Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সুদিন ফিরবে চান্দিমাল-থারাঙ্গায়?

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চরম দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কান ক্রিকেট। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রæপ পর্ব থেকে বিদায় নেয়ার পর দলটির কোচের পদ থেকে সরে দাঁড়ান গ্রাহাম ফোর্ড। এবার ওয়ানডে র‌্যাংকিংয়ের ১১ নম্বর দল জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হার। যে হার গত কয়েকদিনে বেশ ক’টি নাটকের জন্ম দিয়েছে লঙ্কান ক্রিকেটে।
লঙ্কান ক্রিকেটের পতনের শুরু মূলত আরো আগে। ঘরের মাঠে বাংলাদেশের কাছে টেস্ট ও ওয়ানডে সিরিজ ড্র করার পর ঐ সময়ই দেশের ক্রিকেটের মৃত্যু দেখেছিলেন অনেকে। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় কর্তার কাঁধে বয়ে নিয়ে যাওয়া লঙ্কান ক্রিকেটের শাবদেহের কফিন সেসময় বেশ আলোচিত হয়। দক্ষিণ আফ্রিকা থেকে ব্যর্থ হয়ে ফেরা ও চ্যাম্পিয়ন্স ট্রফির ব্যর্থতার পর আবারো ঘরের মাঠে খর্বশক্তির জিম্বাবুয়ের কাছে হারই আগের ক্ষতে নুনের ছিটে দেয়। দেশটির গণমাধ্যমগুলো রিতিমত ধুয়ে ছেড়ে দিয়েছে ক্রিকেট বোর্ডকে। এরই মাঝে বোর্ড কর্তাদের দ্বারা ‘মাঠকর্মীদের প্যান্ট খুলে নেওয়ার’ ঘটনা সমালোচনার নতুন রসদ যুগিয়েছে। তবে সব ঘটনার মাঝে সবচেয়ে বড় খবর হলো, ক্রিকেটের তিন ধরনের সংস্করন থেকেই অধিনায়কের পদ থেকে অ্যাঞ্জেলো ম্যাথিউসের অবসরের ঘোষনা এবং দিনেশ চান্দিমালকে টেস্ট দলের নেতৃত্বে নিয়ে আসা। ওয়ানডে ও টি-২০ দলের দায়ীত্বভার পড়েছে উপল থারাঙ্গার উপর।
চান্দিমালের দলের নেতৃত্বে আসা চমক হিসেবেই এসেছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে তার বাজে ফর্ম এবং সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ে সিরিজে দলে যায়গা না পাওয়া এই ব্যাটসম্যানকে একই সাথে মনে করা হয় লঙ্কান ক্রিকেটের বর্তমান ও ভবিষ্যৎ। ১২৮ ওয়ানডের পুরো ক্যারিয়ারটাই গেছে উত্থান পতনের মধ্য দিয়ে। তবে ফর্ম নয়, রাজনৈতিক কারণেই ২৭ বছর বয়সী জিম্বাবুয়ে সিরিজে দলের বাইরে ছিলেন বলেও শোনা যায়। দলটির বর্তমান বেহাল দশার জন্যে রাজনৈতিক হস্তক্ষেপকেই একমাত্র কারণ বলে মনে করেন অনেকেই। অবশ্য টেস্টে তার ধারাবাহীকতা নিয়ে কোন প্রশ্ন নেই। আগামীকালই জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট নেতৃত্বের অভিষেক হয়ে যাবে চান্দিমালের।
জিম্বাবুয়ের বিপক্ষে ৩-২ ব্যবধানে সিরিজ হারের পর ম্যাথিউস বলেছিলেন এখনই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিচ্ছেন না। এর কিছু সময় পরেই খবর আসে পদত্যাগ করেছেন ম্যাথিউস। গনমাধ্যমের কাছে তিনি বলেন, ‘এমন একটি সময় এসেছিল যখন আমি অধিনায়কত্ব ছাড়তে চেয়েছিলাম। কিন্ত ঐ সময় আমি দলকে খাটো করতে চাইনি। সত্যিতার অর্থেই তখন অধিনায়কত্ব নেবার মত কেউ ছিল না। কিন্তু এখন আমি মনে করি এটাই সঠিক সময়। দলীয় স্বার্থ আমার স্বার্থের থেকে বড়। আমার মত হচ্ছে এই দায়িত্ব নেবার মত প্রার্থী এখন দলে রয়েছে।’
লঙ্কান ক্রিকেট ম্যানেজার অশাঙ্কা গুরুসিংহে অবশ্য মনে করেন দুঃসময় কাটিয়ে ঠিকই ঘুরে দাঁড়াবে লঙ্কান ক্রিকেট। তার মতে, দলের বর্তমান পরিস্থিতি মোটেই সুখকর না হলেও অবশ্যই তারা এই অবস্থা থেকে ঘুড়ে দাঁড়াবে। দলের সেই সামর্থ্য আছে।’ নতুন অধিনায়ক চান্ডিমালও দলকে এগিয়ে নিতে সাধ্যমত চেষ্টা করবেন বলে জানান।
টি-২০ ও ওয়ানডে অধিনায়ক থারাঙ্গা মনে করেন, ‘দলের উন্নতির অনেক জায়গা রয়েছে। একটি দল হিসেবে আমরা কোনদিকেই ভাল করিনি।’ প্রধান নির্বাচক সানাত জয়াসুরিয়ার মতে, ‘গত কয়েক বছর যাবতই শ্রীলংকা ফিটনেস সমস্যা ভুগছে। প্রায় ২০জন খেলোয়াড় বর্তমানে ইনজুরির সাথে লড়াই করছেন। হ্যামস্ট্রিং ইনজুরির কারনে চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফর শেষ না করেই দেশে ফিরে এসেছিলেন ম্যাথিউস। একই কারনে বাংলাদেশ সফরেও তিনি খেলতে পারেননি।’
শ্রীলংকা টেস্ট দল : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, নিরোশান ডিকবেলা, দিমুথ করুনারতেœ, দানুস্কা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, আসেলা গুনারতেœ, রঙ্গনা হেরাথ, দিলরুয়ান পেরেরা, লক্ষন সান্দাকান, বিশ্ব ফার্নান্দো, সুরঙ্গ লাকমাল, দুশমন্ত চামিরা, লাহিরু থিরিমান্নে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ