Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২০৫০ নাগাদ সমুদ্রপৃষ্ঠের অবস্থা চরম থাকবে : সমীক্ষা

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ার চরম অবস্থা ২০৫০ সাল নাগাদ বিশ্বের বিভিন্ন অঞ্চলে দেখা যাবে বলে এক সমীক্ষায় জানানো হয়েছে। ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার (ইউএফসি) কয়েকজনসহ একদল গবেষক তাদের সমীক্ষায় বলেছেন, উচ্চতা বাড়ার দিক থেকে সমুদ্রপৃষ্ঠের চরম অবস্থা ১০০ বছর অন্তর একবার দেখা যায়। কিন্তু এই অবস্থা ২০৫০ সাল নাগাদ প্রতিবছরই বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা যাবে।
গবেষকরা হুঁশিয়ার করেছেন, গত শতাব্দী ধরে ধীরে ধীরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়েছে এবং এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।
ন্যাচার কমিউনিকেশনস জার্নালে স¤প্রতি সমীক্ষাটি প্রকাশিত হয়েছে। নতুন নতুন পর্যাপ্ত তথ্য-উপাত্ত এবং বিশ্ব নিয়ে অগ্রগামী ভবিষ্যদ্বাণী করার উন্নত মডেলগুলো ব্যবহার করে সমুদ্রপৃষ্ঠের চরম অবস্থা সম্পর্কে পূর্বাভাস দেওয়া হয়েছে। এনডিটিভি অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।
সমীক্ষায় বলা হয়েছে, আগের ধারণার চেয়েও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রæত বাড়ছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় উপকূল এবং ইউরোপ ও অস্ট্রেলিয়ার বিশাল অঞ্চলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। আগামী ২০৫০ সাল নাগাদ এই অবস্থা প্রতি দশকে, এমন কি প্রতিবছরেই বিশ্বের বিভিন্ন অঞ্চলে দেখা যাবে। গবেষকদলের ইউএফসির সদস্য থমাস ওয়াহল বলেছেন, ঝড়ের কারণে প্রতিবছর বিশ্বে অসংখ্য প্রাণহানি এবং বিলিয়ন বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হচ্ছে এবং এখন পর্যন্ত এ নিয়ে আমাদের মধ্যে সীমিত জ্ঞান রয়েছে। এসব চরম ঘটনা নিয়ে এখন ও ভবিষ্যতে সহযোগিতার বিষয়ে আমাদের মধ্যে অনিশ্চয়তা রয়েছে।
সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় উপকূলীয় অঞ্চলে ঝড়, ঘূর্ণিঝড়, বন্যা, প্লাবন, জলাবদ্ধতার মতো প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি পায়। বাংলাদেশের মতো উপকূলীয় দেশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ার ভয়াবহ প্রভাব রয়েছে। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • হুমায়ুন কবির ১১ জুলাই, ২০১৭, ৬:৫৭ এএম says : 0
    আল্লাহ মাপ করুক।আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ