Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্ক-যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই ইস্তাম্বুলে টিলারসন

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রোববার তুরস্কের নেতৃবৃন্দের সঙ্গে এক বৈঠকে মিলিত হয়েছেন। উভয়পক্ষের আলোচনায় গত বছরে তুরস্কের ব্যর্থ অভ্যুত্থান থেকে শুরু করে সিরিয়া ইস্যু পর্যন্ত বিভিন্ন বিষয় স্থান পেয়েছে। উভয় দেশের কর্মকর্তারা জানান, এর আগে টিলারসন ইউক্রেন সফর করেন। সেখান থেকে তুরস্কে পৌঁছে তিনি প্রথমে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুৎ কাভুসোগলু ও পরে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে বৈঠক করেছেন।রাতে ইস্তাম্বুলে এরদোগানের বাসভবনে বৈঠকের ব্যাপারে কোন বিবৃতি প্রকাশ করা হয়নি। বৃহৎ জ্বালানী কোম্পানি এজোন মোবিলের সাবেক প্রধান নির্বাহী টিলারসন এর আগে ওয়ার্ল্ড পেট্রোলিয়াম কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন। বক্তৃতায় তিনি গত বছরের এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের বিষয়টি উল্লেখ করেন। টিলারসন বলেন, ‘প্রায় এক বছর আগে তুরস্কের সাহসী পুরুষ ও নারীরা অভ্যুত্থানের ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে গণতন্ত্রকে রক্ষা করেন।’
তিনি বলেন, ‘আমি ওই ঘটনায় তাদের সাহসের প্রশংসা ও নিহতদের প্রতি সম্মান জানাচ্ছি।’ বারাক ওবামার শাসনামলের শেষ দিকে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়। কিন্তু আঙ্কারা আশা করছে যে ট্রাম্পের অধীনে দুদেশের সম্পর্কের উন্নতি ঘটবে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ