Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ফাযিল অনার্স ও কামিল মাস্টার্স কোর্স চালু সরকারের এক যুগান্তকারী সিদ্ধান্ত -ভিসি ড. মুহম্মদ আহসান উল্লাহ

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেছেন, “মাদরাসা শিক্ষায় ৫২ টি মাদরাসায় ফাযিল অনার্স কোর্স এবং ১৮টি মাদরাসায় কামিল মাস্টার্স কোর্স চালু বর্তমান সরকারের এক যুগান্তকারী সিদ্ধান্ত। মাদরাসা শিক্ষার আধুনিকায়নের জন্যে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর এই সদিচ্ছা ও সুন্দর উদ্যোগকে সার্থকভাবে বাস্তবায়নের জন্যে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে আরো বেশি কর্মতৎপর হওয়া এখন সময়ের দাবি।”
গতকাল সোমবার ঢাকার ডেমরার ঐতিহ্যবাহী দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসায় ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের অধীনে মাদরাসা শিক্ষার ইতিহাসে প্রথম এক বছর মেয়াদী কামিল (মাস্টার্স) আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ ও আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ দুটি বিষয়ের পাঠদানের উদ্বোধনী অনুষ্ঠানে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহাম্মদ আহসান উল্লাহ প্রধান অতিথি’র বক্তব্যে একথা বলেন। দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল অধ্যক্ষ আ.খ.ম. আবুবকর সিদ্দীকের সভাপতিত্বে অত্যন্ত আড়ম্বরপূর্ণ ঐতিহাসিক এই পাঠদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়তুল মোদাররেসীনের মহাসচিব শাব্বীর আহমদ মোমতাজী ও ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া-এর সাবেক ডীন প্রফেসর এ.এইচ.এম.ইয়াহইয়ার রহমান ও রাজবাড়ি ভাÐারিয়া সিদ্দীকিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আবুল এরশাদ মুহাম্মদ সিরাজুম মুনীর। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ জমিয়তুল মোদাররেসীনের মহাসচিব শাব্বীর আহমদ মোমতাজী বলেনÑ “আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা বাংলাদেশ সরকারের এক ঐতিহাসিক পদক্ষেপ। এর মাধ্যমে দেশের লক্ষ-কোটি ধর্মপ্রাণ মুসলমানের প্রাণের দাবি পূরণ হয়েছে।” অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অধ্যক্ষ আ.খ.ম.আবুবকর সিদ্দীক বলেনÑ “এ বছর যারা কামিল (মাস্টার্স) এ অধ্যয়ন শুরু করতে যাচ্ছে, তাদের এটি করার কথা ছিল ’১৪ সনে। নানা জটিলতার কারণে এটি তখন সম্ভব হয়নি। আমরা ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়-ঢাকা এর কর্তৃপক্ষকে আন্তরিকভাবে মুবারকবাদ জানাচ্ছি, তারা ইতিমধ্যে অনার্সের একটি ব্যাচের পরীক্ষা যথাসময়ে নিয়ে তার ফলাফলও প্রদান করেছে। আমরা আশা করছি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাস্টার্সের কোর্সটিকেও দ্রæত শেষ করবে। বক্তাদের আলোচনা শেষে কামিল মাস্টার্স ও কামিল (হাদীস ও ফিকহ) বিভাগের শিক্ষার্থীদের সবক প্রদান করা হয়। এরপর দুআ-মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।



 

Show all comments
  • Md.Moazzam Hossain. ১১ জুলাই, ২০১৭, ৭:০৩ এএম says : 0
    Shamogrik bibechonae darunnajat siddiqia kamil madrasah ti a desher lakho koti manusher ashar protifolon.kamil class er mane er mpo vukti hal shomoyer jothartho dabi.digital bangladesher rupokar amader preyeo p.m jononetri shekh hasina etike kamiler mpo vukti korar shudrishti diben eti amader ekanto prottasha.
    Total Reply(0) Reply
  • Abu hanifa ১১ জুলাই, ২০১৭, ৮:৩৯ পিএম says : 0
    Kub valo Uddog sorkarer Donnobad janai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ