Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাবেক মেজর জেনারেল জালালের ১ যুগ কারাদন্ড

হায় হায় কোম্পানি ‘ধারা মাল্টিপারপাস’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেড় হাজার গ্রাহকের ৫৯ কোটি যুক্তরাষ্ট্রে সন্তানদের কাছে পাচার
আমানতকারীদের ৫৯ কোটি টাকা আত্মসাতের মামলায় ‘ধারা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি মেজর জেনারেল (অব.) জালাল উদ্দিন আহমেদকে ১২ বছর কারাদন্ড দিয়েছেন আদালত।
গতকাল সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৮ এর বিচারক মো. বদরুল আলম ভুইঞার আদালত এ রায় দেন। এক হাজার ৪৪৯ জন বিনিয়োগকারীর কাছ থেকে জালাল উদ্দিন এ অর্থ হাতিয়ে নেন।
মামলায় কারাদন্ডপ্রাপ্ত অপর আসামি খুলনার পাইকগাছা উপজেলার সনাতনকাঠি গ্রামের বাসিন্দা শেখ সামসুর রহমানের ৬ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। সেইসঙ্গে উভয় আসামিকে ৬ কোটি টাকা করে অর্থদন্ড করা হয়েছে। দুই আসামি পলাতক থাকা অবস্থায় এ রায় ঘোষিত হয়। পরে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পরিবারের সদস্যসহ মেজর জেনারেল (অব.) জালাল উদ্দিন আহমেদের বিরুদ্ধে রাজধানীর বনানী থানায় মামলা করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক জাহাঙ্গীর আলম। এজাহারে ধারা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি জালাল উদ্দিন আহমেদ, তার স্ত্রী ও সোসাইটির সহ-সভাপতি আলেয়া ফাতেমা, ছেলে ও সোসাইটির সাধারণ সম্পাদক তালহা আহমেদ এবং মেয়ে যুগ্ম সাধারণ সম্পাদক রাদিয়া আহমেদকে আসামি করা হয়।
কিন্তু তদন্তে জালাল উদ্দিন আহমেদের স্ত্রী ও সন্তানদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয়। চার্জশিটে শেখ সামসুর রহমানকে অভিযোগভুক্ত করা হয়। পরবর্তীতে আদালত জালাল উদ্দিন ও সামসুর রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এ মামলার বিচারচলাকালীন আদালতে ৩৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।
প্রসঙ্গত, ২০০৩ সালের ৩১ ডিসেম্বর সেনাবাহিনী থেকে অবসর নেন জালাল উদ্দিন আহমেদ। পরবর্তী সময়ে তিনি ও তার স্ত্রী আলেয়া ফাতেমা ‘ধারা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড’ নামে সমবায় ব্যবসা শুরু করেন। এ সময় তিনি গ্রাহকদের আশ্বাস দেন যে, মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের অনুকূলে এফডিআরের মাধ্যমে টাকা রাখলে কেউ কখনো ক্ষতিগ্রস্ত হবেন না।
তিনি এক হাজার ৪৪৯ জন বিনিয়োগকারীর ৫৯ কোটি ৩৯ লাখ ১ হাজার ৪৫৪ টাকা ওই মাল্টিপারপাসের নাম রশিদের মাধ্যমে জমা নেন। কিন্তু ওই সোসাইটির ব্যাংক হিসেবে কোনো অর্থ জমা না দিয়ে প্রতারণামূলকভাবে তা আত্মসাৎ করেন। পরবর্তী সময়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত ছেলে ও মেয়ের কাছে ওই অর্থপাচার করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধারা মাল্টিপারপাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ