Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুম নিয়ে দুই মন্ত্রীর বক্তব্য অমার্জনীয়

বিবৃতিতে মান্না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না দেশে গুম প্রসঙ্গে স্বরাষ্ট্র ও পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, সরকারের মন্ত্রিসভার দুই শীর্ষ মন্ত্রীর এই ধরনের মিথ্যা ও গুম হওয়া ব্যক্তি ও পরিবারের প্রতি উপহাসমূলক বক্তব্য অমার্জনীয়। এধরনের বক্তব্যের জন্য দুই মন্ত্রীর প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানানা তিনি। গত রবিবার রাতে মিডিয়াতে দেয়া এক বিবৃতিতে নাগরিক ঐক্যের আহ্বায়ক এ কথা বলেন।

মান্না বলেন, বিরোধী শক্তিকে দমন করতে অবৈধ ক্ষমতাসীন সরকারের গুম, খুন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন, নিপীড়নের কথা আজকে বিশ্ব দরবারে প্রমাণিত। গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবার বছরের পর বছর ধরে হারানো স্বজনদের ফিরে পাবার জন্য আর্তনাদ করছে। এই স্বজন হারানো অসহায় পরিবারগুলোকেও দিনের পর দিন হয়রানি করা হচ্ছে। সর্বশেষ জাতিসংঘ সরকারের কাছে গুমের বিষয়ে জানতে চাওয়ার পর এই পরিবারগুলোর প্রতি পুলিশি হয়রানি আরও বেড়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর কথায় এটা স্পষ্ট হয়েছে যে, সরকারের নির্দেশেই পুলিশ এই হয়রানি করছে।

ডাকসুর এই সাবেক ভিপি বলেন, গুম হওয়া ব্যক্তিদের ভূমধ্যসাগরে সলিল সমাধি হয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী যে উপহাস করেছেন, এর বিচার জনতার আদালতে একদিন হবে। এই বক্তব্যের মাধ্যমে এই বিষয়টি স্পষ্ট যে, গুম হওয়া বা তার ভাষায় ভূমধ্যসাগরে সলিল সমাধি হওয়া ব্যক্তিদের তালিকা তার কাছে আছে। অবিলম্বে সেই তালিকা প্রকাশ করা হোক। স্বরাষ্ট্র মন্ত্রীর বয়ান অনুযায়ী দেশে এরকম কোনো ঘটনাই ঘটেনি। দুই মন্ত্রীর ভিন্ন বক্তব্যের বিষয়টিও স্পষ্ট করতে হবে। অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত রাখতে ভয়ের রাজত্ব প্রতিষ্ঠা করতেই সরকার গুম, খুন, ক্রসফায়ার নাটক করে আসছে। দেশের জনগণের সাথে সাথে এখন আন্তর্জাতিক মহলও এই সরকারের অপকর্মের প্রতি ধিক্কার জানাচ্ছে। ফ্যাসিবাদী সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে। ক্ষমতা হারানোর ভয়ে সরকারের মন্ত্রীরা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে এসব অবিবেচনা প্রসূত, ঘৃণ্য বক্তব্য দিচ্ছে।

দুই মন্ত্রীকে গুম হওয়া ব্যক্তিদের পরিবার তথা জনগণের কাছে প্রকাশ্য ক্ষমা চাইতে হবে বলে দাবি করে তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে এবং আমার দল নাগরিক ঐক্যের পক্ষ থেকে স্বরাষ্ট্র ও পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি এবং তীব্র নিন্দা জানাচ্ছি। সেই সাথে ন্যূনতম সময়ের মধ্যে গুম হওয়া ব্যক্তিদের তালিকা প্রকাশ করে তাদের অবস্থান নিশ্চিত করার দাবি জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ