Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্ত্রীকে গুলিতে হত্যা
ইনকিলাব ডেস্ক : রাতের খাবার পরিবেশন করতে দেরি হওয়ায় স্ত্রীকে গুলি করে হত্যা করেছে ভারতের দিল্লীর এক বাসিন্দা। অশোক কুমার নামের ওই ব্যক্তির বয়স ৬০ বছর। গত শনিবার রাতে তিনি মদ্যপ অবস্থায় বাড়ি ফিরে স্ত্রী সুনাইনার সঙ্গে বাকবিতÐা শুরু করেন। এক পর্যায়ে ৫৫ বছর বয়সী স্ত্রীকে মাথায় গুলি করে অশোক কুমার। গুরুতর আহত অবস্থায় একটি হাসপাতালে নেয়া হলে সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। পুলিশ কর্মকর্তা রূপেশ সিং জানিয়েছেন, স্ত্রীকে গুলি করে হত্যার কথা স্বীকার করেছে অশোক কুমার। এখন তিনি সেজন্য অনুতপ্ত। বিবিসি।

বৈষম্যমূলক
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইন সরকার নিরাপত্তা ইস্যুতে তার দেশে বসবাসকারী শুধুমাত্র মুসলিম নাগরিকদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন করার সিদ্ধান্ত নিয়েছে, যেটাকে দেশটির সামরিক বাহিনী ও মুসলিম নাগরিকরা মুসলিম বৈষম্য বলে অভিহিত করেছেন। জাতীয় পরিচয়পত্র নিবন্ধন ব্যবস্থা সবার জন্য প্রযোজ্য, কিন্তু যদি এটা শুধুমাত্র মুসলিমদের জন্যে করা হয় তবে তা হবে বৈষম্যমূলক, সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন। গত সোমবার ফিলিপাইনের সশস্ত্র বাহিনী বলেছে, প্রস্তাবিত মুসলিম জাতীয় পরিচয়পত্র নিবন্ধন ব্যবস্থা বৈষম্যমূলক। আনাদোলু।

বর্ণবাদী মন্তব্য
ইনকিলাব ডেস্ক : ব্রেক্সিট বিষয়ে আলোচনায় বর্ণবাদী মন্তব্যের কারণে দলীয় এক হুইপকে সাময়িকভাবে বহিষ্কার করেছে যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। অ্যান মেরি মরিস নামে ওই এমপি নিউটন অ্যাবট থেকে নির্বাচিত পার্লামেন্ট সদস্য। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে কোনো ধরনের চুক্তি ছাড়াই যুক্তরাজ্য ইউনিয়নটি থেকে বের হয়ে গেলে কী কী সুবিধা মিলবে লন্ডনে এই সংক্রান্ত এক আলোচনায় মেরি বর্ণবাদী ওই মন্তব্য করেন, যার জন্য পরে ক্ষমা চান তিনি। বিবিসি।

নতুন নীতিমালা
ইনকিলাব ডেস্ক : পুরোপুরি শরিয়াহ আইনে ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় ইচ্ছুক প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন কিছু নির্দেশনা ইস্যু করেছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক। নতুন নিয়মানুযায়ী শরিয়াহ-ভিত্তিক প্রতিষ্ঠান হয়ে ওঠার সামগ্রিক প্রক্রিয়া শেষ করতে আবেদনকারীকে তিন বছর সময় দেয়া হবে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে ইসলামিক ব্যাংকিংয়ের প্রবৃদ্ধি আরো বাড়াতে এই পদক্ষেপ নেয়া হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ