Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

যুদ্ধবিরতি ঘোষণা
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার দামাস্কাসের ঘুতার পূর্বাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে সিরিয়ান সেনাবাহিনী। আসাদ সরকারের মিত্র রাশিয়া বিদ্রোহীদের সঙ্গে এক সমঝোতায় এসেছে এমন ঘোষণার পর এই সিদ্ধান্ত নেয় দেশটির সেনাবাহিনী। তবে বিশেষজ্ঞরা জানান, এখনও পরিস্থিতি পরিষ্কার নয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ঘুতার ওই অঞ্চলটি রাশিয়া, ইরান ও তুরস্কের সমঝোতার চারটি এলাকার একটি। বিবিসি।

ইরানের ঘোষণা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞার জেরে নতুন একটি ক্ষেপণাস্ত্র নির্মাণের ঘোষণা দিয়েছে ইরান; এর ফলে তেহরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আবারও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। গত শনিবার ইরানের প্রতিরক্ষা মন্ত্রী হোসেইন দেহঘান এক অনুষ্ঠানে ক্ষেপণাস্ত্র বানানোর জন্য নতুন এ উৎপাদন লাইনের ঘোষণা দেন বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা। রয়টার্স।

গুলির নির্দেশ
ইনকিলাব ডেস্ক : আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের ভয়াবহভাবে ছড়িয়ে পড়া মাদকের বিস্তার রোধে মাদক পারাচকারীদের গুলি করার নির্দেশ দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উয়িদোদো। ইন্দোনেশিয়ার একটি রাজনৈতিক দলের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে দেয়া ভাষণে উয়িদোদো এ নির্দেশ দেন। রয়টার্স।

২৮ জনের প্রাণদÐ
ইনকিলাব ডেস্ক : মিসরের একটি আদালত ২০১৫ সালে দেশটির শীর্ষ সরকারি কৌঁসুলির হত্যা মামলায় ২৮ জনকে প্রাণদÐ দিয়েছেন। তবে এর আগে মৃত্যুদÐের রায়ে অনুমোদন দেয় মিসরের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ। মৃত্যুদÐ ঘোষণার আগে সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নেয়া দেশটির রেওয়াজ। একই মামলায় অন্য ১৫ জনের প্রত্যেককে ২৫ বছর করে কারাদÐ দিয়েছেন আদালত। ২০১৫ সালে এক গাড়িবোমা হামলায় নিহত হন পাবলিক প্রসিকিউটর হিশাম বারাকাত। রয়টার্স।

হুমকি পিয়ংইয়ং’র
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানানোয় সিউলকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার সরকারি দৈনিক রডংসিনমুন এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে। ৪ জুলাইয়ের উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়ে সিউলের সংসদ চলতি মাসের ১৮ তারিখে একটি প্রস্তাব গ্রহণ করে। পার্সটুডে।

রিও রাজ্যে সৈন্য
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের গুরুত্বপূর্ণ রিওডি জানেরিও রাজ্যে জন নিরাপত্তা সংকট মোকাবেলায় স্থানীয় পুলিশকে সহায়তায় ফেডারেল সৈন্য পাঠানো হচ্ছে। শুক্রবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাউল জুংমান একথা বলেন। মন্ত্রী আরজিটিভিকে বলেন, আমরা সমন্বিত নিরাপত্তা পরিকল্পনাকে সহায়তা করতে সশস্ত্র বাহিনীর সাথে একটি যৌথ কমান্ড সক্রিয় করছি। এসব সৈন্য কমপক্ষে চলতি বছরের বাকি সময় রিও রাজ্যে মোতায়েন থাকবে এবং প্রতিরক্ষা বাজেট থেকে এ যৌথ অভিযানের ব্যয় বহন করা হবে। রিও রাজ্যে অপরাধমূলক কর্মকান্ড অনেক বেড়ে যাওয়ায় সেখানে প্রায়ই গোলাগুলির ঘটনা ঘটছে। ফলে চলতি বছরের এখন পর্যন্ত ওই রাজ্যে ৯০ পুলিশ কর্মকর্তা প্রাণ হারায়। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ