Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আকাশে চলবে! চীনে চালু হলো ‘স্কাইট্রেনে’র ট্রায়াল

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গতি- ঘণ্টা প্রতি ৭০ কিলোমিটার। ধারণক্ষমতা-সর্বোচ্চ ৫১০ জন যাত্রী নিয়ে সফর করতে পারবে। আকশপথে পরীক্ষামূলক ভাবে শুরু হল ঝুলন্ত ট্রেনের ট্রায়াল। সফল হলেই চীনে চালু হবে হাই স্পিড স্কাইট্রেনের যাত্রা।
আপাতত লাল চীনের শানদং প্রভিন্সের কুইংদাও শরেই পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে ‘স্কাইট্রেনে’র ট্রায়াল। চীন দাবি করছে, যদি এই ট্রেনের ট্রায়াল পিরিয়ডে সফলতা অর্জন করা যায় তাহলে এই ট্রেনই হবে চীনের সব থেকে দ্রæত গতির রেলপথ। তাদের আরও দাবি এই ‘স্কাইট্রেন’ নাকি চীনের বহুল প্রচলিত সাবওয়ে ট্রেনের তুলনায় তিন গুণ ভালো পারফর্ম করতে পারবে। মূলত পার্বত্য অঞ্চল এবং বড় বড় শহরের যানজট জর্জরিত এলাকায় এই ট্রেন পরিষেবা বেশ কার্যকরী হবে বলেই মনে করছে তারা। এছাড়াও কম খরচ এবং প্রচলিত যানবাহনের তুলনায় সহজভাবে পরিচর্যা করা যাবে এই ‘স্কাইট্রেন’র, দাবি এই ট্রেনের ডিজাইনারের। এই ট্রেনটি বানিয়েছে কুইংদাও সিআরআরসি শিফাং কোং লিমিটেড। এই প্রজেক্টের টেকনিক্যাল ডিরেক্টর লিয়ু হুয়েন জানিয়েছেন, ‘স্বল্প খরচে সবথেকে ক্ষমতাশীল যান তৈরির দিকেই আমাদের নজর ছিল। এই স্কাইট্রেন শব্দ নিয়ন্ত্রিত, আধুনিক অপারেটিং সিস্টেমই এটি চলবে’। আরও পড়ুন-‘কমরেডস, ধর্ম ছাড়ুন নাহলে শাস্তি পেতে প্রস্তুত হোন’, বার্তা চিনা কমিউনিস্ট পার্টির
উল্লেখ্য,‘স্কাইট্রেনে’র পরিষেবা এর আগে প্রথম শুরু হয় জার্মানিতে, তারপর জাপানে। ১৯০১ সালে জার্মানিতে প্রথম ‘স্কাইট্রেনে’র পরিষেবা চালু হয়। চীন এই ক্ষেত্রে বিশ্বের তিন নম্বর দেশ হিসাবে দ্রæত গতির স্কাইট্রেন পরিষেবা চালু করতে চলেছে।



 

Show all comments
  • রুহুল ২৫ জুলাই, ২০১৭, ৯:১১ এএম says : 0
    Sky train এর খবরের ভিতর ভৌতিকভাবে ঢুকে গেল ধর্ম নিয়ে চৈনিক Status ! কাজে অবহেলার উজ্জ্বল দৃষ্টান্ত। যাই হোক, খবরটি হলঃ- চৈনিক নেতারা হুংকার দিলেন ‘কমরেডস, ধর্ম ছাড়ুন নাহলে শাস্তি পেতে প্রস্তুত হোন’। বৌদ্ধ প্রধান চীনে এহেন ধর্মদ্রোহী হুমকিকে বৌদ্ধ ধর্ম গুরুরা কিভাবে নিচ্ছেন? তারা নাকি মুসলিমদেরকে তাদের ধর্মনাশের ভবিষ্যত-কারণ হিসেবে বিবেচনা করে থাকে। এ আশঙ্কা থেকেই মায়ানমারে বৌদ্ধ কর্তৃক মুসলিম নিধনের বিরল দৃষ্টান্ত স্থাপিত হয়েছে। অনিঃশেষ নির্যাতন তো চলছেই। ঐ ধর্মগুরুরা চৈনিক নেতাদের এহেন হুংকারে কি একটুও বিচলিত নন?
    Total Reply(0) Reply
  • সফিকুল ইসলাম ২৫ জুলাই, ২০১৭, ৪:১০ পিএম says : 0
    সত্যিকারের র্ধমপরায়ণতা তুলে দিলে গজবে পরিনত হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ