Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমিরের গোশতে মজেছে থাইল্যান্ডবাসী

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মানুষ সর্বভুক! নতুন কোন খবর নয়। তবে সা¤প্রতিককালের একটি ঘটনায় পুনরায় স্মরণ করিয়ে দেয়া প্রয়োজন হয়ে পড়েছে। কেন? স¤প্রতি থাইল্যান্ডে খুব জনপ্রিয় হয়ে উঠেছে কুমিরের মাংস। ৮ থেকে ৮০ সবাই যাক বলে একেবারে ভক্ত হয়ে পড়েছেন কুমিরেরমাংস দিয়ে বানানো যে কোনো পদের। রাস্তার ধারের সাধারণ দোকান থেকে নামীদামী রেস্তরাঁয় কব্জি ডুবিয়ে চলছে কুমির ভক্ষণ।থাইল্যান্ডবাসীই নন, আশপাশের দেশ থেকে ঘুরতে আসা পর্যটকদেরো জিভে বেশ ভালো ভাবে মানিয়ে গিয়েছে সুস্বাদু কুমির। এতে লাভ শুধুমাত্র রেস্তরাঁর মালিকদেরই হচ্ছে না, তার সঙ্গে বিভিন্ন সংস্থাো লাভবান হচ্ছে। কয়েক শতাব্দী ধরে কুমিরের চামড়া দিয়েদামী ব্যাগ এবং জুতা তৈরি হয়ে আসছে। রক্ত ব্যবহৃত হচ্ছে ঔষুধ তৈরিতে। হাড় দিয়ে তৈরি হচ্ছিল নানা ট্রফি।
তা হলে কুমিরও কি এবার পৃথিবী থেকে মুছে যেতে বসেছে?। সৌভাগ্যবশত থাইল্যান্ডর প্রায় ১ হাজার ফার্মে কুমিরের চাষ করা হচ্ছে। গত কয়েক বছরের মধ্যে প্রায় ১ কোটি ২০ লাখ কুমির সেখানে চাষ করা হয়েছে। বৈজ্ঞানিকদের মতে, কুমিরের মাংসের বেশ কিছি উপকারিতাও রয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ