Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিজ্ঞাপন নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : নেপালে চালু বিদেশি টিভি চ্যানেলগুলোতে বিজ্ঞাপন নিষিদ্ধ করা হচ্ছে। ফলে আগামীকাল রোববার থেকে কোন বিজ্ঞাপন ছাড়াই এসব চ্যানেলে তাদের অনুষ্ঠান প্রচার করতে হবে। দেশটির তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় একথা জানায়। নেপাল সরকার গত বছরের ক্লিন ফিড পলিসি-২০১৬ কার্যকর করায় নেপালে চালু বিদেশি চ্যানেলগুলোতে বিজ্ঞাপনের স¤প্রচার নিষিদ্ধ হতে যাচ্ছে। এসব টিভি চ্যানেলের বেশীর ভাগই ভারতীয়। সরকারের এমন পদক্ষেপের ফলে নেপালের বিজ্ঞাপন বাজার চাঙ্গা করতে এবং নেপালি টিভি চ্যানেলগুলোকে আরো অধিক বিজ্ঞাপন পেতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। সিনহুয়া।

দাঙ্গায় নিহত ২

ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে দুই সা¤প্রদায়ের মধ্যে সংঘর্ষে অন্তত দুইজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। মরবি ও সুরেন্দ্রনগর জেলার ভারওয়াদ ও রাজপুত স¤প্রদায়ের মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় সংঘর্ষের এই ঘটনাটি ঘটে। স্থানীয় পুলিশ জানায়, ঘটনায় দুই জেলার প্রায় ৩০টি গাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়। পুলিশ গতকাল শুক্রবার একথা জানায়। সিনহুয়া।
সংঘর্ষে নিহত ১

ইনকিলাব ডেস্ক : হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সের উপকণ্ঠে পেশনভিলে পৌরসভা পুলিশ ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষে গত বৃহস্পতিবার বিকেলে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। এতে ওই এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবরে বলা হয়, নিহত ব্যক্তির পেটে গুলি লাগে এবং মুখম-লেও আঘাত হয়। এতে তার বেশ রক্তক্ষরণ হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, পেশনভিল পৌরসভা পুলিশ রাস্তা থেকে ব্যবসায়ীদের সরিয়ে দেয়ার চেষ্টা চালালে সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।
নিহতের সহকর্মী জুলিয়েন জোসেফ বলেন, সিটি হল হকার মুক্ত করার কথা বলা হয়। এএফপি।

বিস্ফোরণে নিহত ১
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের উটাহ রাজ্যে পভওয়েলে একটি হাউসবোটে বিস্ফোরণে এক নারী পর্যটক নিহত ও আরো চারজন মারাত্মকভাবে আহত হয়েছে। পুলিশ গত বৃহস্পতিবার সকালে এ হতাহতের খবর নিশ্চিত করেছে। তারা জানায়, নিহত নারীর নাম কারস্টেন মেয়ার।
তারা বয়স ৫২ বছর। তিনি কলোরাডো থেকে সেখানে বেড়াতে এসেছিলেন। গেøন কেনিওন ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়ায় স্থানীয় সময় বুধবার রাত ১০টার দিকে এ বিস্ফোরণ ঘটে। ছাউনিতে নৌকার জেনারেটর চালু করার চেষ্টা করার সময় এ ঘটনা ঘটে। ওই নৌকাতে ২৪ জন আরোহী ছিলেন। বিস্ফোরণের কারণ জানতে তদন্ত করা হচ্ছে। সিনহুয়া।

ভয়াবহ অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি কারখানায় ভয়াবহ আগুন লেগেছে। এতে সৃষ্ট ধোঁয়া ও ছাইয়ে পুরো শহর ছেয়ে যায়। কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যবহৃত ও ফেলনা জিনিস থেকে পুনরায় ব্যবহার উপযোগী প্যু তৈরির একটি কারখানায় বৃহস্পতিবার আগুনের সূত্রপাত হয়। এতে আহত চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং আরো আটজনকে শ্বাসকষ্ট নিরাময়ের চিকিৎসা দেওয়া হয়েছে। বিশাল বড় এই কারখানাটিতে আগুন পুরোপুরি নেভানোর জন্য আরো দুদিন সময় লাগতে পারে বলে জানানো হয়েছে। আগুনের তীব্রতা এতোই বেশি যে, ১৫ কিলোমিটার দূরেও ধোঁয়া ও ছাই ছড়িয়ে পড়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ