Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিমানের ৬৩ হাজার হজ টিকিট সিন্ডিকেটের দখলে

প্রধানমন্ত্রী ২২ জুলাই হজ কার্যক্রম উদ্বোধন করবেন

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

২৪ জুলাই প্রথম হজ ফ্লাইট : মক্কায় এজেন্সির প্রতিবাদ সভা
শামসুল ইসলাম : বিমানের প্রায় ৬৩ হাজার হজ টিকিট সিন্ডিকেট চক্রের দখলে চলে যাচ্ছে। সারা বছর বিমানের টিকিট বিক্রির অতিরিক্ত সংখ্যা দেখিয়ে গতকাল বুধবার মাত্র কয়েক ঘন্টার মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্বের সকল হজ টিকিট গুটি কয়েক ট্রাভেলস এজেন্টের (সিন্ডিকেটের) কাছে তুলে দেয়া হয়েছে। ১শ’ ৪টি ট্রাভেলস এজেন্সি’র মাঝে হজ টিকিট বরাদ্দ দেখালেও অধিকাংশ ট্রাভেলস এজেন্সিকে মাত্র ৫০ থেকে ১শ’ হজ টিকিট বরাদ্দ দেয়া হয়েছে। বাকি ২০টি ট্রাভেলস এজেন্সিকে (সিন্ডিকেট) দু’ই হাজার থেকে সর্বোচ্চ ৫ হাজার পর্যন্ত তিন পর্বে হজ টিকিট বরাদ্দ দেয়া হয়েছে। সিন্ডিকেট চক্র বিমানের প্রতি হজ টিকিট থেকে ৫ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা করে অতিরিক্ত হাতিয়ে নিবে। এতে ৫শ’৩১ বৈধ হজ এজেন্সি বিমান থেকে সরাসরি হজ টিকিট ক্রয়ের সুযোগ থেকে বঞ্চিত হলো। আগামী ২৪ জুলাই থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবে। ২২ জুলাই আশকোণাস্থ হাজী ক্যাম্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কার্যক্রম (২০১৭) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এ উপলক্ষ্যে হাজী ক্যাম্পে ব্যাপক প্রস্তুতি চলছে। ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হাজী ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধনের প্রস্তুতি’র নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন। বিমানের হজ টিকিট সিন্ডিকেট চক্রের মাঝে চলে যাওয়ায় হজ এজেন্সিগুলোর মাঝে চরম হতাশা দেখা দিয়েছে। এতে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রমে অচলাবস্থার আশংকা করছে অনেক হজ এজেন্সি’র স্বত্বাধিকারী। মঙ্গলবার সউদী আরবের মক্কার মিসফালায় বেসরকারী হজ এজেন্সি’র মুনাজ্জেমরা এক প্রতিবাদ সভায় নেতৃবৃন্দ মন্ত্রিসভায় অনুমোদিত হজ টিকিটের অতিরিক্ত ভাড়া প্রত্যাহার ও ধর্ম মন্ত্রণালয় জমাকৃত মুয়াল্লেম ফি’র ৩ হাজার ৬৮টাকা অবিলম্বে ফেরত দেয়ার জোর দাবী জানিয়েছেন।
বিমানের হজ টিকিট সিন্ডিকেট চক্রের মধ্যে আটাবের সভাপতি মঞ্জুর মোর্শেদ মাহবুব , বিএনপি নেতা কাজী মফিজুর রহমানও রয়েছে বলে হাবের একটি সূত্র জানায়। হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী ইনকিলাবকে বলেন, বিমানের হজ টিকিট যাতে প্রত্যেক বৈধ হজ এজেন্সি’ মন্ত্রিসভায় অনুমোদিত ভাড়া ১ লাখ ২৪ হাজার ৭শ’ ২৩ টাকায় ক্রয় করতে পারেন সে জন্য বিমান কর্তৃপক্ষকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। হজ টিকিট ক্রয়ের অধিকার থেকে হজ এজেন্সিগুলোকে বঞ্চিত করা অনৈতিক কাজ বলেও তিনি উল্লেখ করেন। বিমানের হজ টিকিট সিন্ডিকেটের হাতে তুলে দেয়ার ব্যাপারে বিমানের জেনারেল ম্যানেজার সেলস ঢাকা মোঃ আশরাফের সাথে রাতে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। প্রতিদিন হজ এজেন্সিগুলো মালিক-প্রতিনিধিরা ব্যাংকের পে-অর্ডাও নিয়ে মতিঝিলস্থ বিমান অফিসে ধরর্ণা দিয়েও হজ টিকিটের বুকিং পাচ্ছে না। সউদী সরকারের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ৭শ’ ৯৮ জনের হজে যাওয়ার কথা রয়েছে। তাদের প্রত্যেককে স্বাস্থ্য সনদ সঙ্গে নিতে হবে।
চলতি বছর পবিত্র হজ পালনের লক্ষ্যে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম গতকাল শুরু হয়েছে। বুধবার সকালে রাজধানীসহ সারাদেশের সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জনের কার্যালয় ও সচিবালয় ক্লিনিকে একযোগে এ কার্যক্রম শুরু হয়। সকালে সরেজমিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ঘুরে দেখা গেছে, নিবন্ধিত হজযাত্রীরা সকাল থেকে কেউ এজেন্সির মাধ্যমে আবার কেউ ব্যক্তিগতভাবে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে হাজির হয়েছেন। চিকিৎসক ও নার্সরা সিরিয়াল অনুযায়ী হাসিমুখে তাদের স্বাস্থ্য পরীক্ষা করে স্বাস্থ্য সনদ দিচ্ছেন। প্রত্যেক হজযাত্রীকে দুই ধরনের টিকা (ইনফ্লুয়েঞ্জা ও ম্যানেনজাইটিস) দিচ্ছেন। আশকোনা হজ অফিসের পরিচালক হজ মো. সাইফুল ইসলাম বলেন, আনুষ্ঠানিকভাবে না হলেও পূর্ব ঘোষণা অনুসারে সারাদেশে নিবন্ধিত হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১৬ জুলাই আশকোনা হাজী ক্যাম্পে স্বাস্থ্য কেন্দ্র উদ্বোধন করা হবে।
আবাবিল হজ গ্রুপের ১২টি হজ এজেন্সি’র প্রায় ৩ হাজার হজযাত্রী’র হজ টিকিট বুকিংয়ের জন্য পৌনে ৫ কোটি টাকার পে-অর্ডার গতকাল বুধবার মতিঝিলস্থ বিমান অফিসে জমা দেয়া হয়েছে। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত আবাবিল হজ গ্রুপকে বিমানের কোনো হজ টিকিট বরাদ্দ দেয়া হয়নি। আবাবিল হজ গ্রুপের চেয়ারম্যান মাওলানা আবু ইউসুফ ইনকিলাবকে বলেন, বিমানে তিন হাজার হজ টিকিট বরাদ্দ চেয়েছি। এখনো কোনো হজ টিকিট বরাদ্দ পাইনি। শুধু মৌখিকভাবে জানিয়েছে ৭শ’ হজ টিকিট দিবে। তিনি বলেন, তা’ আদৌ পাবো কিনা জানি না। হাবের সাবেক মহাসচিব এম এ রশিদ শাহ সম্রাট বিমানের হজ টিকিট সিন্ডিকেটের দখলে চলে যাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে রাতে বলেন, আমরা হাবের দায়িত্বে থাকা অবস্থায় আটাব ও হাবের কর্মকর্তাদের সাথে বসে বিমান হজ টিকিট বন্টন করতো। এখন রক্ষকই যদি ভক্ষক হয় তা’ হলে সাধারণ হজ এজেন্সি’র মালিকরা যাবে কোথায় ? তিনি বলেন, আমার মক্কা ট্যুরস এন্ড ট্রাভেলসের ১শ’ ৫৮জন হজযাত্রীর জন্য বিমানের হজ টিকিট বুকিং চেয়ে একটি হজ টিকিটও পাইনি। এভাবে বিমানের হজ টিকিট সিন্ডিকেটের হাতে চলে গেলে হজ ব্যবস্থাপনা ভেঙ্গে পড়ার আশংকা রয়েছে বলেও সাবেক হাব মহাসচিব এম রশিদ শাহ সম্রাট উল্লেখ করেন। তিনি বলেন, বিমান ও সাউদিয়া হজযাত্রীদের কাছ থেকে চার ডাবল ভাড়া আদায় করছে। আমরা এবার ওমরাহ যাত্রীদের মাত্র ত্রিশ হাজার টাকায় আফ-ডাউন টিকিট দিয়ে সউদী পাঠিয়েছি। এর পড়েও মন্ত্রিসভার সিদ্ধান্তের বাইরে গিয়ে বিমান আরো ২৮শতাধিক টাকা ভাড়া বাড়িয়েছে যা’ অনৈতিক। তিনি বিমানের হজ টিকিট মুয়াল্লেম ফি’র অনুপাতে স্ব স্ব হজ এজেন্সি’কে সরাসরি টিকিট ক্রয়ের সুযোগ দেয়ার জন্য জোর দাবী জানান।
গোল্ড জয় ট্রাভেলসের স্বত্বাধিকারী ও এন এয়ার সার্ভিসের (১০৬৭) এর মুনাজ্জেম আলহাজ শামসুল হক বিমানে ২শ’ হজযাত্রীর হজ টিকিট চেয়ে একটি টিকিটও পাননি। তিনি বিমানের হজ টিকিট সিন্ডিকেটের পরিবর্তে স্ব স্ব হজ এজেন্সিকে সরাসরি হজ টিকিট ক্রয়ের সুযোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামান করেন। মঙ্গলবার মক্কার মিসফালাস্থ হোটেল সারাওয়াত আল মাশায়ের সম্মেলন কক্ষে আল কুতুব হজ ট্রাভেলসের স্বত্বাধিকারী মাওলানা কুতুব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বিমানের হজ টিকিটের অতিরিক্ত মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার এবং ধর্ম মন্ত্রণালয়ে জমাকৃত মুয়াল্লেম ফির কেটে রাখা ৩ হাজার ৬৮টাকা অবিলম্বে ফেরত দেয়ার জোর দাবী জানানো হয়। সভায় আরো বক্তব্য রাখেন মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা মোসলেম উদ্দিন আলমগীর , ডি এম দেলাওয়ার হোসেন, মাওলানা নূর মোহাম্মদ, মাওলানা মফিজুল ইসলাম, মাওলানা কামরুল ইসলাম আনসারী সাঈদ, মাওলানা জাহিদ হাসান। সভায় নেতৃবৃন্দ বলেন, ভারত ও পাকিস্তান কোটার বাইরে অতিরিক্ত হজযাত্রী কোটা নিয়ে গেছে। তারা অবিলম্বে নতুন ২০ হাজার হজযাত্রীর কোটা বরাদ্দে কার্যকরী উদ্যোগ নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ