Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪৬৩ টাকা চুরির ২৯ বছর পর রায়

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মাত্র ৪৬৩ টাকা চুরির মামলা ২৯ বছর ধরে চলছে। অবশেষে রায় হলো। সাজা হলো। দুজনের পাঁচ বছর করে। অভিযুক্ত আরেকজন বেঁচে নেই। কারাবাসে মারা যান ২০০৪ সালে। ২১ অক্টোবর, ১৯৮৮ সাল। সেদিন ভারতের শাহজানপুর থেকে ট্রেনে পাঞ্জাবে যাচ্ছিলেন ওয়াজিদ হুসাইন। তখন তিনি যুবক। চাকরির খোঁজে যাচ্ছিলেন। ট্রেনে কথা হয় তিন যুবকের সঙ্গে। চন্দ্রপাল, কানাই লাল আর সর্বেশ। তারা বন্ধু। তাদের অনুরোধে চা পান করেন ওয়াজিদ। কিন্তু তাতে ছিল ঘুমের ওষুধ মেশানো। চা পানে অচেতন হন ওয়াজিদ। তার পকেটে ছিল ৪৬৩ টাকা। টাকা নিয়ে লাপাত্তা হন তিন বন্ধু। চুরির অভিযোগে মামলা হয় চন্দ্রপাল, কানাই ও সর্বেশের নামে। মামলার বাদী ছিলেন ওয়াজিদ। ভারতীয় দÐবিধির তিনটি ধারায় মামলা হয়। ৩৭৯ (চুরি), ৩২৮ (বিষ প্রয়োগে আহত) ও ৪১১ (চুরির সম্পদ আত্মসাৎ)। সেই ২৯ বছর আগের কথা। গ্রেপ্তার হন চন্দ্রপাল, কানাই ও সর্বেশ। বিচার চলতে থাকে। দিন আসে, দিন যায়। কারাগারে কাটতে থাকে জীবনের মূল্যবান সময়। ৪৬৩ টাকার জন্য, মাত্র এই কয়েকটা টাকার জন্য। ১৬ বছর জেল খেটে মারা যান চন্দ্রপাল। কানাই ও সর্বেশ সাজা খাটছেন তো খাটছেন। টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • রুহুল ২০ জুলাই, ২০১৭, ৮:২৬ এএম says : 0
    Justice delayed means justice denied. চুরির শাস্তি চোর পাবে, এটাই প্রত্যাশিত। সমাজের জন্য এটাই স্বাস্থ্যকর। কিন্তু এ শাস্তি নিশ্চিতকরণের বাহানায় সংশ্লিষ্ট কর্ণধারগণ যদি সুবিচারের কর্ণ ছিঁড়ে ফেলেন, তখন তাঁদেরকে রক্তাক্ত ডাকাতির অভিযোগে কাঠগড়ায় দাঁড় করানোর মত কোন শক্তি কি রাষ্ট্রে সক্রিয় থাকা আবশ্যক নয়? ৪৬৩ টাকা চুরির দায়ে বিচারের অপেক্ষায় ১৬ বছর জেল খেটে মারা যাওয়া চন্দ্রপাল কি এমন কিছু প্রশ্নের জন্ম দেয় না? নাকি বিচারের বাণী কেয়ামত পর্যন্ত নিভৃতে খালি কেঁদেই যাবে? আচারে বিচারে আমরাও ভারতের ঘনিষ্ঠ বলেই আমার এই উদ্বেগ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ