Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুরোনো মুস্তাফিজের খোঁজে ওয়ালশ

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশের বোলিং কোচ হয়ে গত সেপ্টেম্বরে এসেছেন কোর্টনি ওয়ালশ। তার পর থেকে ছিল টানা খেলা। আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজ ছিল পিঠেপিঠি, এরপর বিপিএল। ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া হয়ে নিউ জিল্যান্ড সফর, ফিরেই ভারত। এরপরই ছিল শ্রীলঙ্কা সফর। আন্তর্জাতিক ক্রিকেটের সাময়িক বিরতির সময় ছিল ঢাকা লিগ। এরপর ইংল্যান্ড-আয়ারল্যান্ডে প্রায় দু মাসের সফর। পেসারদের নিয়ে আলাদা করে কাজ করার সময় আসলেই পাননি ওয়ালশ।
চ্যাম্পিয়ন্স ট্রফি শেষে এখনও ছুটিতে আছেন বাংলাদেশ দলের কোচ, সহকারী কোচ। কিন্তু ওয়ালশ চলে এসেছেন আগেই। প্রথমে আলাদা করে কাজ শুরু করেছিলেন মুস্তাফিজুর রহমানকে নিয়ে। এখন ফিটনেস ক্যাম্পে থাকা সব পেসারকে নিয়েই চলছে ওয়ালশের সেশন। তবে তার বারতি নজ যে কাটার মাস্টারের দিকে, সেটি বোঝালেন গতকাল গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়েই। শ্রীলঙ্কায় শেষ ম্যাচে ৪ উইকেট। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও বোলিং হলো বেশ ভালো। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভীষণ বিবর্ণ মুস্তাফিজ। সমস্যা কোথায় ছিল? কোর্টনি ওয়ালশ সেটি ঠিকই ধরতে পেরেছেন। এখন কাজ করছেন সেটি নিয়েই।
১২ মাস আগে পাওয়া কাঁধের সেই চোট এখনো যেন তাড়িয়ে বেড়াচ্ছে কাটার মাস্টারকে। সাসেক্সের হয়ে ইংল্যান্ডে টি-টোয়েন্টি বøাস্টে খেলতে গিয়ে কাঁধে চোট পেয়েছিলেন। অস্ত্রোপচারের ছুরির নিচে গিয়ে ক্যারিয়ারের পাঁচটি মাস কাটালেন মাঠের বাইরে। গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে ফেরার পর থেকে দু-একটি ঝলক থাকলেও শুরুর দিকের সেই মোস্তাফিজকে যেন আর খুঁজেই পাওয়া যাচ্ছে না। অভিষেকের পর শুরুর ৯ ওয়ানডেতে যেখানে ২৬ উইকেট নিয়েছিলেন, অস্ত্রোপচারের পর ১৯ ম্যাচে সব সংস্করণ মিলিয়ে তাঁর উইকেট ৩১টি।
বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন ‘শুরু’র মুস্তাফিজকে ফেরাতে। আইপিএলে হায়দরাবাদ দলের সতীর্থ ডেভিড ওয়ার্নার যে মুস্তাফিজকে ‘বিশেষ প্রতিভা’র স্বীকৃতি দিয়েছিলেন, সেই মুস্তাফিজ যেন আবারও আগের মতো ‘ভয়ংকর’ হয়ে উঠতে পারেন, সে ব্যাপারে আশাবাদী সাবেক ক্যারিবীয় বোলিং গ্রেট, ‘এই মুহূর্তে এটাই বলতে পারি, সে অনুশীলনে খুব ভালো করছে। ওকে উইকেটের খুব কাছাকাছি লাইনে বোলিং করার অনুশীলন করানো হচ্ছে। তবে শুধু তো এটাই সব নয়, পাশাপাশি আরও বিভিন্ন বিষয় রপ্ত করার চেষ্টা সে করে যাচ্ছে।’
গেম ডেভেলপমেন্ট কোচ হিসেবে শুরুর দিক থেকে মাহবুব আল জাকি মোস্তাফিজকে চেনেন। ওয়ালশ জাকিকেও সঙ্গে নিয়েছেন আগের সেই মোস্তাফিজকে ফিরিয়ে আনার মিশনে। জাকির পর্যবেক্ষণ, চোট থেকে ফেরার পর মোস্তাফিজ লাইন থেকে অনেক দূরে বল ফেলছেন। জাকি বলেছেন, ‘ও কেন এমনটা করছে, এর পেছনে অনেক কারণ থাকতে পারে। কিন্তু ও যেহেতু এতে সাফল্য পাচ্ছে না, আমরা ওকে ওর পুরোনো বোলিংয়ের ফর্মুলায় ফিরিয়ে নিতে কাজ করছি। আপাতত ওকে অল্প কিছু স্টেপে একদম উইকেট বরাবর বোলিং করানো হচ্ছে, যেন বিষয়টি ওর মাথায় গেঁথে যায়। এরপর যখন ও পুরোদমে বোলিং করবে, তখন যেন কাজটা ওর জন্য সহজ হয়।’
জাকি এও জানিয়েছেন, মোস্তাফিজকে নিয়ে তাঁদের বিশেষ ভিডিও সেশন করানোর পরিকল্পনা আছে। যেখানে মোস্তাফিজকে ধরে ধরে বোঝানো হবে, তাঁর শক্তির জায়গা কী ছিল। কীভাবে তিনি রহস্যময় হয়ে থাকতে পারেন। বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে পুরোনো সরল মোস্তাফিজকে ফেরানোর মধ্যেই লুকিয়ে আছে তাঁর বোলিংয়ের দুর্বোধ্যতা। এটাই আপাতত উপলব্ধি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ