Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

হিমাচলে নিহত ২৮
ইনকিলাব ডেস্ক : ভারতের হিমাচল প্রদেশে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে অন্তত ২৮ জন যাত্রী নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরো ৯ জন। গতকাল বৃহস্পতিবার সকাল সোয়া ৯টার দিকে শিমলা থেকে প্রায় ১২০ কিমি দূরে কিন্নারু নামের একটি জায়গায় এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, সকালে রেকং পিও থেকে ৪০ জন যাত্রী নিয়ে বাসটি সোলানের দিকে যাচ্ছিল। সেই সময়ই বাসের চাকা পিছলে পাহাড়ের খাদ বেয়ে গড়িয়ে নীচে পড়ে যায় বাসটি। এতে অন্তত ২৮ জন যাত্রী নিহত হয়েছেন। স্থানীয় লোকজন ও পুলিশের সহায়তায় ঘটনাস্থল থেকে আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এনডিটিভি।
ক্ষুব্ধ নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক : ইসরাইলকে নিয়ে ইউরোপীয় ইউনিয়নের নীতির তীব্র নিন্দা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে এক রুদ্ধদ্বার বৈঠকে তিনি বলেন, ইসরাইলকে নিয়ে শুধুমাত্র ইইউয়ের অবস্থানই রাজনৈতিক। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ইইউ নেতাদের সঙ্গে করা তার এই মন্তব্য দুর্ঘটনাবশত সাংবাদিকদের কাছে চলে যায়। নেতানিয়াহু বলেন, ইইউ-এর নীতির কারণে নিরাপত্তা ও অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। রুদ্ধদ্বার বৈঠকে হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড ও সেøাভাকিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন নেতানিয়াহু। তার বক্তব্যই ভুলবশত শুনে ফেলেন সাংবাদিকরা। তিনি বলেন, ইইউ একমাত্র জোট যারা রাজনৈতিক কারণে ইসরাইলকে সমর্থন করে না। এটা একদমই অস্বাভাবিক। এটা আমার জন্য না। ইউরোপের জন্যই পাগলামি। বিবিসি।

৭ আইএস নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগড়হার প্রদেশে মাইন বিস্ফোরণে কট্টরপন্থী ইসলামিক স্টেট (আইএস) গ্রæপের অনুগত সাত জঙ্গি নিহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় এক কর্মকর্তা একথা জানান। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা জানান, পাচিরাগাম জেলার গোদারি গ্রামে এ ঘটনা ঘটে। নিরাপত্তা বাহিনীর গাড়ি বহর লক্ষ্যকরে হামলা চালাতে রাস্তার পাশে পেতে রাখার জন্য মাইন তৈরি করার সময় এ বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলেই সাত জন নিহত হয়। তবে এ ঘটনা সম্পর্কে এখন পর্যন্ত আইএসের কোন মন্তব্য পাওয়া যায়নি। কাবুলের প্রায় ১২০ কিলোমিটার পূর্বে নানগড়হার প্রদেশের কয়েকটি এলাকায় আইএস জঙ্গিরা সক্রিয় রয়েছে। সিনহুয়া।

ফুকুশিমায় ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক : জাপানের হনশু দ্বীপের তোহোকু অঞ্চলের ফুকুশিমা উপকূলে গতকাল বৃহস্পতিবার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৬। তবে এতে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি। জাপানের আবহাওয়া সংস্থা জানায়, স্থানীয় সময় সকাল ৯টা ১১ মিনিটে ৩৭.৩ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ১৪১.৬ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে ভূমিকম্পটি আঘাত হানে। তারা আরো জানায়, এর উৎপত্তিস্থল ছিল প্রশান্ত মহাসাগরের তলদেশের ৪০ কিলোমিটার গভীরে। তোহোকু ও জাপানের পূর্বাঞ্চলের বিস্তীর্ণ এলাকাজুড়ে ভূমিকম্পটি অনুভূত হয়। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ