Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

২৩ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে বজ্রপাতে অন্তত ২৩ জন প্রাণ হারিয়েছে। এতে আরো বেশ কয়েকজন আহত হয়েছে। গতকাল দেশটির কর্মকর্তারা একথা জানান। বিহারের প্রাদেশিক রাজধানী পাটনাসহ বৈশালি ও সারানে হতাহতের এই ঘটনা ঘটে। এক স্থানীয় কর্মকর্তা বলেন, ‘বৈশালিতে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। এখানে সাত জন বজ্রপাতে মারা গেছে। পাটনা ও সারান জেলায় চার জন করে প্রাণ হারিয়েছে।’ তিনি আরো বলেন, ‘রাজ্যের গয়া, সাসারাম, আরারিয়া ও নালন্দা জেলায় বাকীরা প্রাণ হারিয়েছে।’ রাজ্যের আবহাওয়া বিভাগ আগামী ৪৮ ঘন্টায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে। সূত্র : সিনহুয়া।

ল্যাপটপ নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : কুয়েত এয়ারলাইন রোববার জানিয়েছে, যুক্তরাষ্ট্রগামী তাদের ফ্লাইটের কেবিনে ল্যাপটপ ও ট্যাব পরিবহনের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা ওয়াশিংটন প্রত্যাহার করে নিয়েছে। আমিরাতের পতাকাবাহী এ এয়ারলাইন এক টুইটার বার্তায় জানায়, ‘এখন থেকে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউইয়র্কগামী আমাদের যাত্রীরা তাদের ব্যক্তিগত ব্যবহারের জন্য প্রয়োজনীয় সকল ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিতে পারবে।’
উল্লেখ্য, গত মার্চ মাসে ওয়াশিংটন তুরস্ক, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ১০টি বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রগামী সরাসরি ফ্লাইটের কেবিনে বড় ধরনের মোবাইলসহ সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস পরিবহনের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এসব বিমানবন্দর থেকে কেবলমাত্র লাগেজ নেয়ার অনুমতি ছিল। সূত্র : এএফপি।

লন্ডনের মার্কেটে অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : লন্ডনের জনপ্রিয় কামডেন লক মার্কেটের একটি ভবনে সোমবার ভোরে বড় ধরনের অগ্নিকান্ড ঘটে। আগুন নিয়ন্ত্রণে ৭০ দমকল কর্মী চেষ্টা চালায়। লন্ডন ফায়ার ব্রিগেড একথা জানিয়েছে। একটি নাইটক্লাব ও মার্কেট ভবনের কাছে এই অগ্নিকান্ড ঘটে। জরুরি বিভাগ জানিয়েছে, তারা ঘটনাস্থলে ১০টি আগুন নিয়ন্ত্রণকারী ইঞ্জিন পাঠিয়েছে। এই ঘটনায় এখন পর্যন্ত কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। লন্ডন ফায়ার ব্রিগেড টুইটারে জানায়, ‘মার্কেটের মধ্যে ভবনটির দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলা ও ছাদ ঠিক আছে।’
সূত্র : এএফপি।

ফের ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের মধ্যাঞ্চলে গতকাল ৫.৯ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। ভূকম্পনবিদরা একথা জানিয়েছেন। তবে এই প্রাকৃতিক দুর্যোগে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। গত সপ্তাহের বড় ধরনের ভূমিকম্পের পর স্থানীয়রা ক্ষয়ক্ষতি কাটিয়ে না উঠতেই সর্বশেষ ভূমিকম্পটি আঘাত হানল। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটি ওরমোক দ্বীপের কাছে লেইতে দ্বীপে আঘাত হেনেছে। এখানে প্রায় ২ লাখ লোকের বাস। স্থানীয় সময় সকাল ৯টা ৪১ মিনিটে ১২.৭ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ