Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পেনাল্টি মিসের মহড়া জিদানের বিপক্ষে মরিনহোর জয়

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘স্বরণকালের সবচেয়ে বাজে পেনাল্টি শুটআউটের ম্যাচ’ বললে কি ভুল হবে? যদি হয়েও থাকে তবে ‘সাম্প্রতিকতম সবচেয়ে বাজে স্পট-কিকের ম্যাচ’ বললে নিশ্চয় ভুল হবে না। দশটি পেনাল্টি শটের সাতটিই লক্ষ্যের বাইরে! যে তিনটি থেকে গোল এসেছে তাতে ২-১ ব্যবধানে জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদকে হারিয়েছে হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড।

দু’দলের প্রথম চার শটের পরও স্কোরবোর্ড ০-০! অবশেষে বোর্ডে নাম লেখান ইউনাইটেডের আর্মেনিয়ান মিডফিল্ডার হেনরিক মিখিতারিয়ান, কিন্তু পরের শট আবারো মিস করেন ভিক্টোর লিনডেলফ। রিয়ালের অবস্থা ছিল আরো খারাপ। চার নম্বর শটে এসে একমাত্র গোলটি করেন কুয়াজাদা। পরে ডেলে বøাইন্ডের শটে আবার লিড নেয় প্রিমিয়ার লিগ জায়ান্টরা। কাসিমিরোর শেষ শটও বার কাঁপিয়ে ফিরলে জয় নিশ্চিত হয় ওল্ড ট্রাফোর্ডের দলটির।
অথচ নির্ধারিত সময়ে খেলা কিন্তু চলেছে শিয়ানে শিয়ানে। প্রথমার্ধে অ্যান্থনি মার্শিয়ালের দুর্দান্ত পাস ধরে ম্যানচেস্টারের দলকে এগিয়ে নেন জেসে লিঙ্গার্ড। বেনজেমা-রোনালদো-রামোসরা এদিন দলে ছিলেন না। শুরু থেকে একাদশে ছিলেন গ্যারেথ বেল। দ্বিতীয়ার্ধে তো বলতে গেলে ‘বি’ দলকে নামান জিদান। এরপরও তাদের কাছে পাত্তা পাচ্ছিলেন না পগবা-মিখিতারিয়ান-লুকাকুদের নিয়ে গড়া ইউনাইটেডের সেরা একাদশ। ৩১ মিলিয়ন পাউন্ডে সদ্যই দলে নেওয়া ফরাসি ডিফেন্ডার লিনডেলফের ভুলে দ্বিতীয়ার্ধে পেনাল্টি পেয়ে যায় রিয়াল। তা থেকে দলকে সমতায় ফেরান কাসিমিরো।
প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচ হওয়ায় এ ম্যাচ নিয়ে হয়তো কেউ আফসস বা আলোচনা-সমালোচনা করবে না। তবে একটা ক্ষতি কিন্তু হয়ে গেছে মরিনহোর দলের। মাঠে নামার ছয় মিনিটের মাথায় হিপ ইনজুরি নিয়ে উঠে যেতে হয় দলটির স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রে হেরেইরাকে। ম্যাচ শেষেও এই একটি আক্ষেপই ঝরল মরিনহোর কন্ঠে, ‘আমাদের একজন ইনজুরিতে পড়েছে, আন্দ্রে হেরেইরা। জানি না তা কতটা মারাত্বক তবে এত তাড়াতাড়ি এমন সমস্যায় পড়াটা সত্যিই বেদনাদায়ক।’ পেনাল্টি শুট-আউট সম্পর্কে পর্তুগিজ কোচের অভিমত, ‘দশটির পেনাল্টির মধ্যে তিনটি- এমন প্রাক-মৌসুম। এটাকে আমি সেরা পেনাল্টি নেয়ার মধ্যে রাখব না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ