Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নরসিংদীর ফল ও বৃক্ষ মেলায় ৭০ কেজি ওজনের কাঁঠাল

১৬ হাজার টাকা মূল্যের পাতাবাহার গাছ

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : গতকাল শুক্রবার থেকে নরসিংদী সদর উপজেলা মাঠে শুরু হয়েছে ৭ দিন ব্যাপী ফল ও বৃক্ষ মেলা। বিকেল ৪ টায় পানিসম্পদ প্রতিমন্ত্রী লে: কর্ণেল (অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু এমপি আনুষ্ঠানিকভাবে এই মেলার উদ্বোধন করেছেন। এবারের মেলায় বিশেষ আকর্ষণ হচ্ছে থাইল্যান্ড থেকে আমদানীকৃত পাতাবাহারের গাছ কেয়া। প্রাকৃতিকভাবে উল্টা বৃত্তাকৃতির গাছ এই কেয়া সৌখিন বাগান মালিকদের জন্য খুবই আকর্ষণীয়। গাছটির দামও অত্যন্ত বেশী। নার্সারী মালিক গাছটির দাম হেঁকেছেন ১৬ হাজার টাকা। অত্যন্ত দৃষ্টিনন্দন এই গাছটি দেখার জন্য মেলার দর্শকরা ভীড় জমাচ্ছে। দ্বিতীয় আকর্ষণ হচ্ছে বর্তমান সময়ের বহুল আলোচিত ঔষুধি গুল্ম ডায়াবেটিকস গাছ। এ গাছটির দাম খুবই কম। মাত্র ৫০ টাকা করে এ গাছ বিক্রি হচ্ছে। ফলের মধ্য সবচেয়ে আকর্ষনীয় হচ্ছে ৭০ কেজি ওজনের জাতীয় ফল কাঁঠাল। এ ফলটি সংগ্রহ করেছেন রায়পুরার উপ-সহকারী কৃষি কর্মকর্তা হুমায়ূন কবির ও মোঃ মোতাহার হোসেন। এছাড়া ৬৫ কেজি, ৪৫ কেজি ও ৬০ কেজি ওজনের আরো ৩টি কাঁঠাল মেলার দর্শকদের দৃষ্টি আকর্ষণ করেছে। নতুন আমদানীর মধ্যে রয়েছে নরসিংদীর বেলাব উপজেলার জামাল উদ্দিন নামে একজন কৃষকের বাগানে উৎপাদিত বিদেশী ফল (ব্রæনাই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর) রাম্বুটান। এবছর জামাল উদ্দিন এ রাম্বুটান উৎপাদন করে ৩ লক্ষ টাকা বিক্রি করেছেন বলে জানা গেছে। আরো ২ লাখ টাকা মূল্যের রাম্বুটান বিক্রির আশা করছেন চাষী জামাল উদ্দিন। এছাড়া সংগ্রহ করা হয়েছে বিদেশী ফল ড্রাগন ফল। ফলগুলো খুবই দৃষ্টিনন্দন। মেলায় আগত দর্শকরা ফলগুলো দেখার জন্য স্টলের সামনে ভীড় জমাচ্ছে। নরসিংদী কৃষি স¤প্রসারণ বিভাগের উপ-পরিচালক লতাফত হোসেন জানিয়েছেন, নরসিংদীসহ দেশে ড্রাগন ফল ও রাম্বুটান উৎপাদনের বিপুল সম্ভাবনা সৃষ্টি হয়েছে। ইতোমধ্যেই চাষীরা বানিজ্যিক ভিত্তিতে এসব ফল চাষাবাদ শুরু করেছে।
এদিকে মেলা উদ্বোধনের পর প্রতিমন্ত্রী ৮৫ জন কৃষক কৃষাণীর মধ্যে বারমাসী সজনে চারা বিতরণ করেন। এসময় মন্ত্রীর সাথে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নরসিংদী জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন ভূইয়া, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার আমেনা বেগম, নরসিংদী পৌর মেয়র মেয়র কামরুজ্জামান, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর নরসিংদীর উপ-পরিচালক লতাফত হোসেন প্রমুখ।
এবারের বৃক্ষ মেলায় ৩০টি স্টল স্থাপন করা হয়েছে। এসব স্টলে আমদানী করা হয়েছে হরেক রকম আম, আমরা, জাম, কাঁঠাল, লিচু, লেবু, জলপাইসহ বিভিন্ন ফলফলাদীর গাছ গাছালী। এছাড়া রয়েছে হরেক রকম কাঠ, ঔষধি ও ফুলের গাছ। নার্সারী মালিকরা জানিয়েছেন, তাদের প্রতিটি স্টলে ৪০ থেকে ১০০ জাতের ফুল, ফল, কাঠ ও ঔষধি গাছের চারা আমদানী করা হয়েছে। আরো বেশী সংখ্যক গাছ গাছালীর চারা আমদানী করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাঁঠাল

৩০ এপ্রিল, ২০২১
১২ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ