Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন-ভারত উত্তেজনা যুদ্ধে রূপ নিতে পারে : রিপোর্ট

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হিমালয় পর্বতের কাছে দুর্গম একটি এলাকা নিয়ে পরমাণু শক্তিধর চীন ও ভারতের মধ্যে যে সামরিক উত্তেজনা দেখা দিয়েছে তা শেষ পর্যন্ত যুদ্ধে রূপ নিতে পারে বলে আশংকাজনক খবর দিয়েছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন। গত জুন মাসের মাঝামাঝি সময় থেকে দুর্গম দোকলাম মালভূমিতে চীন ও ভারতের সেনারা একে অপরের চোখে চোখ রেখে চলছে এবং অত্যন্ত আগ্রাসী অবস্থান নিয়েছে। সা¤প্রতিক দিনগুলোতে দু’পক্ষ আরো সেনা পাঠিয়েছে সেখানে এবং এলাকাটিতে এখন যুদ্ধের প্রায় সব উপাদান উপস্থিত। এমন জোরালো উপস্থিতির পরও সেখানে সেনা সংঘর্ষের কোনো ঘটেনি, তবে চীনের বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, সেখানে যুদ্ধ শুরু হতে পারে। ভারতের হাতে বর্তমানে ১০০’র বেশি পরমাণু ক্ষেপণাস্ত্র রয়েছে; অন্যদিকে চীনের হাতে এ ধরনের ওয়ারহেড রয়েছে ২৫০টির বেশি। গত সোমবার গোলযোগপূর্ণ দোকলাম সীমান্তে চীন তাজা গুলির মহড়া চালিয়েছে। এ মহড়া সব আশংকাকে জোরদার করেছে। এছাড়া, নয়াদিল্লিতে চীনের রাষ্ট্রদূত বলেছেন, সীমান্তের গোলযোগপূর্ণ এলাকা থেকে ভারতকে নিঃশর্তভাবে তার সেনা সরিয়ে নিতে হবে। ভারতের সিকিম প্রদেশের সীমান্তে যে দোকলাম বা দোংলং এলাকা নিয়ে দু’দেশ মুখোমুখি অবস্থানে রয়েছে সেখানে খুব কম সংখ্যক মানুষের বসবাস রয়েছে তবে কৌশলগত দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ। সেখানে ভারত, চীন ও ভূটানের সীমান্ত রয়েছে। এক্সপ্রেস ট্রিবিউন, পার্সটুডে।



 

Show all comments
  • রুহুল ১৯ জুলাই, ২০১৭, ৭:১৯ এএম says : 0
    একজন এমন ক্ষমতাধর যে, সে আপনাকে তিনবার হত্যা করতে পারে। আরেকজন আরও ক্ষমতাধর, আপনাকে ত্রিশবার খুন করতে পারে। দুজনের মধ্যে কে আপনার জন্য বেশি বিপজ্জনক? পারমাণবিক অস্ত্রধারী সবকটা দেশই মানবতার শত্রু, কেউ কম বিপজ্জনক নয়।
    Total Reply(2) Reply
    • Milonmia ১৯ জুলাই, ২০১৭, ১:৫২ পিএম says : 4
      বাংলা আমার মায়ের হাসিউরদু হিন্দি, পেয়ারা পরশিইংলিশ তার হাফের হাফচাইনিজ , ওরে বাপরে বাপ!
    • Milonmia ১৯ জুলাই, ২০১৭, ১০:০৫ পিএম says : 4
      বাংলা আমার মায়ের হাসি উরদু হিন্দি, পেয়ারা পরশি ইংলিশ তার হাফের হাফ চাইনিজ , ওরে বাপরে বাপ!
  • Rony ১৯ জুলাই, ২০১৭, ৭:৫৮ এএম says : 0
    ভারতকে একটা উচিত শিক্ষা দেওয়া দরকার
    Total Reply(1) Reply
    • MAMUN ১৯ জুলাই, ২০১৭, ১২:৪৯ পিএম says : 4
      ABSOLUTELY RIGHT

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ