Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ফিফটি’র সামনে অশ্বিন

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নিজের টেস্ট ক্যারিয়ারের অর্ধশতকের সামনে দাঁড়িয়ে সময়ের অন্যতম সেরা অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। গল-এ আজ থেকে শুরু হওয়া শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামলেই ক্যারিয়ারে ৫০তম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন এই ভারতীয়।
২০১৫ সালে বিরাট কোহলির নেতৃত্বে শ্রীলংকা সফরের মাধ্যমেই তার ক্যারিয়ারের পরিপূর্ণতা আসে বলে মনে করেন অশ্বিন। ঐ সফরে সিরিজের প্রথম টেস্টে শ্রীলংকার কাছে হারলেও দুর্দান্তভাবে ঘুড়ে দাঁড়ায়ে সিরিজ ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় ভারত। এরপর একের পর এক ঘরের মাঠে সিরিজ খেলে টেস্ট র‌্যাংকিং-এর শীর্ষ স্থান দখল করে টিম ইন্ডিয়া। অশ্বিন বলেন, ‘আমার মনে হয় ২০১৫ সালে নেতৃত্ব পরিবর্তনের সময়ে দল হিসেবে আমরা ‘ভর্তা’ অবস্থায় ছিলাম। অস্ট্রেলিয়ায় দায়িত্ব নিয়েছিলেন বিরাট এবং এরপর আমরা বাংলাদেশে গিয়ে একটি টেস্ট খেলেছিলাম। একে অপরের জন্য আমরা লক্ষ্য নির্ধারন করেছিলাম এবং আমি বলবো, আমরা লক্ষ্য অর্জন করেছি এবং দল হিসেবে গেল কয়েক বছর আমরা আকাশে উড়েছি।’
গেল ফেব্রæয়ারিতে হায়দারাবাদে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজ দ্রæততম ২৫০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন অশ্বিন। সেটি ছিলো তার ৪৫তম টেস্ট। বর্তমানে সংখ্যা ২৭৫। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেকের পর এখন ৫০তম টেস্ট খেলার অপেক্ষায় অশ্বিন। শ্রীলংকার মাটিতে লংকানদের বিপক্ষে খেলাটা সবসময়ই বিশেষ কিছু মনে করছেন তিনি।
সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কাকে নড়বড়ে দল মনে হলেও ঘরের মাঠে তাদের টেস্ট রেকর্ডটা কিন্তু মন্দ নয়। সর্বশেষ ছয় টেস্টের পাঁচটিতেই তারা জিতেছে। এর মধ্যে তিনটিতে ছিল বড় ব্যবধানের জয়। অস্ট্রেলিয়ার মত দলকে তারা হোয়াইটওয়াশ করে। সেই সিরিজের নায়ক ৪০ ছুঁই ছুঁই রঙ্গনা হেরাথের অধীনে আজ মাঠে নামবে লঙ্কানরা। জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়কত্বে অভিষেক হওয়া দিনেশ চান্দিমাল জ্বরে আক্রন্ত হওয়ায় এই ম্যাচে নেতৃত্ব দেবেন হেরাথ।
এরপরও লঙ্কানদের নিয়ে একটা শঙ্কা রয়েই গেছে। বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচে তারা হেরেছে। জিম্বাবুয়ের বিপক্ষেও টানা চার দিন পিছিয়ে থাকার পর শেষ দিনে তরুণ ব্যাটসম্যানদের দৃড়তায় ম্যাচ জিতে নেয় শ্রীলঙ্কা। তবে উড়তে থাকা ভারতের সামনে তাদের জন্য যে অপেক্ষা করছে আরেক চ্যালেঞ্জ তা বলায় যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ