Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বোকা না হলে নৌকায় উঠতাম না মান্না

ক্ষমতায় না থাকলে আ’লীগের অস্তিত্বই থাকবে না

| প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শেখ হাসিনা  ও খালেদা জিয়ার শাসন চাই না; আমরা জনগণের শাসন চাই, আইনের শাসন চাই। বর্তমান আওয়ামী লীগে মুক্তিযুদ্ধের মূল্যবোধের কোনো নমুনা নেই। যে ভাবে মানুষের ওপর জুলুম করছে; তাতে ক্ষমতায় না থাকলে দলটির (আওয়ামী লীগ) অস্থিত্বই থাকবে না। গতকাল এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।
গতকাল  জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘আদর্শ নাগরিক আন্দোলন’ এ আলোচনা সভার আয়োজন করে। ‘দেশে অব্যাহত গুম-খুন-অপহরণ ঃ শংকিত নাগরিক সমাজ’ শীর্ষক এই গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসান। অন্যান্যের মাঝে বক্তৃতা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমদ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমতুল্লাহ, নাগরিক ফোরামের চেয়ারম্যান আব্দুল্লাহিল মাসুদ, বাংলাদেশ ন্যাশনাল পার্টির (ন্যাপ) মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া ভূইয়া প্রমূখ।
নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ড. কামাল হোসেন যে নৌকা থেকে নেমেছেন, আমি সেই নৌকায় উঠেছি। বোকা না হলে আমি কি আর নৌকায় উঠি? বর্তমানে মানুষ ক্ষমতার লোভে যে কত অমানুষ হয়ে গেছে তা আমরা দেখছি। এই আওয়ামী লীগে মুক্তিযুদ্ধের কোনো মূল্যবোধ নেই। বাংলাদেশ এখন মৃত্যুর উপত্যাকা। এমন দেশতো আমরা চাইনি। বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, খালেদা জিয়া ও শেখ হাসিনার শাসন চাই না, আমি জনগণের শাসন চাই, আইনের শাসন চাই। এ সরকার ভোটবিহীন, প্রহসনের নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছে। তারা আইনের শাসনে বিশ্বাস করে না। সেজন্য সরকারে টিকে থাকতে আজ শক্তি, ক্ষমতা প্রয়োগ করছে। জনগণ থেকে বিচ্ছিন্ন আওয়ামী লীগ ক্ষমতায় টিকে থাকতে মরিয়া হয়ে উঠেছে। বিএনপিও মরিয়া ক্ষমতায় যেতে। ক্ষমতায় না থাকলে যদি গুম-খুনের শিকার হতে হয়, তবে সে রাজনীতি আমাদের বন্ধ করতে হবে। জনগণের শাসন, আইনের শাসন প্রতিষ্ঠাই এর একমাত্র সঠিক পথ। এ কথা আমি হয়তো আওয়ামী লীগের মঞ্চে বলতে পারতাম না।  দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হলে, মন্ত্রীর উল্টাপথে চলা বন্ধ হবে। মন্ত্রীর ভাতিজার টেন্ডারবাজি বন্ধ হবে, ওসি দাবড়ানো, রাতে ছোট দলগুলোর চায়ের দাওয়াতের অনুষ্ঠান পুলিশ দিয়ে পন্ড করাও বন্ধ হবে। বন্ধ হবে ইলিয়াস আলীসহ সব গুমি, আইভী রহমান ও কিবরিয়া হত্যা বন্ধ হবে। বন্ধ হবে মাজার জিয়ারত না করার অজুহাতে প্রেসিডেন্টকে অভিশংসনের মাধ্যমে পদচ্যুত করাও। তিনি আরও বলেন, যে দলে আদর্শ সন্তানের গুরুত্ব রক্তের সম্পর্কের সন্তানের চেয়ে বেশি হবে না, সে দল আইনের শাসনের দল নয়। তাদের দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মান্না


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ