Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

রুশ সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার মধ্যাঞ্চলীয় হামা প্রদেশে মর্টারের গোলার আঘাতে রাশিয়ার এক সৈন্য নিহত হয়েছে। বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে বিভিন্ন বার্তা সংস্থা একথা জানায়। মন্ত্রণালয় জানায়, সিরিয়ার সরকারি একটি সেনা ঘাঁটিতে হঠাৎ মর্টারের গোলার আঘাতে ক্যাপ্টেন নিকোলাই আফানাসভ নিহত হন। তিনি সিরিয়ার সৈন্যদের প্রশিক্ষণের দায়িত্বে নিয়োজিত সামরিক উপদেষ্টা দলের সদস্য ছিলেন। এএফপি।

৯ আইএস যোদ্ধা
ইনকিলাব ডেস্ক : াফগানিস্তানের কুনার প্রদেশের পূর্বাঞ্চলে আইএস আস্তানায় গত মঙ্গলবার রাতে আফগান বাহিনীর বিমান হামলায় নয় জঙ্গি নিহত হয়েছে। প্রাদেশিক পুলিশ প্রধান গতকাল বুধবার একথা জানান। সিনহুয়া।

ভালো হবে না
ইনকিলাব ডেস্ক : পরমাণু চুক্তি থেকে বেরিয় আসলে তা ইরানের জন্য কোন কল্যাণ বয়ে আনবে না। তেহরানে সফররত রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সার্গেই রিয়াবকোভ গত মঙ্গলবার একথা বলেন। তিনি বলেন, আমি মনে করি না যে এই চুক্তি থেকে সরে আসলে তা ইরানের জন্য তা ভালো কিছু হবে। বর্তমানে ইরানের নেতৃবৃন্দ যে নীতি গ্রহণ করেছেন চুক্তি থেকে সরে আসাটা হবে তার চেয়ে অনেক কম দায়িত্বশীল আচরণ। রিয়াবকোভ আরো বলেন, আমি আমাদের ইরানী সহকর্মীদের উদ্বেগের বিষয়টি বুঝতে পারছি। তাস।

চুক্তি অপর্যাপ্ত
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসী কাজে অর্থায়ন বন্ধে কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যে করা চুক্তিটি অপর্যাপ্ত। কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করা চার আরব দেশ মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে একথা বলেছে। সউদী আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব-আমিরাতের যৌথ বিবৃতিতে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সফরকালে দোহায় ঘোষিত সমঝোতা স্বারক হচ্ছে সন্ত্রাসবাদমূলক কর্মকাÐে সহযোগিতা বন্ধে এ চার আরব দেশ ও তাদের অংশীদারদের এএফপি।

২ ফিলিস্তিনী নিহত
ইনকিলাব ডেস্ক : পশ্চিম তীরের উত্তরাঞ্চলে জেনিন শরণার্থী শিবিরে গতকাল বুধবার ভোরে সৈন্যদের সঙ্গে সংঘর্ষে দুই ফিলিস্তিনী নিহত হয়েছে। ফিলিস্তিনী মেডিকেল ও নিরাপত্তা সূত্রে একথা বলা হয়েছে। সূত্র মতে, সৈন্যদের গুলিতে ঘটনাস্থলেই একজন নিহত হয়। গুরুতর আহত অবস্থায় অপর জনকে হাসপাতালে পাঠানো হলে সেখানে সে মারা যায়। ইসরাইলি সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ফিলিস্তিনী বন্দুকধারীরা সৈন্যদের ওপর হামলা চালালে ও বিস্ফোরক ছুঁড়ে মারলে সৈন্যরা পাল্টা হামলা চালায়। তাস।
নাইজেরিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার গোলযোগপূর্ণ উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারাম জঙ্গিরা সৈন্যদের ওপর অতর্কিত হামলা চালিয়েছে। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষে তিন সৈন্য ও দুই জঙ্গি নিহত হয়েছে। গত মঙ্গলবার দেশটির সেনাবাহিনী ও প্রহরী দলের সূত্রে একথা জানা গেছে। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার রাতে ক্যামেরুন সীমান্তবর্তী গওজা শহরের কাছে হামবাগদা গ্রামের বাইরে এই হামলা চালানো হয়। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ