Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের সন্ত্রাসী কাজে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, রোহিঙ্গারা বাংলাদেশে সামাজিক, বনায়নসহ নানা সমস্যার সৃষ্টি করছে। তারা সন্ত্রাসীসহ জঙ্গি কর্মকান্ডে জড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা রয়েছে। প্রতিদিন তাদের সংখ্যা যেভাবে বাড়ছে তা বাংলাদেশের জন্য অনেকটা হুমকির কারণ হতে পারে। তাই এদের দ্রæত মিয়ানমারে পাঠানোর ব্যবস্থা করতে হবে।
গতকবাল রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে বৈঠককালে জাতিসংঘের প্রতিনিধি দলকে তিনি এসব তথ্য জানান। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) প্রধান ফিলিফ গ্রান্ডির নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গ ইস্যুতে কথা হয়েছে। এ প্রতিনিধি দল বাংলাদেশে আসার আগে একই ইস্যুতে মিয়ানমার সরকারের সঙ্গে কথা বলেছেন। তারা আমাদের জানিয়েছেন, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইতিবাচক অবস্থানে আছে মিয়ানমার সরকার। তবে এর আগে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের পরিচয় শনাক্ত করতে চায়। কারণ তারা নিশ্চিত হতে চায় তারা মিয়ানমারের নাগরিক কিনা। তবে এ বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে আলোচনা চলবে বলেও জানিয়েছে প্রতিনিধি দল। এ সময় জাতিসংঘের প্রতিনিধি দল রোহিঙ্গদের প্রতি বাংলাদেশ সরকারের মানবিক আচরণের প্রশংসা করে এ ভূমিকা অব্যাহত রাখার অনুরোধ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ