ করান ভারতের প্রধান বিচারপতি জে এস খেহার। শপথের পরই প্রথম তিনি বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সঙ্গে হাত মেলান। কোবিন্দের শপথের মধ্য দিয়ে শেষ হলো ভারতের ১৩তম প্রেসিডেন্ট প্রণব মুখার্জির মেয়াদ।
প্রেসিডেন্ট কোবিন্দের প্রথম ভাষণে প্রতিফলিত হয়েছে বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জির জাতির উদ্দেশে দেওয়া সোমবারের শেষ ভাষণের বিষয়বস্তু। প্রণব মুখার্জি তার ভাষণে ভারতের বহুত্ববাদ, গণতন্ত্র ও ঐক্যের সুদৃঢ়তার কথা বলেন, যা কোবিন্দের ভাষণেও উঠে এসেছে। সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালনের সময়ের স্মৃতিচারণ করে কোবিন্দ বলেন, কখনো আমরা একমত হই, কখনো ভিন্নমত। কিন্তু আমরা পরস্পরকে শ্রদ্ধা করতে শিখেছি এবং এটিই গণতন্ত্রের সৌন্দর্য। উত্তর প্রদেশের বাসিন্দা রামনাথ কোবিন্দ ভারতের বিহার রাজ্যের গভর্নর ছিলেন। তিনি বিজেপি ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রাক্তন সদস্য। তিনি প্রেসিডেন্ট হওয়ায় নিজ রাজ্য উত্তর প্রদেশের মানুষের মধ্যে উচ্ছাস দেখা গেছে। এ ছাড়া বিহারের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করায় এ রাজ্যের মানুষও খুশি।
প্রথম ভাষণে কোবিন্দ বলেছেন, বিনয়ের সঙ্গে আমি এই দায়িত্ব গ্রহণ করছি এবং আমাকে এই দায়িত্ব দেওয়ায় আমি কৃতজ্ঞ। নিজের সহজ-সরল জীবন সম্পর্কে অকপট স্বীকারোক্তি করেছেন কোবিন্দ। তিনি বলেছেন, আমি অতি সাধারণ পরিবেশ থেকে উঠে এসেছি... ড. রাধাকৃষ্ণন, ড. আবদুল কালাম ও প্রণব মুখার্জির দেখানো পথে হাঁটতে চাই। রামনাথ কোবিন্দের শপথমঞ্চে ছিলেন বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জি, ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি এবং লোকসভার স্পিকার সুমিত্র মহাজন। এ ছাড়া শপথ অনুষ্ঠানে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সংসদ সদস্য ও গণ্যমান্য ব্যক্তিরা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ