Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানি অবস্থানে হামলার জবাবে ৩ সন্ত্রাসী হতাহত

| প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পাকিস্তান সীমান্তে ইরানি সীমান্তরক্ষীদের অবস্থানে আবার গুলি চালিয়েছে সন্ত্রাসীরা। তবে ইরানি সীমান্ত বাহিনীর পাল্টা জবাবে তারা পিছু হটতে বাধ্য হয়। এ সময় এক সন্ত্রাসী নিহত ও দুজন আহত হয়েছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি গত শনিবার শেষ বেলায় এ খবর দিয়েছে। আইআরজিসি জানিয়েছে, এদিন বিকেলের দিকে বিদেশী গুপ্তচর সংস্থার সদস্য ও আন্তর্জাতিক সন্ত্রাসী চক্রের লোকজন পাকিস্তান সীমান্তের সারাভান এলাকায় ইরানি অবস্থানে গুলি চালায়। আইআরজিসির পাল্টা জবাবে এক সন্ত্রাসী নিহত ও দুজন আহত হলেও দুজন পালিয়ে পাকিস্তানের ভেতরে চলে যায়। পার্সটুডে।

যুদ্ধোপযোগী স্বয়ংক্রিয় রোবট তৈরি করেছে কালাশনিকভ
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার অস্ত্র নির্মাতা কোম্পানি কালাশনিকভ পুরোপুরি যুদ্ধোপযোগী স্বয়ংক্রিয় রোবট তৈরি করেছে। এ রোবট লক্ষ্যবস্তু নির্ধারণে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের সহায়তা গ্রহণ করবে। নিজেই সিদ্ধান্ত নিতে পারবে এবং সিদ্ধান্ত নেয়ার বিষয়টি শিখতে পারবে। রুশ অস্ত্র নির্মাতা সংস্থাটি একে-৪৭ অ্যাসাল্ট রাইফেল তৈরির জন্য বিশ্বব্যাপী পরিচিত। কালাশনিকভ গ্রæপের যোগাযোগ বিষয়ক পরিচালক যুদ্ধোপযোগী রোবট তৈরির ঘোষণা দিয়েছেন। তিনি আরো জানান, নিউরাল নেটওয়ার্কভিত্তিক আরো সামরিক পণ্য উন্মোচন করা হবে। এ ধরণের পণ্য চলতি বছরের সামরিক মেলায় প্রদর্শন করা হবে বলেও জানান তিনি। তাস।

আফগানিস্তানে বিভিন্ন অভিযানে নিহত ৭৭
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে বিগত ২৪ ঘন্টায় পরিচালিত বিভিন্ন অভিযানে ৭৭ জন জঙ্গি নিহত ও অপর ২৭ জন আহত হয়েছে। গত শনিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে বলা হয়, বিগত ২৪ ঘন্টায় আফগান বাহিনী বিমানের সহায়তায় বিভিন্ন প্রদেশে বেশকিছু অভিযান চালায়। এতে ১৭ আইএস যোদ্ধাসহ ৭৭ জন জঙ্গি নিহত ও অপর ২৭ জন আহত হয়েছে। নানগারহার, কুনার, নুরিস্তান, কাপিসা, পাকতিয়া, খোস্ত, লোগার, কান্দাহার, জাবুল, ওরুজগান, কুন্দুজ, ফারিয়াব, তাকহার ও হেলমান্দ প্রদেশের বিভিন্ন স্থানে এসব অভিযান চালানো হয়। অভিযানে বেশকিছু অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়। সিনহুয়া।

ইসরাইলী সৈন্যের গুলিতে ফিলিস্তিনী নিহত
ইনকিলাব ডেস্ক : পশ্চিম তীরের নাবি সালাহ্ শহরে ইসরাইলী সৈন্য ও পুলিশের একটি গ্রেফতার অভিযানে গতকাল রোববার ভোরে এক ফিলিস্তিনীকে গুলি করে হত্যা করা হয়েছে। যুবকটি ইসরাইলী বাহিনী লক্ষ্য করে গুলির চেষ্টা করছিল বলে দাবি করেছে তারা। ইসরাইলী সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে দাবি করা হয়েছে, বাহিনীর সদস্যরা ওই সন্দেহভাজনের মুখোমুখি হয়। সে তাদের লক্ষ্য করে গুলি করার চেষ্টা করছিল। ৩৪ বছর বয়সী আমার হালিল নামের ওই ফিলিস্তিনী যুবকের বাড়ি নাবি সালাহ্তে। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ