Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিমান হজ টিকিটের ৫০% ভাড়া অগ্রিম নিচ্ছে

২৪ জুলাই প্রথম হজ ফ্লাইট জেদ্দা যাবে

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

প্রেস ব্রিফিংয়ে-বিমান মন্ত্রী রাশেদ খান মেনন
স্টাফ রিপোর্টার : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজ ফ্লাইট শিডিউল ঠিক রাখার জন্য এবার হজ টিকিটের ভাড়া ৫০শতাংশ অগ্রিম নিচ্ছে। এবার যাতে বিমান খালি না যায় এজন্য ৫০ শতাংশ ভাড়া আগে থেকেই নিয়ে নেয়া হচ্ছে।
যাতে সময় মতো এজেন্সিগুলো হজ টিকেট সংগ্রহ করে নেয়।’হজ ফ্লাইটের প্রথম ১০ দিনের হজ টিকিট বুকিং সম্পন্ন করা হয়েছে। সউদীয়া এয়ারলাইন্স আগে থেকেই হজ টিকিটের ৫০ শতাংশ ভাড়া অগ্রিম নিচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগে হজ টিকিটের অগ্রিম ভাড়া নিতো না। ফলে অনেক সময় বুকিং ক্যানসেল হয়ে যেত, এতে বিমান খালি যেত। বুকিং নিশ্চিত করে শিডিউল ঠিক রাখার জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে। চলতি বছর হজ ব্যবস্থাপনা সুষ্ঠু, ফলপ্রæসূ ও নির্বিঘœভাবে সম্পন্ন করতে গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এক প্রেস ব্রিফিংয়ে একথা বলেন। মন্ত্রী বলেন , সউদী আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর ৯ জিলহজ পবিত্র হজ অনুষ্ঠিত হবে। তিনি বলেন, ‘এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালনের জন্য সউদী আরব যাবেন।’ এবারও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সউদী এয়ারলাইন্স সমান অনুপাতে হজযাত্রী পরিবহন করবে জানিয়ে বিমানমন্ত্রী বলেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬৩ হাজার ৫৯৯ ও সউদী এয়ারলাইন্সও ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে।’ আগে সউদীয়া উভয় দিকের বোডিং পাস দিত, এবার বিমানও উভয় পাশের বোর্ডং পাস দেবে বলেও জানান তিনি। বৈঠকে ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ বজলুল হক হারুন এমপি, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক এবং ধর্ম মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সউদী এয়ারলাইন্স, এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)-এর সভাপতি মঞ্জুর মোর্শেদ মাহবুব ও হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রাশেদ খান মেনন বলেন, চলতি বছর হজে যাওয়ার ফ্লাইট শুরু হবে আগামী ২৪ জুলাই। তা শেষ হবে আগামী ২৬ আগস্ট। হজ শেষে ফিরতি ফ্লাইট ৬ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ৫ অক্টোবর।
তিনি বলেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজের আগে মোট ফ্লাইট ১৭৭টি। এরমধ্যে ডেডিকেটেড (শুধু হজযাত্রী পরিবহন) ফ্লাইট ১৪৪ ও সিডিউল ফ্লাইট ৩৩টি। বিমানের হজের পরে ফ্লাইট ১৬৯টি। এরমধ্যে ডেডিকেটেড ১৩৯ ও সিডিউল ফ্লাইট ৩০টি। সউদী এয়ারলাইন্সের সবগুলোই সিডিউল ফ্লাইট।’ বিমান ও পর্যটনমন্ত্রী বলেন, ‘আগেরই একটি সিদ্ধান্ত ছিল যেটি বাস্তবায়ন হতে যাচ্ছে। অবশ্য বিয়টি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে, তবে এটা হবে। তা হল মদীনা ফ্লাইট। আমরা বলেছি ৩০ শতাংশ হজ ফ্লাইট (ঢাকা থেকে) মদীনায় যেতে হবে।’ তিনি বলেন, ‘যাত্রীদের চাহিদা অনুসারে হাব (হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ), অ্যাটাব (এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ), বিমান ও সউদীয়া এয়ারলাইন্স বসে ঠিক করে নেবে কতগুলো ফ্লাইট যাবে। তবে প্রাথমিকভাবে মদীনায় যাওয়ার জন্য বিমান ও সউদীয়ার দুটি করে মোট চারটি ফ্লাইট নির্ধারিত আছে বলেও জানান মন্ত্রী। রাশেদ খান বলেন, ‘আমরা সিটি চেক ইন চালু করেছিলাম, যার জন্য বিমান ও সউদীয়ার ক্ষেত্রে একটা চার্জ নেয়া হত। কিন্তু সউদীয়া এটা গত বছর ও এর আগের বছর করেনি। তারা একটা কন্ডিশন দিয়েছে আমাদের একটি এগ্রিমেন্টে সই করতে হবে, সেটা হয়নি বলে তারা (সিটি চেক ইন) করছেন না।’ মন্ত্রী বলেন, ‘এজন্য হাব ও অন্যান্য জায়গা থেকে অনুরোধ জানানো হয়েছে বিমানও যাতে সিটি চেক ইন না করে। এটা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব, কারণ এ সিদ্ধান্তটা ক্যাবিনেটের। তবে এবার সিটি চেক ইন না হওয়ার সম্ভবনাই রয়ে গেছে।’ ’ ইতোমধ্যে নেওয়া সিটি চেক ইনের টাকা হজ শেষে ফেরত দেয়া হবে বলেও জানান বিমানমন্ত্রী।
প্রতি বছরের মতো এবারও বিমান ফিরতি ফ্লাইটে জমজমের পানি নিয়ে আসবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘বিমানবন্দরে আলাদা জায়গায় এটা (জমজমের পানি) রাখা হবে। হজযাত্রীরা ফিরে এসে টোকেন দিয়ে জমজমের পানি নিয়ে যাবেন। তবে সউদী এয়ারলাইন্স আলাদা করে জমজমের পানি আনেন না। তারা যাত্রীর সঙ্গেই পানি দিয়ে দেয়।’ বিমানমন্ত্রী বলেন, ‘বিমানের ভাড়া নিয়ে বেশ কিছু আলোচনা বাইরে হচ্ছিল। আমি আপনাদের জানাতে চাই বিমান ও সউদীয়ার ভাড়ায় খুব সামান্য ডিফারেন্স আছে। সউদী এয়ারলাইন্সের ভাড়া বিমানের ভাড়া থেকে ২০০ টাকা বেশি। সাংবাদিক বন্ধুরা জানতে চাচ্ছেন- হজ টিকিটের কিছু ভাড়া বৃদ্ধি কেন হয়েছে। এটার কারণ আমাদের সংসদে যে বাজটে হয়েছে সেখানে এক্সাইজ ডিউটি নতুন করে আরোপ হয়েছে। আরেকটা সমস্যা হচ্ছে বিমান বন্দরে আইও ট্যাক্স হিসেবে ধরা হয়েছে ৫০ রিয়াল আসলে এটা ১৭৪ রিয়াল। এই পার্থক্যের বিষয়টি ধর্ম মন্ত্রণালয় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেবে, যাতে কোন অসুবিধা নয়।’ যাদের ভুলে এ অবস্থার সৃষ্টি হল তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হবে কিনা- জানতে চাইলে মেনন বলেন, ‘সেটা নিয়ে অলরেডি আলোচনা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের সঙ্গে এটা নিয়ে আলাদা বৈঠক হবে, সেখানে কথাবার্তা হবে।’ হজের সময় বিমানের টিকেট সিন্ডিকেটের অভিযোগ উঠে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে ধর্ম মন্ত্রণালয় টিকেট নিয়ে পদক্ষেপ নিয়েছে। টিকেটিংয়ের ক্ষেত্রে যদি সিন্ডিকেট থাকে তাহলে জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। হাব ও অ্যাটাবকে আমরা এটা সব সময় জানিয়ে থাকি তারা এর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে এবং নেবে।’ ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদী-বাংলাদেশী সংসদীয় মৈত্রী গ্রæপের চেয়ারম্যান আলহাজ বজলুল হক হারুন এমপি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় হজের সার্বিক ব্যবস্থাপনার কার্যক্রম সুষ্ঠুভাবে এগিয়ে চলছে। তিনি বলেন, দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হওয়ায় প্রতি বছর হজযাত্রীর সংখ্যা বাড়ছে। বিএইচ হারুন এমপি বলেন, ইতিমধ্যেই আমরা সবুজ সংকেত পেয়েছি আগামী বছর (২০১৮) সালের হজে বাংলাদেশ প্রায় দেড় লাখ হজযাত্রীর কোটা লাভ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ