Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিমান চলাচল শুরু
ইনকিলাব ডেস্ক : চীনের সাশ্রয়ী এয়ারলাইন লাকি এয়ার চীনের দক্ষিণ-পশ্চিম প্রদেশ ইউনানের রাজধানী কুনমিংয়ের সাথে ব্রæনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগওয়ানের মধ্যে সরাসরি বিমান চলাচল চালু করেছে। গতকাল মঙ্গলবার উভয়দেশের মধ্যে সরাসরি এ বিমান চলাচল শুরু হয়। কুনমিং থেকে বিমান সপ্তাহের প্রতি মঙ্গলবার ও শনিবার স্থানীয় সময় সকাল ১১ টা ১৫ মিনিটে ছেড়ে যাবে এবং বন্দর সেরি বেগওয়ানে বেলা ৩টা ২০ মিনিটে পৌঁছুবে। সিনহুয়া।

অভিজ্ঞতা অর্জন
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার অন্যতম আইটি বিশ্ববিদ্যালয় রয়্যাল মেলবোর্ন ইন্সটিটিউট অব টেকনোলজির (আরএমআইটি) ১৫ শিক্ষার্থী চীন যাচ্ছে। তারা অভিজ্ঞতা অর্জনের জন্য চীনের হুয়ায়েই টেকনোলজিতে তিন সপ্তাহ সফর করবে। অস্ট্রেলিয়ান এসব শিক্ষার্থী চীনের হুয়ায়েই রিচার্স এন্ড ডেভেলপমেন্ট ফ্যাসালিটি এন্ড ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে কারিগরি বিশেষজ্ঞদের সাথে কাজ করবে। সিনহুয়া।

সুনামি সতর্কতা
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৭। কর্তৃপক্ষ প্রশান্ত মহাসাগরের অনেক এলাকায় সুনামি সতর্কতা জারি করেছে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানায়, ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামির কারণে রাশিয়া থেকে হাওয়াই পর্যন্ত বিস্তৃত এলাকার অনেক উপকূলে কমপক্ষে এক ফুট উচ্চতার সামুদ্রিক ঢেউ আছড়ে পড়তে পারে। এএফপি।

পেরুতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : পেরুর দক্ষিণ উপকূলে গত সোমবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৪। এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানায়। ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ৯টা ৫ মিনিটে ভূ-পৃষ্ঠের ৪৪ কিলোমিটার গভীরে আঘাত হানে। পেরুর দ্বিতীয় বৃহত্তম জনবসতিপূর্ণ নগরী আরিকুইপার প্রায় ২২০ কিলোমিটার পশ্চিমে এটি আঘাত হানে। এএফপি।

ধনী নারী ঝাউ
ইনকিলাব ডেস্ক : ষোলো বছর বয়সে স্কুলের পড়া বাদ দিয়েছেন। এরপর শুরু করেছেন নিজস্ব ব্যবসা। সেই ব্যবসা থেকে তিনি এখন বিলিয়নিয়ার। শুধু তাই নয়, তিনি বিশ্বের সবচেয়ে ধনী নারী। তার সম্পদের পরিমাণ ৯.২ বিলিয়ন ডলার বা ৯২০ কোটি ডলার। তিনি ঝাউ কুনফেই। তার জন্ম চীনে। খবরে বলা হয়, এখন ঝাউয়ের বয়স ৪৭ বছর। এর মধ্যেই তিনি প্রতিষ্ঠা করেছেন লেন্স টেকনোলজি নামের নিজের প্রতিষ্ঠান। দ্য ইন্ডিপেন্ডেন্ট।

সউদী, কুয়েত ও কাতার যাচ্ছেন এরদোগান
ইনকিলাব ডেস্ক : চলমান কাতার সঙ্কট নিয়ে মধ্যস্থতা করতে আগামী ২৩ থেকে ২৪ জুলাই সউদী আরব, কুয়েত ও কাতার সফরের পরিকল্পনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। গতকাল মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। উপসাগরীয় আরব প্রতিবেশীদের সঙ্গে বিরোধে এরদোগান কাতারের একজন দৃঢ় সমর্থক। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ