Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

উ. কোরিয়াকে নজিরবিহীন প্রস্তাব

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইতিহাসের নজিরবিহীন ঘটনা ঘটিয়ে উ. কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছে দ. কোরিয়া। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, সামরিক পর্যায়ে আলোচনা করতে উ. কোরিয়াকে প্রস্তাব দিয়েছে দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সরকার। বিরল এই প্রস্তাব সম্পর্কে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উ. কোরিয়া রাজি থাকলে ২১ জুলাই দুই কোরিয়ার সীমান্তবর্তী টঙ্গিলগাক ভবনে এই আলোচনা হতে পারে।
মে মাসে ক্ষমতাসীন হওয়ার পরও মুন উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে আনার ব্যাপারে তার আগ্রহের কথা জানিয়েছিলেন। সপ্তাহখানেক আগে দক্ষিণের প্রেসিডেন্ট মুন প্রস্তাব দিয়েছিলেন, পিয়ংইয়ং-এর পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ন্ত্রণে আগের তুলনায় আরো বেশি চাপ দিতে আলোচনার প্রয়োজন। সেই বক্তব্যের সপ্তাহখানেক পর আলোচনার আনুষ্ঠানিক প্রস্তাব এলো।
একইদিন দক্ষিণ কোরিয়ার রেড ক্রস দ্ইু কোরিয়ার মধ্যে পারিবারিক পুনর্মিলনী বিষয়েও আলোচনার প্রস্তাব দিয়েছে।

মিসরে পুলিশ-এলাকাবাসী সংঘর্ষে : নিহত ১
ইনকিলাব ডেস্ক : মিসরে নীল নদের একটি দ্বীপে পুলিশ ও অবৈধভাবে বসবাসে অভিযুক্তদের মাঝে এক সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন স্থানীয় ১৯ জন ও ৩০ জনেরও বেশি পুলিশ সদস্য। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, নীল নদের আর ওয়ারাক দ্বীপে অবৈধভাবে বসবাস করে আসছিলো অনেকে। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে বাধার মুখে পড়ে। তাদের থামাতে পুলিশ কাঁদানে গ্যাসে নিক্ষেপ করে। পুলিশের দাবি টিয়ার গ্যাসের শেলেই প্রাণ হারিয়েছে একজন। তবে এলাকাবাসী জানায়, পুলিশের গুলিতে মারা গেছেন ওই ব্যক্তি। এখন অভিযান বন্ধ রয়েছে।
আল ওয়ারাক দ্বীপে বসবাসকারীরা বেশিরভাগই দরিদ্র। তাদের ধারণা, পুলিশ বাড়ি গুড়িয়ে দিয়ে বিলাসবহুল রিসোর্ট তৈরি করবে। বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাতকারে তারা জানান, পুলিশের এমন অভিযানের বিষয়ে আগে থেকে কোনওরকম নির্দেশনা তাদের দেওয়া হয়নি। মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, স্থানীয়রা পুলিশের উপর পাথর নিক্ষেপ করলে ব্যবস্থা নেয় পুলিশ।


গো-রক্ষকদের তান্ডব রুখতে কড়া ব্যবস্থা নিন : মোদী
ইনকিলাব ডেস্ক : শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। তার আগে গোরক্ষকদের তান্ডব রুখতে ফের কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সর্বদল বৈঠকে তিনি বলেছেন, ‘দেশে গোরক্ষার জন্য আইন আছে। ব্যক্তিগত শত্রুতার কারণে গোরক্ষার নামে অপরাধ মেনে নেওয়া হবে না। রাজ্য সরকারগুলিকে কড়া ব্যবস্থা নিতে বলা হয়েছে। কাউকে নিজের হাতে আইন তুলে নিতে দেওয়া হবে না।’গত মাসেও গোরক্ষকদের বিরুদ্ধে কড়া বার্তা দিয়েছিলেন মোদী। কিন্তু তারপরেও দেশের একাধিক জায়গায় গোরক্ষকদের তান্ডব দেখা গিয়েছে। দেশজুড়ে সমালোচনার মধ্যেই আজ ফের এ বিষয়ে সরব হলেন প্রধানমন্ত্রী। তাঁর অভিযোগ, কয়েকটি রাজনৈতিক দল নিজেদের স্বার্থে গোরক্ষাকে ধর্মীয় বিষয় বলে দাবি করছে। এতে দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির ক্ষতি হচ্ছে। গোরক্ষাকে রাজনৈতিক বা ধর্মীয় রঙ দেওয়া ঠিক নয়। এতে দেশের কোনও লাভ হবে না। গোরক্ষকদের তান্ডব, জিএসটি সহ বিভিন্ন বিষয় নিয়ে বিরোধী দলগুলি সংসদের বাদল অধিবেশনে সরব হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। ফলে রাজ্যসভা ও লোকসভা উত্তপ্ত হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। তার আগে জিএসটি চালু করার ক্ষেত্রে সাহায্য করার জন্য বিরোধীদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ক্যামেরুনে জাহাজ ডুবি : ৩৪ সৈন্য নিখোঁজ
ইনকিলাব ডেস্ক : সামরিক জাহাজ ডুবিতে ক্যামেরুনের র‌্যাপিড ইন্টারভেনশন ব্রিগেডের ৩৪ সৈন্য নিখোঁজ রয়েছেন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জোসেফ বেটি অ্যাসোমো এক বিবৃতিতে বলেন, ক্রুসহ ৩৭জন আরোহী নিয়ে জাহাজটি জ্বালানি তেল ভর্তি করার জন্য বকশি সিটিতে যাওয়ার পথে গত রোববার সকালে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলের অদূরে ডুবে যায়। গতকাল সোমবার পর্যন্ত ৩৪ সৈন্য নিখোঁজ রয়েছেন, তবে তিনজনকে উদ্ধার করা হয়েছে। তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ