Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কমেছে শতভাগ পাস, বেড়েছে শূন্য পাসের প্রতিষ্ঠান

| প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি বছর এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় কমেছে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা। বেড়েছে শূণ্য পাসের প্রতিষ্ঠান। এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের থেকে ৩১৬টি কমেছে। আর সবাই ফেল করেছে (একজনও পাস করতে পারেনি) এমন প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৪৭টি। প্রকাশিত ফলাফল থেকে দেখা যায় এবছর শতভাগ পাস করেছে এমন প্রতিষ্ঠান ৫৩২টি। যা গতবছর ছিল ৮৪৮টি। অন্যদিকে এবার শূণ্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৭২টি। যা গতবার ছিল ২৫টি। ১০টি শিক্ষা বোর্ডের মধ্যে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা সবচেয়ে বেশি মাদরাসা শিক্ষা বোর্ডে। এই বোর্ডের ২৫০টি মাদরাসার সব শিক্ষার্থীই পাস করেছে। এর পরেই আছে কারিগরি শিক্ষা বোর্ড। এই বোর্ডে শতভাগ পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১৪৬টি। এছাড়া যশোর বোর্ডে ৪১টি, ঢাকা বোর্ডে ৪০, রাজশাহী ২২, দিনাজপুর ১১, সিলেট ৮, কুমিল্লা ৭, বরিশাল ৬, চট্টগ্রাম বোর্ডের ১টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। অন্যদিকে শূণ্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যাও সবচেয়ে বেশি মাদরাসা বোর্ডে। এই বোর্ডের ১৯ প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থীই পাস করতে পারেনি। এছাড়া ঢাকা বোর্ডে ১৭টি, দিনাজপুর বোর্ডে ১৬, রাজশাহী ১১, যশোরে ৪, কুমিল্লায় ৩ এবং বরিশাল বোর্ডে ২টি প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি।
শূণ্য পাস করা প্রতিষ্ঠানগুলোর বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এমন অনেক প্রতিষ্ঠান আছে যেগুলোতে শিক্ষার্থী মাত্র একজন। সেই একজন পাস করলে শতভাগ পাস হয়। আবার ফেল করলে শতভাগ ফেল হয়ে যায়। এসব প্রতিষ্ঠানের কারণে আমরা প্রায় বিব্রতকর অবস্থায় পরি। অনেক প্রতিষ্ঠানই বন্ধ করে দেওয়া হয় কিন্তু হাইকোর্টের আদেশ নিয়ে তারা আবার চালু করছে। তবে খুব শিঘ্রই আমরা একটি নীতিমালা ও আইন প্রণয়ন করা হচ্ছে। এটি হয়ে গেলে শিক্ষা মন্ত্রণালয়ই এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাস

১৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ