Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফাইনালে বার্ডিচকে চান ফেদেরার

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : উইম্বলডনের এটি ছিল তার একশতম ম্যাচ। নামটি রজার ফেদেরার হওয়ায় বাড়তি উচ্ছ¡াস তো একটু এসেই যায়। না, ভক্তদের হতাশ করেননি সুইস তারকা। আসরের রেকর্ড অষ্টম শিরোপার পথে মিলস রনিকককে ৬-৪, ৬-২, ৭-৬ (৭-৪) গেমে হারিয়ে শেষ চারে পৌঁছে গেছেন ফেদেরার।
পুরুষ এককে ফেভারিটদের মধ্যে টিকে রইলেন কেবল ফেদেরারই। ফ্রেঞ্চ ওপেন জয় করে ইংল্যান্ডে পা রাখা রাফায়েল নাদাল বিদায় নিয়েছেন শেষ ষোল থেকেই। পরশু শেষ আট থেকে প্রথমেই বিদায় নেন আসরের বর্তমান চ্যাম্পিয়ন ও বিশ্বের এক নম্বর তারকা অ্যান্ডি মারে। খানিক বাদে একই পথ ধরেন নোভাক জোকোভিচও।
জোকোভিচের বিদায় নেয়াটা অবশ্য একটু বেদনাদায়ক। কনুইয়ের ইনজুরিতে পড়ে সেচ্ছায় কোর্ট ছাড়েন সার্বিয়ান তারকা। চেক তারকা টমাস বার্ডিসের বিপক্ষে তখন তিনি ৭-৬ (৭-২), ২-০তে পিছিয়ে। সেমিফাইনালে এই বার্ডিচের বিপক্ষেই আজ লড়বেন ফেদেরার। ১৫ নম্বর বাছাই বার্ডিচের উইম্বলডনের সর্বোচ্চ অর্জন ২০১০ সালের সেমিফাইনাল।
উন্মুক্ত যুগে জিমি কনোর্সের পর প্রথম খেলোয় হিসেবে উইম্বলডনে ১০০টি ম্যাচ খেললেন ফেদেরার। প্রথম দুই সেট জিততে এদিন তিনি সময় নেন এক ঘন্টা। শেষ সেটটা জিতেছেন টাইব্রেকারে গিয়ে। সব মিলে উইম্বলডনে এটি তার ৮৯তম জয়, রেকর্ড ১২তম সেমিফাইনাল। এর মধ্যে ১০ বারই ফাইনালে উঠে হয়েছেন সাত বারের চ্যাম্পিয়ন। শেষটি অবশ্য ৫ বছর আগে, ২০১২ সালে। রেকর্ড ১৮ গ্র্যান্ড ¯ø্যামের মালিকই এখন একমাত্র ফেভারিট হিসেবে টিকে রইলেন। শেষ চারের বাকি তিন জনের মিলিত গ্র্যান্ড ¯ø্যাম সংখ্যা একটি। ২০১৪ ইউএস ওপেন জিতেছিলেন মারিন সিলিচ।
ম্যাচ শেষে অবধারিতভাবে এ নিয়ে কথা বলতে হয়েছে ফেদেরারকে। বিবিসি স্পোর্টসকে তিনি বলেন, ‘শরীরটা যে গত কয়েক বছর ধরে ভলোভাবে চলছে এজন্য আমি খুশি। আশা করি নোভাক দ্রæতই ইনজুরি থেকে সেরে উঠবে।’ সাবেক এক ও বর্তমান বিশ্বের পাঁচ নম্বর বাছাই বলেন, ‘এর আগে রাফা লড়েই বিদায় নিয়েছে, কাল অবশ্য অ্যান্ডিকে ভালো দেখাচ্ছিল না। আশা করি সে এবং নোভাক আমিরিকান গ্রীষ্মের আগেই সুস্থ্য হয়ে ফিরে সেখানে ভালো একটা গল্প রচনা করতে পারবে।’
অপর সেমিফাইনালে পরস্পরের বিপক্ষে লড়বেন আমেরিকার স্যাম কুয়েরি ও ক্রোয়েশিয়ার মারিন সিলিচ। ফেদেরারের বাজি সিলিচের উপর। ৩৫ বছর বয়সী তারকা বলেন, ‘আমি আশা করব মার্টিন সিলিচ চলতি সপ্তায় আরো অনেক দুর যাবে এবং ফাইনালে ভিন্ন কাউকে পেলে হয়তো ভালোই লাগবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ