Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

কর্মকর্তাকে সাজা
ইনকিলাব ডেস্ক : চীনে ২০১৭ সালের প্রথম ছয় মাসে কমিউনিস্ট পার্টির আচরণ বিধি ভঙ্গের দায়ে ২ লাখ ১০ হাজার লোককে সাজা দেয়া হয়েছে। কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি)’র শীর্ষ ডিসিপ্লিনারি কমিটি একথা জানিয়েছে। সিপিসি’র সেন্ট্রাল কমিশন ফর ডিসিপ্লিনারি ইন্সপেকশন (সিসিডিআই)’র ওয়েবসাইটে এ সংখ্যা প্রকাশ করা হয়। শাস্তিপ্রাপ্তদের মধ্যে ৩৮ জন প্রাদেশিক পর্যায়ের কর্মকর্তা রয়েছেন। এছাড়া এক হাজারের বেশি আঞ্চলিক, ৮ হাজার ৪শ’ জনের বেশী কাউন্টি এবং ১ লাখ ২৯ হাজার গ্রামীণ পর্যায়ের কর্মকর্তা। ২০১৬ সালে দলের আচরণ বিধি ভঙ্গসহ বিভিন্ন অনিয়মের দায়ে ৪ লাখ ১৫ হাজার লোককে শাস্তি দেয়া হয়। সিনহুয়া।

কমানোর সিদ্ধান্ত
ইনকিলাব ডেস্ক : পর্তুগাল সরকার উইক্যালিপটাস গাছের সংখ্যা কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসের ভয়াবহ দাবানলের পর এ সিদ্ধান্ত নেয়া হয়। ইউক্যালিপটাস গাছ থেকে দাবানলটি ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ে। কেননা, গাছটি অন্যান্য গাছের তুলনায় অধিক দাহ্য। চলতি বনভূমি আইন সংস্কারের অংশ হিসেবে বুধবার এই পদক্ষেপের ব্যাপারে পার্লামেন্টে ভোটাভুটি হয়। পর্তুগালের পেদ্রোগাও গ্র্যান্ড অঞ্চলে ভয়াবহ দাবানলটি ছড়িয়ে পড়ার আগেই এটি শুরু হয়। এএফপি।

ভারতীয় চৌকি
ইনকিলাব ডেস্ক : সীমা পেরিয়ে ভারতীয় ভূখÐে ঢুকে সেনাবাহিনীর বাঙ্কার গুঁড়িয়ে দেয়ার দাবি জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে পাক সেনাবাহিনী। গত বুধবার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বাঙ্কার ধ্বংসের দাবি করে অভিযোগ করা হয়েছে, ভারতীয় সেনারা সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে প্রথমে হামলা চালানোয় বাধ্য হয়েই এই পদক্ষেপ করেছে পাক সেনা। সীমান্ত এলাকায় একের পর এক হামলা, অনুপ্রবেশ, হিংসা ও জঙ্গি কার্যকলাপে গত কয়েক মাস ধরেই উত্তপ্ত ভারত-পাক সীমান্ত। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ