Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আরভিনে জিম্বাবুয়ের রেকর্ড গড়া দিন

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মধ্যাহ্ন বিরতির সময় যদি বলা হত ৮ উইকেটে ৩৪৪ রান নিয়ে জিম্বাবুয়ে প্রথম দিন শেষ করবে, তাহলে নিশ্চিত সেটা পাগলের প্রলাপ শোনাতো। নিজেরাও কি ভেবেছিল, টেস্টের একক কোন দিনে নিজেদের সর্বোচ্চ রান তোলার রেকর্ড গড়তে যাচ্ছে তারা। সেটা সম্ভব হয়েছে এক ক্রেইগ আরভিনের কল্যাণেই। শ্রীলঙ্কান স্পিনার ও আঠালো গরম জয় করে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে এখনো অপরাজিত আরভিন।
আরভিন যখন ব্যাটে নামেন জিম্বাবুয়ের স্কোর বোর্ডে তখন ২ উইকেটে ৩৮। পরবর্তি ৭০ রান যোগ করতে হারাতে হয় আরো ৪ উইকেট। কিন্তু একপাশে আরভিন ছিলেন স্থির, অবিচল। লঙ্কান স্পিনার ও কলম্বোর তিব্র গরম জয় করে লড়ে গেছেন একাই। মধুময় একটি দিনে তিনি পাশে পেয়েছেন সিকন্দার রাজা ও ডোনাল্ড ত্রিপানোকে। পঞ্চম উইকেটে রাজার সাথে ৮৪ ও নবম উইকেটে দশ নম্বর ব্যাটসম্যান ত্রিপানোর সাথে গড়েন অবিচ্ছিন্ন ৬২ রানের জুটি। ২৩৮ বলে ১৩টি চার ও ১ ছক্কায় ১৫১ রানে অপরাজিত ৩২ ছুঁই ছুঁই এই ব্যাটসম্যান। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় শতক। এছাড়া জিম্বাবুয়ে ইনিংসে আর কোন ফিফটি নেই। ২৪ রানে অপরাজিত ত্রিপানো। অথচ লাঞ্চের আগেই ৪ উইকেট হারানো জিম্বাবুয়ের জন্য দুইশ রানও মনে হচ্ছিল দূরের বাতিঘর।
দিনের শেষ বলে রঙ্গনা হেরাথকে বাউন্ডারি হাঁকিয়ে দ্বিতীয় দিনেও লড়ে যাওয়ার আভাস দিয়ে রেখেছেন আরভিন। যে হেরাথের হাত ধরেই ওয়ানডেতে ৩-২ ব্যবধানে হারের চরম প্রতিশোধের বার্তা দিয়েছিল লঙ্কানরা। বল হাতে নিজের প্রথম তিন ওভারেই দুই ওপেনারকে ফেরান হেরাথ। কিন্তু পরের দুই উইকেটের জন্য তাকে হাত ঘোরাতে হয়েছে আরো ২৭ ওভার। দিন শেষে অবশ্য চার উইকেট নেওয়া হেরাথই সেরা বোলার। এজন্য অবশ্য তাকে গুনতে হয়েছে ১০৬ রান। আরভিন প্রতিরোধের মধ্যে ২৮ রানের খরচায় দুবার ব্রেকধ্রæ এনে দেন আসিলা গুনারতেœ। এই ম্যাচ দিয়েই নেতৃত্ব শুরু করা দিনেশ চান্দিমাল নিশ্চয় এমন কাওকে আজ পাশে পেতে চাইবেন যে কিনা দ্রæতই প্রতিপক্ষের ইনিংসের ইতি টেনে দিতে পারবে।
জিম্বাবুয়ে ১ম ইনিংস : ৯০ ওভারে ৩৪৪/৮ (মাসাকাদজা ১৯, চাকাভা ১২, মুসাকান্দা ৬, আরভিন ১৫১*, উইলিয়ামস ২২, রাজা ৩৬, মুর ১৯, ওয়ালার ৩৬, ক্রেমার ১৩, ত্রিপানো ২৪*; লাকমল ০/৫৮, কুমারা ১/৬৬, হেরাথ ৪/১০৬, পেরেরা ১/৮৬, গুনারতেœ ২/২৮)। *প্রথম দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ