Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

তিন ইসরাইলি নিহত
ইনকিলাব ডেস্ক : ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় স্থাপিত ইহুদি বসতির কাছে এক তরুণের ছুরিকাঘাতে তিন জন নিহত হয়েছে। তারা বেসামরিক ইসরাইলী নাগরিক। ইসরাইলি সেনাবাহিনী বলছে, হামলাকারীকে ধরা হয়েছে এবং গুলি করা হয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর দাবি, গত শুক্রবার একটি বাড়ি থেকে ছদ্মবেশে এসে ওই তরুণ হামলা চালায়। হামলাকারী তরুণ ফিলিস্তিনি। তার নাম ওমর আল আবেদ। তাকে হাসপাতালে নেয়া হয়েছে। তবে তার শারীরিক অবস্থা কেমন, তা জানা যায়নি। আনাদুলো।

পরমাণু চুক্তি কার্যকর
ইনকিলাব ডেস্ক : বেসামরিক পরমাণু কর্মসূচি নিয়ে জাপানের সঙ্গে ভারতের চুক্তিটি গত বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব জয়শংকর ও জাপানের কূটনীতিবিদ কেনজি হিরামাতসুর মধ্যে পরমাণু চুক্তি-বিষয়ক কূটনৈতিক নোট বিনিময়ের মধ্য দিয়ে চুক্তিটির বাস্তবায়ন শুরু হয়েছে। চুক্তিটির মাধ্যমে জ্বালানি নিরাপত্তা ও পরিবেশবান্ধব জ্বালানির ক্ষেত্রে ভারত-জাপানের সহযোগিতামূলক সম্পর্কই প্রতিফলিত হচ্ছে। টাইমস অব ইন্ডিয়া।
আফগানিস্তানে নিহত ১৬

ইনকিলাব ডেস্ক : াফগানিস্তানের হেলমান্দ প্রদেশে মার্কিন বিমান হামলায় ১৬ আফগান পুলিশ নিহত ও অপর দু’জন আহত হয়েছে। গতকাল শনিবার কর্মকর্তারা একথা জানান। হেলমান্দ পুলিশের মুখপাত্র সালমান আফগান বার্তা সংস্থাকে বলেন, গত শুক্রবার আফগান নিরাপত্তা বাহিনী তালেবান অধ্যুষিত একটি গ্রামে দায়িত্ব পালন করতে গিয়ে মার্কিন এ হামলার শিকার হয়। এএফপি।

নাকাল কলকাতা
ইনকিলাব ডেস্ক : রাতভর বৃষ্টির জেরে নাকাল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। আবহাওয়া দফতর সূত্র জানায়, ওড়িষ্যা থেকে বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ায় রাজ্যের কোথাও ভারী বৃষ্টি, কোথাও আবার বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। গত শুক্রবার রাতে থেকে বৃষ্টি হওয়ার কারণে কলকাতা শহরের বেশ কিছু জায়গা জলমগ্ন হয়ে পড়েছে। ফলে শহরের যান চলাচলে অনেকটাই মন্থর। গতকাল শনিবার সকাল থেকে বৃষ্টির কারণে নাজেহাল হতে হচ্ছে নিত্যযাত্রী থেকে সাধারণ মানুষকে। রাস্তায় বাস ও ট্যাক্সিও কম চলাচল করছে। এবিপি।

৩০ জঙ্গি হত্যা
ইনকিলাব ডেস্ক : মিসরীয় বাহিনী তাদের নিরাপত্তা অপারেশনে সিনাই উপদ্বীপে গত কয়েক দিনে ৩০ জঙ্গিকে হত্যা করেছে। সেনাবাহিনী শনিবার এখবর জানায়। ইসলামিক স্টেট (আইএস) দক্ষিণ সিনাইয়ে নিরাপত্তা বাহিনীর শত শত সদস্যকে হত্যা করছে। তাদের এই হত্যা বন্ধ করতে মিসরীয় কর্তৃপক্ষ লড়াই চালাচ্ছে। সেনাবাহিনী নিহত ৩০ জঙ্গি কোন গ্রুপের তা নিশ্চিত করেনি। তবে তাদেরকে চরম বিপজ্জনক হিসেবে বর্ণনা করে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ