Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সুড়ঙ্গপথ
ইনকিলাব ডেস্ক : চীন সীমান্তে দ্রæত পৌঁছতে ৪১৭০ মিটার উঁচু সেলা পাসে জোড়া সুড়ঙ্গ তৈরি করতে চলেছে ভারতের সীমান্ত সড়ক সংস্থা বিআরও। এর ফলে তাওয়াং থেকে এই পথে ১০ কিমি দূরত্ব কমবে। সুড়ঙ্গ দু’টির দৈর্ঘ্য যথাক্রমে ৪৭৫ মিটার এবং ১৭৯০ মিটার। সেলা-চাব্রেলা গিরিশিরার মধ্যে দিয়ে গিয়ে তারা বর্তমানের বালিপাড়া-চৌদূর-তাওয়াং রোডের নুরারাং প্রান্তে গিয়ে মিশবে। গত সোমবার বিআরও প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, সুড়ঙ্গপথে তাওয়াং থেকে তেজপুরে সেনার ৪ কর্পস প্রধান দপ্তরে পৌঁছতে অন্তত এক ঘণ্টা কম সময় লাগবে। এর ফলে ১৩ নম্বর জাতীয় সড়ক, বিশেষ করে বমডিলা ও তাওয়াংয়ের মাঝের অংশটি বছরভর চালু থাকবে। সুড়ঙ্গ নির্মাণ প্রকল্পের জন্য ইতোমধ্যে পশ্চিম কামেংয়ের ডেপুটি কমিশনার সোনাল স্বরূপের কাছে প্রয়োজনীয় সামগ্রী ও ব্যবস্থার তালিকা পাঠিয়েছেন ৪২ বর্ডার রোড টাস্ক ফোর্সের কম্যান্ডার আর এস রাও। টাইমস অব ইন্ডিয়া।

স্থিতিশীলতা রক্ষা
ইনকিলাব ডেস্ক : চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, তারা দক্ষিণ চীন সাগরে স্থিতিশীলতা ধরে রাখতে চান। বিতর্কিত নৌসীমা ঘিরে উত্তেজনা প্রশমনে আঞ্চলিক মিত্রতার আহŸান জানিয়েছে দেশটি। ব্যাংককে এক রাষ্ট্রীয় সফরে দক্ষিণ চীন সাগর ইস্যু নিয়ে দেয়া বক্তৃতায় ওয়াং আরো বলেন, আন্তর্জাতিক নিয়ম-নীতিমালা মেনেই দক্ষিণ চীন সাগরে স্থিতিশীলতা রক্ষা করবে চীন। প্রসঙ্গত, স¤প্রতি চীনের সমালোচনা করে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, দক্ষিণ-চীন সাগরে কৃত্রিম দ্বীপ নির্মাণ করে আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে চীন। রয়টার্স।

বিমানের গতিরোধ
ইনকিলাব ডেস্ক : দুটি চীনা জঙ্গি বিমান মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর গুপ্তচর বিমানের গতিরোধ করেছে। পূর্ব চীন সাগরে এ ঘটনা ঘটে বলে গত সোমবার পেন্টাগন নিশ্চিত করেছে। মার্কিন কর্মকর্তারা জানান, দুটি চীনা জঙ্গি বিমান মার্কিন গোয়েন্দা বিমানের ৩০০ ফুটের কাছাকাছি চলে আসে। মার্কিন নৌবাহিনীর গোয়েন্দা বিমান ইউএস ইপি-৩ বিমানের কাছাকাছি চলে আসায় গোয়েন্দা বিমান নিজের গতিপথ পরিবর্তন করতে বাধ্য হয়। আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ