Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

লুলার ৯ বছরের কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুয়িজ ইনাসিও লুলা দা সিলভা দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন এবং তার সাড়ে নয় বছরের কারাদÐ হয়েছে। তবে এই দÐাদেশের বিরুদ্ধে তার করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি মুক্ত থাকতে পারবেন বলে রায়ে বলেছে আদালত। রাষ্ট্রীয় তেল কোম্পানি পেত্রোব্রাসের সঙ্গে জড়িত দুর্নীতির কেলেঙ্কারিতে ঘুষ হিসেবে পাওয়া একটি অ্যাপার্টমেন্ট গ্রহণ করেছেন, এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন লুলা। অন্যায় কোনো কিছু করার কথা দৃঢ়ভাবে অস্বীকার করে বিচারের রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন তিনি। বিবিসি।


হামলায় নিহত ২৩
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় চারটি আত্মঘাতী বোমা হামলায় ২৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ২৩ জন। গত বুধবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। বোর্নো রাজ্যের পুলিশ কমিশনার ড্যামিয়েন চুকউ জানিয়েছেন, রাজ্যের রাজধানী মাইদুগুরিতে এ হামলার ঘটনা ঘটেছে। হামলায় নিহতদের মধ্যে ১২ জন বেসামরিক আত্মরক্ষা বাহিনী জেটিএফের সদস্য, সাতজন বেসামরিক নাগরিক এবং বাকী চারজন আত্মঘাতী হামলাকারী। জেটিএফের মুখপাত্র ডানবাট্টা বেল্লো জানিয়েছেন, এক কিশোরী আত্মঘাতী হামলাকারী মোলাই এলাকার একটি তল্লাশি চৌকিতে বোমার বিস্ফোরণ ঘটায়। রয়টার্স।

শক্তিশালী ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : পাপুয়া নিউ গিনিতে গত বুধবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৪। তবে এতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, দেশটির কোকোপো শহরের ১১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে জনবিরল নিউ আয়ারল্যান্ড অঞ্চলের ভূ-পৃষ্ঠের ৪৬ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। হাওয়াই ভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানায়, এতে বড় ধরনের সুনামি হওয়ার কোন আশংকা নেই। এএফপি।

মৃত্যুদÐ কার্যকর
ইনকিলাব ডেস্ক : জাপানে সাজাপ্রাপ্ত দুই খুনীর মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। তাদের মৃত্যুদÐ রহিত করার আন্তর্জাতিক মানবাধিকার গ্রæপগুলোর আহবান উপেক্ষা করে গতকাল বৃহস্পতিবার তা কার্যকর করা হলো। বিচার মন্ত্রণালয় একথা জানায়। ২০১২ সালে জাপানের রক্ষণশীল প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ক্ষমতায় আসার পর থেকে এনিয়ে মোট ১৯ জনের মৃত্যুদÐ কার্যকর করা হয়েছে। খবরে বলা হয়, ১৯৯১ সালে জাপানের পশ্চিমাঞ্চলে বারের মালিক এমন চার নারীকে হত্যার দায়ে মাসাকাতসু নিশিকাওয়াকে (৬১) দোষী সাব্যস্ত করে মৃত্যুদÐ দেয়া হয়। এছাড়া ২০১১ সালে নারী সহকর্মীকে হত্যার দায়ে সুমিদকে (৩৪) একই সাজা দেয়া হয়। এএফপি।

গণকবরের সন্ধান
ইনকিলাব ডেস্ক : ডিআর কঙ্গোতে নতুন করে আরো ৩৮টি গণকবরের সন্ধান পাওয়া গেছে। দেশটির সংঘাতপূর্ণ মধ্যাঞ্চলের কাসাইয়ে সম্ভাব্য এসব গণ কবরের সন্ধান পাওয়া যায়। গত বুধবার জাতিসংঘ এসব কথা জানায়। এখন পর্যন্ত ওই অঞ্চলে কমপক্ষে ৮০টি গণ কবরের সন্ধান পাওয়া গেছে।এএফপি।

নারী প্রতিযোগীরা
ইনকিলাব ডেস্ক : অবশেষে আফগান নারী প্রতিযোগীদের ভিসা দিল যুক্তরাষ্ট্র। এর আগে এদের ভিসা আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল। নারী দলটি ওয়াশিংটনে অনুষ্ঠেয় একটি রবোটিক প্রতিযোগিতায় অংশ নেবে। গত বুধবার সংগঠকরা জানান, ওয়াশিংটনে অনুষ্ঠেয় রবোটিক প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য আফগান নারী দলকে এখানে আসার অনুমতি দেয়া হয়েছে। এর আগে তাদের ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কঠোর ভিসা নীতি কার্যকর হওয়ার পর যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ এই বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য বেশ কয়েকটি মুসলিম প্রধান দেশের স্কুল শিক্ষার্থীদের ভিসার আবেদন প্রত্যাখ্যান করে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ