Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূ-গর্ভস্থ পানির স্তর ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে

সংসদে স্থানীয় সরকার মন্ত্রী

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভূ-গর্ভস্থ পানির উপর অধিকহারে নির্ভরশীলতার কারণে ইতোমধ্যে ভূ-গর্ভস্থ পানির স্তর ৩ মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে, এরফলে শুস্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমাণ পানি পাওয়া যায় না। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য আব্দুল মতিনের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।
মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে ৮৭ ভাগ জনগণ বিশুদ্ধ পানির সুবিধা আওতাভুক্ত, বাকি ১৩ ভাগ জনগণ দূরবর্তী অনান্য নিরাপদ পানির উৎস থেকে খাবার পানি সংগ্রহ করে থাকে। ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীমের প্রশ্নের জবাবে জানান, বর্তমানে দেশের ৯৯ শতাংশ জনগণ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত এর মধ্যে ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্রিন, ২৮ শতাংশ জনগণ যৌথ ল্যাট্রিন এবং ১০ ভাগ মানুষ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করে থাকেন। তিনি বলেন, বর্তমান সরকার সবার জন্য সুপেয় পানি ব্যবস্থা নিশ্চিত করার জন্য অঙ্গীকারবদ্ধ। এ লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। এরমধ্যে প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা ব্যয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দেশের প্রত্যন্ত এলাকায় চারটি গ্রামীন পানি সরবরাহ প্রকল্প বাস্তবায়ন করেছে। এ প্রকল্পগুলোর আওতায় প্রায় ১ লাখ পানির উৎস স্থাপন করা হবে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করেছে জানিয়ে তিনি বলেন, এ প্রকল্পের আওতায় সারাদেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হবে। এছাড়া পল্লী অঞ্চলে পানি সরবারাহ প্রকল্পের আওতায় ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২০০টি পুকুর নতুনভাবে খনন করা হবে। এসব পুকুর পুনঃখনন করে পানি পন্ড স্যান্ড ফিল্টার পদ্ধতিতে সরবরাহের মাধ্যমে সকল জেলায় ভূ-গর্ভস্থ পানির উপর নির্ভরশীলতা কমিয়ে ভূ-উপস্থ সুপেয় পানির ব্যবস্থা করা সম্ভব হবে বলেও দাবি করেন খন্দকার মোশাররফ হোসেন।
নওগাঁ-৬ আসনের এমপি ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশে হকার পেশায় নিয়োজিতদের সঠিক সংখ্যা নিরুপণের জন্য কোন জরিপ করা হয়নি। সেকারণে দেশে হকার ঠিক কত তার সঠিক হিসেব তার কাছে নেই। তাছাড়া হকারদের পরিচয়পত্র প্রদানের পরিকল্পণা সরকারের আপাতত নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ