Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘এ’ প্লাস ক্রিকেটাররা স্বাধীন

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বিপিএলের (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) পঞ্চম আসরে ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারদের স্বাধীনতা দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ‘এ’ প্লাস ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা নিজের ইচ্ছাতেই যেকোন ফ্র্যাঞ্চাইজির সাথে যুক্ত হতে পারবেন। বাকিদের মতো নিলাম বা প্লেয়ার্স বাই চয়েজের ভিত্তিতে দল নির্বাচন করতে হবেনা তাদের। এর আগে বিপিএলে অংশ নেওয়া সাত ফ্র্যাঞ্চাইজিদের তাদের পছন্দের ক্রিকেটারদের (যাদেরকে রেখে দিতে চায় তারা) তালিকা বিপিএলে গভর্নিং কাউন্সিলের কাছে জমা দেবার জন্যে বলা হয়েছে। সর্বোচ্চ চারজন ক্রিকেটারকে দলে রেখে দিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। এই চারজনের মধ্যে থাকতে পারবে ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারও। বাকি থেকে যাওয়া ক্রিকেটারদের নিয়ে নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৬ই সেপ্টেম্বর।
এই প্রসঙ্গে গতকাল বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে আমরা তাদের খেলোয়াড় তালিকা চেয়েছি। একই সঙ্গে পুরনো যে সব ক্রিকেটারকে তারা রেখে দিতে চায়, তাদের তালিকাও চেয়েছি। আগামী সপ্তাহের মধ্যে তালিকা জমা দিতে হবে। আগের আসর থেকে প্রতিটি দল চারজন করে ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। সেটা ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারও হতে পারবে। তবে তার আগে অবশ্যই খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করতে হবে।’
তিনি আরো যোগ করেন, ‘এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা চাইলে নিজের পুরনো ফ্রাঞ্চাইজিতে থাকতে পারবে। চাইলে পরিবর্তন করতে পারবে। এটা নির্ভর করবে একান্তই তাদের নিজেদের সিদ্ধান্তের ওপর। ২৪ জুলাই’ই শেষ সময় নয়। তবে ফ্রাঞ্চাইজিগুলোর কাছে আমরা চাইবো, অবশ্যই যেন তারা তালিকাটা দ্রæত জমা দিয়ে দেয়।’
তবে এখনও এক ম্যাচে সর্বোচ্চ ক’জন বিদেশী রিক্রুট খেলতে পারবেন তা নিয়ে সিদ্ধান্ত নেয়নি বিপিএল গভর্নিং কাউন্সিল। ফ্র্যাঞ্চাইজিগুলোর সাথে আলোচনার পরেই এই ব্যাপারে সিদ্ধান্ত আসবে। এই প্রসঙ্গে মল্লিক বলেন, ‘বিদেশি চারজন নাকি পাঁচজন হবে, সেটা নির্ধারণ করতে আমরা ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে মতামত চাইবো। এরপর সিদ্ধান্ত নেয়া হবে।’
আগের আসরে সাত দল থাকলেও এবারের বিপিএলে অংশ নিবে আটটি দল। নতুন ফ্রাঞ্চাইজি সিলেটকে ফিরিয়ে নভেম্বরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবার কথা বাংলাদেশ প্রিমিয়ার লিগের পঞ্চম আসর।
এরইমধ্যে অংশগ্রহণকারী দলগুলো নিজেদের দল গোছাতে শুরু করে দিয়েছে। তাঁরই ধারাবাহিকতায় কিছুটা দেরীতে হলেও সল সাজানোর কাজে হাত দিয়েছে বিপিএলের সাবেক চ্যাম্পিয়ন ফ্র্যাঞ্চাইজি ‘কুমিল্লা ভিক্টোরিয়ান্স’। এছাড়া, বরিশাল বুলসের মালিকের সঙ্গে মুশফিকুর রহিমের ঝামেলাই বলে দিচ্ছে, এবার ফ্র্যাঞ্চাইজি বদলাচ্ছেন টেস্ট অধিনায়কও। আগামী বিপিএলে মুশফিক খেলবেন রাজশাহী কিংসের হয়ে। যার অর্থ, রাজশাহীর গতবারের আইকন সাব্বির রহমানকেও নতুন দল খুঁজতে হচ্ছে। তবে খুশির খবর হচ্ছে আগামী আসরে সিলেট ফেরায় আইকন তালিকায় নতুন যোগ হচ্ছেন মোস্তাফিজুর রহমান।
মাশরাফি, তামিম ও মুশফিকের সঙ্গে নতুন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কথাবার্তা চূড়ান্ত হয়ে গেছে। বাকি আইকনদের মধ্যে সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটসে ও মাহমুদউল্লাহ খুলনা টাইটানসেই থাকছেন। গতবারের অন্য দুই আইকন সাব্বির রহমান ও সৌম্য সরকারের দল এখনো চূড়ান্ত নয়। অবশ্য সৌম্য এবার আইকন থাকেন কি না, সেটাও একটা প্রশ্ন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ